নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কুকরা

একজন সতর্ক কুকরা।

কুকরা › বিস্তারিত পোস্টঃ

সড়কে ভিআইপিদের আলাদা লেইনের প্রস্তাব

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:২১

অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিসের মত জরুরি সেবার যানবাহন এবং ভিআইপিদের চলাচলের জন্য রাজধানীর রাজপথে আলাদা লেইন করতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে প্রস্তাব পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সোমবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, “মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নরমাল একটা অনুরোধ জানানো হয়েছে প্রস্তাবটি পরীক্ষা করে দেখার জন্য।”

ওই প্রস্তাবে বলা হয়েছে, ‘উন্নত বিশ্বের অনেক দেশে’ জনবহুল গুরুত্বপূর্ণ শহরে সেবাকাজে নিয়োজিত যানবাহনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের চলাচলের জন্য সড়কে পৃথক লেইন রয়েছে। ঢাকা মহানগরীর সড়কে অনুরূপ লেন তৈরি করা হলে সেবা খাতের যানবাহনসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের চলাচল সহজতর হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “আমাদের এখানে ভিআইপিরা ডান দিক দিয়ে যায়, উল্টো দিক দিয়ে যায়, নানা রকমরে ঝামেলা হয়। ভিআইপিদের অনেক সময় যাওয়া লাগে, প্রয়োজন হয়। বিশেষ করে ইমাজেন্সি সার্ভিস, অ্যামুলেন্সের লোকটা যে মারা যাচ্ছে, ফায়ার সার্ভিস, পুলিশেরও দরকার হয়।”

ঢাকা মহানগরীর যানজট নিরসনে সরকার নেওয়া বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের প্রস্তাবে বলা হয়, জনআধিক্য, যানবাহনের সংখ্যা বৃদ্ধি ও প্রয়োজনীয় রাস্তার স্বল্পতার কারণে শিগগিরই এর সমাধান কঠিন। তীব্র যানজটের কারণে অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সেবা খাতের যানবাহনগুলোর চলাচল প্রায়ই মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

পুলিশ পাহারায় উল্টোপথে ভিআইপি গাড়ি। ফাইল ছবি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একজন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মন্ত্রিপরিষদ বিভাগের প্রস্তাবটির ওপর ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ মতামত তৈরি করছে। তবে এর ভবিষ্যৎ নিয়ে এখনই কিছু বলা যাচ্ছে না।
যানজটের ঢাকা শহরে মন্ত্রী-এমপিসহ প্রভাবশালীদের উল্টোপথে গাড়ি চালানো বন্ধ করতে বিভিন্ন সময় আহ্বান জানিয়ে আসছেন সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের। এ বিষয়ে পুলিশের পক্ষ থেকেও বিভিন্ন সময় সতর্ক করা হয়েছে।

ট্রাফিক পুলিশ এ ব্যাপারে তৎপর হওয়ার পর গতবছর বেশ কয়েক দিন বিভিন্ন রাস্তায় উল্টোপথের গাড়ি আটকে জরিমানা ও মামলা করা হয়। একজন প্রতিমন্ত্রীসহ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার গাড়িকেও সে সময় জরিমানা দিতে হয়।

ভিআইপি ব্যক্তিদের গাড়ি যাতে কোনোভাবেই রাস্তার উল্টো দিকে চলতে না পারে সে ব্যাপারে ২০১৬ সালে একটি সংসদীয় উপ-কমিটি ‘কঠোর’ হওয়ার সুপারিশ করে।

ভিআইপিদের উল্টোপথে চলাচল ঠেকাতে এর আগে ঢাকায় সড়কে প্রতিবন্ধকতা তৈরি করে যন্ত্র বসানো হলেও কিছু দিনের মধ্যেই তা অকার্যকর হয়ে যায়।

https://bangla.bdnews24.com/bangladesh/article1456224.bdnews

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৪৬

আবু তালেব শেখ বলেছেন: পুরো দেশটাই যখন ওদের তখন নিজেদের জন্য সামান্য একটা ভিআইপি রাস্তা চেয়েছে এ আর এমন কি?
মাথা প্রতি একটা করে হেলিকপ্টার চাইনি তো এখনো?

২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৫০

আহলান বলেছেন: আসলে কারা প্রকৃত ভিআইপি? দূর্ণীতিবাজ কর্মকর্তাগন নাকি খেটে খাওয়া কামলা গন? এই দেশের অর্থনীতির চাকা যারা মাথায় ঘাম পায়ে ফেলে সচল রাখছে তারা নাকি ফাইল আটকে রেখে কোটি টাকা হাতিয়ে নেওয়া মেধাবীরা??? এটাই আগে নির্ধারণ করা প্রয়োজন। দেশে সবার আগে আইনের শাষন প্রতিষ্ঠা করা প্রয়োজন। ঢাকা থেকে গাজীপুর যেতে গেলেই সারাটা দিন শেষ হয়ে যায়। কেনো? রাস্তা তো কম চওড়া নয়। তারপরেও গাড়ি চলে না। আশে পাশে লক্ষ্য করলেই দেখা যায় রাস্তার প্রায় ৫০ ভাগই বেদখল। কেনো? কাদের এতো সাহস সরকারী রাস্তা বেদখল করে গাড়ি পার্ক করে, দোকান তুলে চলাচলে বিঘ্ন ঘটায়? এসব তুলতে ভিআইপগিরি খাটে না .....

৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:০৮

হাঙ্গামা বলেছেন: এটা প্রস্তাব নয়,
জনগনকে কু-প্রস্তাব।

৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৩৯

রাজীব নুর বলেছেন: যে চিন্তাশক্তি দিয়ে সমস্যা সৃষ্টি করা হয়, সেই একই চিন্তাশক্তি দিয়ে তা সমাধান করা যায় না।

৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৪

অর্ধ চন্দ্র বলেছেন: দেখি কেমনে কি হয়!

৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:২০

আহমেদ জী এস বলেছেন: কুকরা ,




শেয়ার করেছেন , নিজের মতামত রাখেন নি । এটা ঠিক ব্লগিং নয় । এরকম জাতীয় খবর আমরা আগেই জেনে থাকি । এব্যাপারে আপনার মনোভাব থাকলে পোস্টটি আরও গুরুত্ব পেত ।

যাহোক --- কবি বলে গেছেন " এমন দেশটি কোথাও খুঁজে পাবেনাকো তুমি ..." অথবা " সব পেয়েছির দেশ ..." । এসব কথা যে কতো নির্মভাবে আমাদের সময়ে সত্য হয়ে উঠেছে , এই সংবাদটিই তার প্রমান । এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস চলাচলের জন্যে কিন্তু এই প্রস্তাব আসেনি , এসেছে ঢাকার ঘিঞ্জি পথে ভিআইপিদের লং ড্রাইভের আমেজ দিতে ।
প্রস্তাবের প্রতিপাদ্যই মূলত এইটা । এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিসের কথা হলো সাইড টক ।

উপরে ব্লগার আহলান এর মতো আমিও জানতে চাই , এই ভিআইপি কারা ? যারা জনগণের টাকায় বেতনভুক কর্মচারী ( সত্যিকার অর্থে জনগণের চাকর ) নাকি এই দেশের জনগণ যারা মাথার ঘাম পায়ে ফেলে দেশের চাকা সচল রেখেছেন, তারা ?????

জনগণকে বুঝতে হবে, তারাই এ দেশের মালিক । যদি ভিআইপি কেউ থাকেন তবে এই কামলাখাটা জনগণই ভিআইপি । সরকারী কর্মচারীরা এই জনগণেরই বেতনভুক " চাকর "!

৭| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:২৫

কানিজ রিনা বলেছেন: আমাদের ঢাকা শহরে রাস্তার পরিধি অনুসারে
গাড়ির সংখ্যা বেশী। এটাই আসল সমস্যা।
বড়লোকদের দুইটা গাড়ি পাজেরো,প্রাডো,
জীপ গাড়ি বেশির ভাগ ভিআইপির দুইচারটা
গাড়ি। মন্ত্রী মিনিস্টারদের কথা বাদদিলে
যাদের দুইচারটা গাড়ি আছে তাদের ভাবখানা
সিআইপির। তাদের ফুল ফ্যামিলি যার যার
আলাদা গাড়ি।
এদিকটায় নজর দেওয়া জরুরী। সেই সাথে
আমাদের দেশে গাড়ি আমদানী কমানোর
প্রয়োজন। রাস্তার জায়গা কম গাড়ি বেশী।
ভিআইপি চলাচল জনদুর্ভোগ কমানো জরুরী।
ধন্যবাদ উপস্থাপনের জন্য।

৮| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৫

সুমন কর বলেছেন: তাই বুঝি !! ওদের জন্য তো কাল অফিসেই যেতে পারলাম না.......... X(( X(

৯| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:৩২

সৈয়দ ইসলাম বলেছেন: আমার আগামী প্রজন্মকে আমাদের রাজনীতিবিদদের পরিচয় দেয়ার মত ইতিহাস খোঁজে পাব বলে মনে হয় না।



আগামী প্রজন্ম রক্তচোষাদের ইতিহাস শুনবে না। ঘৃণাপূর্ণ তুতু দিবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.