নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কুকরা

একজন সতর্ক কুকরা।

কুকরা › বিস্তারিত পোস্টঃ

"মুসলমানদের বাঙালি জাতির অন্তর্ভুক্ত বলে মেনে নেওয়া যায় কি?" - কলকাতার দাদাদের প্রশ্ন।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:০৬

"দ্বিজাতী তত্ত্বের ভিত্তিতে বাংলা ভাগের পরেও মুসলমানদের বাঙালি জাতির অন্তর্ভুক্ত বলে মেনে নেওয়া যায় কি? জাতি, ভাষা, সংস্কৃতি - সব দিক থেকে একজন মুসলমানের একটাই পরিচয়। সে একজন মুসলমান। সে কখনো বাঙালি হতে পারে না।"(১)

দেবতনু ভট্টাচার্য পশ্চিমবঙ্গের 'হিন্দু সংহতি' নামে একটি সাম্প্রদায়িক সংগঠনের সভাপতি, যাদের রয়েছে বিশাল সাপোর্টার বেইজ। বাংলা ভাষা মুসলমান শাসকদের হাতে উজ্জিবিত হওয়ার ঐতিহাসিক সত্যতা থাকা সত্ত্বেও, বাংলাদেশের সংখ্যাগুরু বাংলাভাষীরা বাঙালী হতে পারবে না!

রেফারেন্স:

(১) Debtanu Bhattacharya, ফেইসবুক পোস্ট, ২৮ জানুয়ারী ২০১৮, Click This Link



কর্টেসি: মূলধারা বাংলাদেশ

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫১

খাঁজা বাবা বলেছেন: আমরা বাংলাদেশী বাঙালি

২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫১

খাঁজা বাবা বলেছেন: আমরা বাংলাদেশী বাঙালি

৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৩

রাজীব নুর বলেছেন: একটি দেশ ভেঙে তিনটি দেশ। সন্ত্রাস, দারিদ্র, রাজনৈতিক ওলট পালট, দুর্নীতি কি... নেই! ভাগ্যের কি নির্মম পরিহাস- ধর্মের ভিত্তিতে দেশ ভাগ! এক হিসেবে ধর্ম তো আফিম। হিন্দু ও মুসলমান কোনকালেই মিলেমিশে থাকেনি। দেশভাগের জন্য দায়ী সংকীর্ণ ধর্মীয় আবেগ আর সাম্প্রদায়িকতা। দেশ ভাগের পর প্রতিবেশী দুই দেশের মধ্যে জন্মেছে সীমানা বিরোধ ও পারস্পরিক অবিশ্বাস। অন্তত দশ লাখ মানুষ নিজের জন্ম স্থান ছেড়ে যেতে বাধ্য হয়েছিল। ছিন্ন ভিন্ন হয়ে যাওয়া মানুষের আজও মনে হয় কেন হল দেশভাগ ?

৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:০১

কুকরা বলেছেন: দাদারা আরো কি বলেছেন দেখেন:

Anindo Chowdhury NO NO NO

Pradip Das প্রশ্নই ওঠে না

Labib Sarker NA

Subhendu Roy Khub bhalo sotto katha

Riddhiman Arya ঠিক কথা, বাঙালি কখনো মুসলমান হয় না।

Debashis Dutta Right

জয় রাজ ১৯০৫সাল থেকে আমরা হিন্দুরা মুসলমানদের ভাই ভাই বলে আসছি।কি মিলেছে !

Pantu Chando হিন্দু মুসলিম ভাই ভাই।তাই তো হিন্দু মুসলমানের ভাই ,কিন্তু মুসলমানদের ভাই হিন্দুরা হবে না ,হয়তো হাই হবো কিন্তু ভাই হবে না।হাই মানে (জামাই)।

Rupak Nath না মানা যায় না। আর তারা নিজেদের বাঙালি বলেও না।কারন তাদের কাছে সুদূর আরবের সংস্কার আগে প্রাধান্য পায়। তাই মুসলিম রা মুসলিম ই । কোনো রূপে বাঙালি নয়।যে কোন মুসলিমের নিকট জাতিসত্তায় কাজ করে না ।কোন দেশের ঐতিহ্য কাজ করে না ।তাদের শেষ ঐতিহ্য তাদের শুরুর ঐতিহ্য সমস্ত মরুভূমিতেই মনে করে। তাই একজন মুসলমান মুসলমানি। একজন মুসলমানের না থাকে কোন দেশ ,না থাকে কোন ঐতিহ্য ,না থাকে কোনো সংস্কার, না থাকে কোন জাতিসত্তা ,না থাকে কোন ভাষার ভালোবাসা।১৯০৫সাল থেকে আমরা হিন্দুরা মুসলমানদের ভাই ভাই বলে আসছি।কি মিলেছে !বাঙালী হলে বাঙালী সংস্কৃতিকে অনুসরণ করতে হবে।বাঙালী সংস্কৃতি মানতে হবে সবার আগে।আরবী ভাষা,উর্দু ভাষা,মসজিদ,নামাজ,রোজা,সুন্নত,আজান,আতর,ওজু,জানাজা,কবর এই গুলো বাঙালী সংস্কৃতি না।এই গুলো হল আরবী সংস্কৃতি।তাই মুসলমানদের বাঙালী হিসাবে গণ্য কথা যায় না।শুধু আরবী আর উর্দু শব্দ মিশিয়ে বাংলা ভাষা বললেই কেহ বাঙালি হয়ে যায় না।মুসলমানদের শুধু বাঙ্গালী নয়,অসমীয়া, তামিল,তেলেগু,বিহারী,গুজরাতী,মারাঠী,ইত্যাদি কোন জাতির মধ্যেই ফেলা যায় না।কারণ ওরা আরবী সংস্কৃতির অনুসরণ কারী।তাই ইসলাম সম্পূর্ণ আলাদা একটি জাত ও ধর্ম।পৃথিবীর যে কোন জাতির যে কোন স্থানের কেহ একজন ইসলামে চলে গেলে তখন তাকে আর সেই জাতি বা সেই স্থানের লোক হিসাবে গণ্য করা যায় না কারণ তার সংস্কৃতি হয়ে যায় আরবের আর আনুগত্য ও আরবের দেশগুলোর প্রতি হয়ে যায়।বাঙালি অর্থে পশ্চিমবঙ্গের হিন্দুরা, মুসলিমরা নয়। বিহারী অর্থে বিহারের হিন্দুরা, মারাঠী অর্থে মহারাষ্ট্রের হিন্দুরা, গুজরাটি অর্থে গুজরাতের হিন্দুরা, তামিল অর্থে তামিলনাড়ুর হিন্দুরা, মুসলিমরা নয়। তেমনি, ভারতীয় অর্থে ভারতের হিন্দুরা (হিন্দু + বৌদ্ধ + জৈন + শিখ), মুসলিমরা নয়।বাংলাভাগ করে পান্জাবী/বিহারী মুসলমানের সঙ্গে মিলে নোয়াখালির দাঙ্গা করে হিন্দুদের কচুকাটা করে,হাজার হাজার হিন্দু মহিলাদের ধর্ষন করে পূর্বপাকিস্তান তারপর পাকিস্তানের সঙ্গে যুদ্ধ করে ইস্লামিক বাংলাদেশ ইত্যাদির পরও উৎসবের মত বাঙালি হত্যার পর এদের বাঙালি একমাত্র দুষ্টচক্রই ভাবতে পারে|

Afzal Hossain মসজিদ,নামাজ,রোজা,সুন্নত,আজান, ওজু,জানাজা,কবর এই গুলো আরবী সংস্কৃতি না, এই গুলো হল ইসলামী সংস্কৃতি। আর লিঙ্গপূজা, যোনিপূজা, দৈত্যপূজা, সাম্প্রদায়িকতা এগুলোও বাঙ্গালী সংস্কৃতি নয়, হিন্দু সংস্কৃতি।

Sanjoy Dutta কখনো না

Ramkripal Sen বাঙালি অর্থে বাংলাভাষী হিন্দুরা, মুসলিমরা নয়। বিহারী অর্থে বিহারের হিন্দুরা, মারাঠী অর্থে মহারাষ্ট্রের হিন্দুরা, গুজরাটি অর্থে গুজরাতের হিন্দুরা, তামিল অর্থে তামিলনাড়ুর হিন্দুরা, মুসলিমরা নয়। তেমনি, ভারতীয় অর্থে ভারতের হিন্দুরা (হিন্দু + বৌদ্ধ + জৈন + শিখ), মুসলিমরা নয়।

Abhijit Bhattacharjee বাংলাভাগ করে পান্জাবী/বিহারী মুসলমানের সঙ্গে মিলে নোয়াখালির দাঙ্গা করে হিন্দুদের কচুকাটা করে,হাজার হাজার হিন্দু মহিলাদের ধর্ষন করে পূর্বপাকিস্তান তারপর পাকিস্তানের সঙ্গে যুদ্ধ করে ইস্লামিক বাংলাদেশ ইত্যাদির পরও উৎসবের মত বাঙালি হত্যার পর এদের বাঙালি একমাত্র দুষ্টচক্রই ভাবতে পারে

Paul Ranjit মোল্লারা বাঙালী সেজেছিল ৭১সালে পূর্ব পাকিস্তানকে আলাদা স্বাধীন রাষ্ট তৈরী করার জন্য।
মুজিবুর রহমান ভাষা আন্দোলনকে কাজে লাগিয়ে, আর হিন্দুদের মাথায় কাঁঠাল ভেঙে নিজেদের বন্দোবস্ত করে নিলো।আর হিন্দুরা পেলো কাঁচকলা।

Shahdat Ali Panna দ্বিজাতী তত্ত্বের ভিত্তিতে বাংলা ভাগ হয়েছিলো? এটা কী আপনি কোথাও পড়েছেন? নাকি নিজেনিজে ইতিহাস তৈরী করেছেন?

Mohammad Masud শালায় একটা রামবলদ।
বাংলা ভাষাকে উজ্জীবিতই তো আমরা করলাম।

Joynul Abedin আপনি ১০০% ঠিক বলেছেন, আমি আগে মুসলিম, তারপর বাঙালী।

Najmus Sakib আচ্ছা তাইলে ১৯৫২ সালে কারা ভাষার জন্য শহীদ হইছিল।সালাম,বরকত,রফিক জব্বার তারা কি মুসলমান না??১৯৭১ সালে বীরশ্রেষ্ঠ কারা?সবই মুসলমান।আপনারা ত সবাই ভারতে গিয়ে গা ঢাকা দিয়েছিলেন গুটি কয়েক ছাড়া।At first we are Muslim. we are BangladeshI.then we are Bangali.আর হিন্দুদের কি ইন্ডিয়ান বলা যাবে??সারাজীবন ত ইন্ডিয়া ইন্ডিয়াই করলেন।আপনারা ত বাংগালীই বলবেন কারণ কলকাতার ওরাও কিন্তু বাংগালী।বাংলাদেশী না।ইন্ডিয়ার দালালী আর কত করবেন

৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪২

শামচুল হক বলেছেন: ব্রিটিশ আমল থেকেই তারা মুসলমানদের বাঙালি মনে করে না।

৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:০০

আবু তালেব শেখ বলেছেন: এদের মুল কর্ম ইসলাম কে ছোট করা।

৭| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:২৬

দিলের্‌ আড্ডা বলেছেন: পরিচয় তো একটাই। ইহকালেও, পরকালেও।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.