নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

"ভুমিকম্পের জন্য গায়িকারা দায়ী"

০২ রা ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৮


আজ সকালে ৫.৬ মাত্রায় ভুমিকম্প হয়েছে। ভোর বেলা তখনও ঘুম থেকে ওঠিনি। অনুভব করলাম খাট সহ পুরা বিল্ডিং কাঁপছে। শুয়েই থাকলাম। ভুমিকম্পে মৃত্যু লেখা থাকলে কেউ বাঁচাতে পারবেনা। দৌড়ে নীচে নামতে গিয়ে হাত পা ভাঙ্গার কোন মানে হয়না।একজন সাধারণ মুসলিম হিসেবে দোয়া পড়া শুরু করলাম। 'হাসবুনাল্লাহু ওয়ানিমাল ওয়াকিল - লাহাউলা ওয়ালা কুয়াতা ইল্লাহ বিল্লাহ। ' হয়তো কোন একদিন এভাবেই দুনিয়া ধ্বংস হয়ে যাবে।

কিন্তু দু:খের বিষয় হলো যখন ভুমিকম্প হয় তখনই এক শ্রেণী ফেসবুকে স্ট্যাটাস দিয়ে ভুমি কম্পের জন্য 'গান-বাজনা-বাদ্য-যন্ত্রকে' দায়ী করে।

একটা হাদীসের রেফারেন্স তারা দেন। রাসুল স: নাকি বলেছেন - "এই উম্মত ভুমিকম্প, বিকৃতি ও পাথর নিক্ষেপের মুখোমুখি হবে, একজন সাহাবী জিজ্ঞেস করলেন সেটা কখন হবে? জবাবে রাসুল স: নাকি বলেছেন যখন গায়িকা ও বাদ্যযন্ত্রের প্রকাশ ঘটবে মদ্যপানে সয়লাব হবে"।

আচ্ছা শুধু গায়িকা বা মদকে দায়ী করার কি মানে? গায়ক নয় কেন? আর যারা গঞ্জিকা, হেরুইন, ইয়াবা ইত্যাদি সেবন করেন তারাই বা নয় কেন?

মৌলবাদীরা ভূমিকম্পের জন্য শিল্পীদের গানকে দায়ী করে।অথচ এর চেয়ে কত জঘন্য পাপাচার পৃথিবীতে ঘটে। ধর্ষণ, খুন, ছিনতাই, রাহাজানি, সুদ, জুলুম, শিশু বলৎকার, গীবত, হিংসা, নিন্দা এই সব পাপের তুলনায় গান অতি নগন্য। শিল্পীরা শুধু সুরের রাজ্যে হারিয়ে যায়।গান শুনলে মন মন ভালো হয়। কষ্ট গুলো কান্না হয়ে ঝরে পড়ে। একজন মুসলিম হিসেবে যদি মেনেও নেই গান শোনা বা গাওয়া পাপ তবে ভুমিকম্পের জন্য গান গাওয়া গায়ক/গায়িকা হওয়াই একমাত্র দায়ী এটা কি মেনে নেয়ার মতো?

গতরাতে ২ টার দিকে ঘুমাতে যাই। হোমপেজ স্ক্রল করার একটা অসাধারণ রীল দেখলাম। একটি কনসার্টে শিল্পী সুলতানা ইয়াসমিন লাইলা মঞ্চে নেচে নেচে এই গানটি করছেন - "ও পাড়েতে বন্ধুর বাড়ি মাঝখানেতে নদী, সিরনি দিব সারা গায়ে ফিইরা আস যদি " রাতে ১/২ লাইনের রীল দেখে ঘুমিয়ে পড়লাম। সকালে রীলটি আবার খুঁজতে গিয়ে দেখি হোম পেজ ভুমিকম্পময়। মুমিনগণ সমানে ভূমিকম্পেরর জন্য শিল্পীদের দায়ী করছেন। অথচ এসব মুমিনরা স্বয়ং ওয়াজের মঞ্চে হিংসা গীবত করে বিদ্বেষ ছড়িয়ে যে পাপ করে সে তুলনায় গান করা বা শোন কোন পাপই নয়।


হাজার হাজার দর্শক।ঝলমলে লাইটের নিয়ন আলোয় অসাধারণ সুরের সুরের মূর্চ্ছনা। একজন গায়িকা গান নেচে নেচে গান করছেন আর দর্শক শ্রোতারা প্রান ভরে উপভোগ করছেন সে গানের সাথে নাচ। রীলটি দেখে নস্টালজিক হয়ে গেলাম। কি অসাধারণ মঞ্চ মাতানো পারফরম্যান্স!

ইদানীং ব্লগে ইউটুব ভিডিও দিলে এরর দেখাচ্ছে। তাই লিংক দিলাম।

মন্তব্য ৩৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ০২ রা ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২২

বাকপ্রবাস বলেছেন: অতিকথন আবুল তাবুল ওয়াজ এর জন্য ভূমিকম্প হতে পারে

০২ রা ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৩

মোহাম্মদ গোফরান বলেছেন: না না মোল্লাগন এক একজন পাক পরওয়ারদিগার এর নিযুক্ত ফিরিস্তা। উনারা কোন পাপই করেন না। যত পাপ ঐ গায়িকারাই করে থাকেন। ফলে ভুমিকম্প হয়।

২| ০২ রা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:১৯

রাশিদুল ইসলাম লাবলু বলেছেন: ভাই আমি আর কি বলবো? আপনি যে কেনো বুঝতে পারলেন না তাই অবাক হচ্ছি? হাফ প্যান্ট পরিহিত পেন্টি পরা পরিহিত ব্রা পররিহিত মেযেদের অধ্বনগ্ন গান আর নাচ কি সমাজে ব্যাভিচার সৃষ্টি করে না? পুরুষরা কিন্তু এখন আর জাঙ্গিয়া পরে গান গাই না। দুনিয়াটা উল্টায়ে গেছে মেয়োরা অধ্বনগ্ন থাকে আর পুরুষরা সম্পূর্ন দেহ আবৃত করে থাকে।
তো যাই হোক আল্লা আপনাকে বোঝানোর তৌফিক দান করুন।

০২ রা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫৬

মোহাম্মদ গোফরান বলেছেন: দেখুন পেন্টি ব্রা পড়ে গান গাওয়া যদি পাপাচার ব্যাভিচার হয় তবে এর চেয়ে শতগুণ বেশী পাপাচার হচ্ছে ওয়াজের মঞ্চে গীবত হিংসা মিথ্যাচার ও মনগড়া তাফসির। শতগুণ বেশী ব্যাভিচার হচ্ছে শিশু বলৎকার।গান গাওয়া বা শোনা এগুলাম তুলনায় কোন পাপই না।

৩| ০২ রা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:২৪

রাশিদুল ইসলাম লাবলু বলেছেন: Click This Link

০২ রা ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০০

মোহাম্মদ গোফরান বলেছেন: এদের আল্লাহ ক্ষমা করলেও করতে পারেন কিন্তু যারা মানুষের উপর হিংসা গীবত করার মাধ্যমে জুলুম করে, শিশু বলৎকার করে ওদের মতো পাপী দুনিয়াই নেই। দুনিয়া তাদের জন্যই ধ্বংস হবে গায়িকাদের জন্য নয়।

৪| ০২ রা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:২৫

রাশিদুল ইসলাম লাবলু বলেছেন: https://www.youtube.com/watch?v=4afJG2EFPFo

০২ রা ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০২

মোহাম্মদ গোফরান বলেছেন: ঐ একই জবাব।

৫| ০২ রা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:২৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ধর্ম মানেন, বিপদে পড়লে দোয়াতেও বিশ্বাস করেন তবে হাদিস মানতে নারাজ! আল্লাহ আমাদের সবাইকে ক্ষমা করুন, বিপদ মুক্ত রাখুন।

০২ রা ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০৩

মোহাম্মদ গোফরান বলেছেন: হাদীস মানি তো। কিছু হাদীস মোল্লারা নিজেদের মত করে এডিট করেছে ঐগুলা মানিনা।

৬| ০২ রা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:২৬

রাশিদুল ইসলাম লাবলু বলেছেন: এসকল গানগুলো সমাজে ব্যাভিচার সৃষ্টি করে। এই জাতীয় গানগুলোকে বলা হয়ে থাকে। এই শ্রেনির নারীদের কথা বলা হয়েছে।

০২ রা ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০৪

মোহাম্মদ গোফরান বলেছেন: আবারও বলছি শিশু বলৎকার এর মতো জঘন্য ভ্যাবিচার পৃথিবীতে আর নেই।

৭| ০২ রা ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: লেখক বলেছেন ; হাদীস মানি তো। কিছু হাদীস মোল্লারা নিজেদের মত করে এডিট করেছে ঐগুলা মানিনা।

হাাদিসে কি গানও বাধ্যযন্ত্র বাজানো যাবে এমন কিছু কি কোথায় পেয়েছেন? তাও আবার নগ্ন অর্ধ নগ্ন হয়ে?

আনাস রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,

«فِي هَذِهِ الأُمَّةِ خَسْفٌ وَمَسْخٌ وَقَذْفٌ»، فَقَالَ رَجُلٌ مِنَ المُسْلِمِينَ: يَا رَسُولَ اللَّهِ، وَمَتَى ذَاكَ؟ قَالَ: «إِذَا ظَهَرَتِ القَيْنَاتُ وَالمَعَازِفُ وَشُرِبَتِ الخُمُورُ»

“অবশ্যই এ উম্মতের মধ্যে ভূমিধ্বস, আসমান থেকে নিক্ষিপ্ত গযব ও দৈহিক রূপান্তরের শাস্তির প্রাদুর্ভাব দেখা দিবে। এসব তখনই ঘটবে যখন তারা মদ্যপান শুরু করবে, গায়িকা রাখবে ও বাদ্যযন্ত্র বাজাবে”।
তিরমিযী, হাদীস নং ২১৮৫; সিলসিলা সহীহাহ, হাদীস নং ২২০৩।

০২ রা ডিসেম্বর, ২০২৩ রাত ১০:২২

মোহাম্মদ গোফরান বলেছেন: এখানেই তো আমি কনফিউজড রাসুল স: কি আসলেই এমন বলেছেন নাকি মোল্লাগণ এটা বানিয়েছেন। কারণ বাদ্য যন্ত্র বাজানো নারীর চেয়ে ২০০ গুণ বেশী পাপী শিশু বলৎকার কারী। আমি কোরানে জেনেছি লুতের জাতি ধ্বংস হয়েছে বলৎকার এর জন্য। গান বাজনা করার অপরাধে কোন জাতি ধ্বংস হয়েছে বলে আমার জানা নেই। অনেক পির আওলিয়ার দরবারে বা কবরস্থানে বাদ্য যন্ত্রের মাধ্যমে গান বাজনা হয়। যেমন খাঁজা মাইনুদ্দীন চিশতি, নিজামুদ্দিন আওলিয়া প্রমুখ।

৮| ০২ রা ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: দেখেন কুর আন এবং হাদিসের রেফারেন্স

﴿وَمِنَ ٱلنَّاسِ مَن يَشۡتَرِي لَهۡوَ ٱلۡحَدِيثِ لِيُضِلَّ عَن سَبِيلِ ٱللَّهِ﴾ [لقمان: ٦]

“মানুষের মাঝে কেউ কেউ এমন আছে যে আল্লাহর রাস্তা (ইসলাম) থেকে বিচ্যুত করার জন্য অসার কথা খরিদ করে” [সূরা লুক্বমান, আয়াত: ৬]

ইবন মাসউদ রাদিয়াল্লাহু ‘আনহু আল্লাহর কসম করে বলেছেন, উক্ত আয়াতে ‘অসার কথা’ বলতে গানকে বুঝানো হয়েছে।[1]

আবু আমির ও আবু মালিক আল-আশ‘আরী রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত আছে যে, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,

«لَيَكُونَنَّ مِنْ أُمَّتِي أَقْوَامٌ، يَسْتَحِلُّونَ الحِرَ وَالحَرِيرَ، وَالخَمْرَ وَالمَعَازِفَ»

“অবশ্যই আমার উম্মতের মধ্যে এমন অনেক গোষ্ঠী হবে, যারা ব্যভিচার, রেশম ব্যবহার, মদ ও বাদ্যযন্ত্রকে হালাল গণ্য করবে”।

১.তাফসীরে ইবন কাছীর ৬/৩৩৩ পৃ:।
[2] সহীহ বুখারী; মিশকাত, হাদীস নং ৫৩৪৩।

০২ রা ডিসেম্বর, ২০২৩ রাত ১০:২৪

মোহাম্মদ গোফরান বলেছেন: কেন আল্লাহ কি কম জানতেন? গান কখনো অসার হতে পারে না। অনেক ইসলামি গান আছে। সুতরাং অসার কথা মানেই গান নয়।

৯| ০২ রা ডিসেম্বর, ২০২৩ রাত ১১:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


দোয়া যে পড়তে থাকলেন তাতে কোন কাজ হল ?
আমার তো মনে হয় কাজ হয়েছে ।
না হলে তিন চার সেকেন্ড পরে থেমে গেল কেন।

০৩ রা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:১০

মোহাম্মদ গোফরান বলেছেন: হ্যাঁ আলহামদুলিল্লাহ পোস্টে উল্লেখিত দুয়া ২ টি পড়ে আমি অনেক উপকৃত হয়েছি। এই দুইটা দুয়া আমি সবসময় পড়ি।

১০| ০৩ রা ডিসেম্বর, ২০২৩ রাত ১২:৫৬

রূপক বিধৌত সাধু বলেছেন: ভূমিকম্প হয় নারীদের জিন্স পরার কারণে।

০৩ রা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:১১

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে মোল্লারা ইসলাম কে হাস্যকর বানাতে এই সব ভং চং লিখে।

১১| ০৩ রা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:০০

হাসান রাজু বলেছেন: শেষ জামানার কিছু আগে, বা অনেক আগে বা শেষ মুহূর্তে মানুষ খুব আমুদে হবে স্বাভাবিকভাবে মদ্যপায়ী হবে, গান বাজনায় মশগুল হবে। ঠিক তখন, যখন খুব বেশি মাত্রায় ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগ (গজব) বেশি হবে। এই দুটি বিষয় একই সময়কে নির্দেশনা দেয়। একটা নির্দিষ্ট সময়ের লক্ষণ হিসেবে হয়ত বর্ণনা করা হয়েছে।
তার মানে দাড়ায়, একটা আরেকটার জন্য দায়ী নয়। বরং অনেক অস্বাভাবিক ও অনাকাঙ্খিত ঘটনা ঘটবে এর মধ্যে এই দুইটির ইঙ্গিত দেয়া হয়েছে।
উপরের পুরো ব্যাখ্যাটা আমার একান্ত নিজের মগজ প্রসূত। আমি এটা কোথাও পাই নি। এর দায় ইহকাল পরকালে আমারই।

যেহেতু হাদিসে সম্পূর্ণ ব্যাখ্যা পাওয়া যায় না তাই এটাকে একটার সাথে আরেকটা মিলিয়ে কেয়ামতের আলামত, নারীদের টার্গেট করা, আধা শিক্ষিতদের স্বার্থ উদ্ধারে পছন্দমত ব্যাবহারের সুযোগ থাকে। যে যেভাবে, যে উদ্দেশ্যে সাজাতে পারে।

আসলে হাদিস খুব জটিল এবং স্পর্শকাতর বিষয় । যেহেতু, এটাতে সরাসরি মোহাম্মদ সল্লেল্লাহি অয়ালহি ওয়াসসালাম এর রেফারেন্স দেয়া হয়। এটা আসলে গবেষণা ও উচ্চতর শিক্ষার বিষয় হতে পারে। সাধারনের জন্য কোরআন ই যথেষ্ট।

বাকি যা আছে সব আল্লাহই ভাল জানেন। নাচ, পার্টি, জিন্স, হাদিসের অপব্যাবহার এর কোনটায়, নাকি সব কিছুর যোগফল আল্লাহকে অসন্তুষ্ট করে তা আমরা কি জানিনা।?

০৩ রা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:১৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাই একজন সাধারণ মুসলিম হিসেবে ইসলাম ধর্মের প্রতি পূর্ণ সম্মান আছে। অন্য সবার মতো মুহাম্মদ স: আমারও রাসুল। প্রানের চেয়েও বেশী ভালোবাসি রাসুল স:। আমার যত আপত্তি সব মোল্লাদের ভুলভাল ওয়াজ তাফসির মনগড়া হাদীস বর্ননা এগুলোর বিরুদ্ধে।

১২| ০৩ রা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:৪৯

নতুন বলেছেন: লেখক বলেছেন: কেন আল্লাহ কি কম জানতেন? গান কখনো অসার হতে পারে না। অনেক ইসলামি গান আছে। সুতরাং অসার কথা মানেই গান নয়।

মাহমুদুর রহমান সুজন বলেছেন: দেখেন কুর আন এবং হাদিসের রেফারেন্স

﴿وَمِنَ ٱلنَّاسِ مَن يَشۡتَرِي لَهۡوَ ٱلۡحَدِيثِ لِيُضِلَّ عَن سَبِيلِ ٱللَّهِ﴾ [لقمان: ٦]

“মানুষের মাঝে কেউ কেউ এমন আছে যে আল্লাহর রাস্তা (ইসলাম) থেকে বিচ্যুত করার জন্য অসার কথা খরিদ করে” [সূরা লুক্বমান, আয়াত: ৬]

ইবন মাসউদ রাদিয়াল্লাহু ‘আনহু আল্লাহর কসম করে বলেছেন, উক্ত আয়াতে ‘অসার কথা’ বলতে গানকে বুঝানো হয়েছে।[1]

কোথাও সরাসরি গান হারাম বলা নাই। এখানে বেহুদা কথা/ অসার কথা বলা হয়েছে। সেটা যে গান তা মাসউদ সাহেব বলেছিলেন। তাহলে মাসউদ সাহেবের মতে গান নিষেধ।

মানুষ গান/মিউজিক শুনবেই। মিউজিক মানুষের মনের গভীরে দোলা দেয়, এটা বন্ধ হবেনা।

তবে বর্তমানে মিউজিক ভিডিওর নামে গানের ধর্ষন চালু হয়েছে, সেটার উপর নজরদারী দরকার। নতুবা গানের প্রান হারিয়ে যাবে...

০৩ রা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৩৫

মোহাম্মদ গোফরান বলেছেন: এখন হিরো আলম ও যদি নিজেরে শিল্পী দাবী করে কি করার আছে /

১৩| ০৩ রা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:০৪

ফাও সুফি বলেছেন: মানলে পুরোটা না মানলে নাই।
আপনার নিজের মতাদর্শের কারণে হাদিস কে ভুল বলাটা আমার তরমুজ তোমার বাঙ্গি টাইপ হয়ে যায়।

০৩ রা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৩৬

মোহাম্মদ গোফরান বলেছেন: হুম।

১৪| ০৩ রা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৩

নূর আলম হিরণ বলেছেন: গান বাজনা কারণে যদি ভূমিকম্প হয় এবং সেই ভূমিকম্পে যারা গান-বাজনা করে অশ্লীল নৃত্য করে তারাই মারা যাবার কথা। কিন্তু ভূমিকম্পের কারণে হাজার হাজার নিষ্পাপ শিশু ও মানুষ মারা যায়।
আল্লাহ কুরানে স্পষ্ট বলেছেন একজনের পাপের শাস্তি আরেকজন কখনোই ভোগ করবে না।

০৩ রা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৩৭

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে মোল্লারা যেসব ফতুয়াবাজী করে ঐগুলা ওরা নিজেরাই মানেনা।

১৫| ০৩ রা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: গায়িকার কথা জানি না। কিন্তু অনেক নৃত্যশিল্পী প্রলয় নৃত্য নাচে। তাদের নাচে ভুমিকম্প হতে পারে। এই ব্লগেও আছে। শায়মা আপু নাকি ভূমিকম্পের সময় নাচছিলেন। সেই নাচের কারণেও হতে পারে।

০৩ রা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৪৩

মোহাম্মদ গোফরান বলেছেন: কিন্তু এইবার ভূমিকম্পের সময় তো শায়মা আপু স্কুলে ছিলেন। নাচ করেন নিব। তবে কেন ভুমিকম্প হলো?

১৬| ০৩ রা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: উনি তো স্কুলেও নাচেন। বাচ্চাদের চেয়ে বেশী নাচেন। এই বারের ভূমিকম্পের সময়েও নাচছিলেন। আফ্রিকার জুলুদের নাচ নাচছিলেন সম্ভবত।

০৩ রা ডিসেম্বর, ২০২৩ রাত ১১:০৮

মোহাম্মদ গোফরান বলেছেন: শায়মা আপুর নাচ নিয়ে একটা আড্ডা হয়ে যাক।

১৭| ০৩ রা ডিসেম্বর, ২০২৩ রাত ১১:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: এতো রাতে আড্ডার লোক পাওয়া যাবে না। সন্ধ্যায় হলে উনি হয়তো আসতেন। সাথে অনেকে আসতেন। ওনার নাচ নিয়ে আড্ডা দিলে উনি মাইন্ডও করতে পারেন। :)

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: শায়মা আপু মনে হয় আমি আর আপনার উপর রাগ করছেন।

১৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৩২

রাজীব নুর বলেছেন: ভূমিকম্প আমি খুব ভয় পাই।
আল্লাহ আমাদের ভূমিকম্প থেকে দূরে রাখুক।

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ রাত ৮:১০

মোহাম্মদ গোফরান বলেছেন: আমীন।

১৯| ০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৯

ডার্ক ম্যান বলেছেন: মডেল আর ডান্সার'রা দায়ী

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ রাত ৮:১০

মোহাম্মদ গোফরান বলেছেন: হ্যাঁ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.