নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

জনাবা তসলিমা নাসরিন যদি ম্যাওপ্যাও পোস্ট দেন তবে উহা দু:খজনক।

১৭ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৫১


আমি একজন সাধারণ মুসলিম।মডারেট মুসলিম।কারণ পরিপূর্ণ মুসলিম হওয়া বর্তমানে আমার পক্ষে খুবই কঠিন। যেহেতু মুসলিম হয়েও আমার টিভি না দেখা, মুভি না দেখা, ছবি না তুলা, গান না শোনা, দুনিয়া বাদ দিয়ে শুধু আখেরাতের চিন্তায় বিভোর থাকা সম্ভব না, তাই একেবারে রিয়েল মুসলিম হওয়া অসম্ভব। যদিও বর্তমানে রিয়েল মুসলিম ১% এরও কম তাই মূলত প্র্থিবীতে অলমোস্ট সবাই মডারেট মুসলিম। কারণ কেউই পরিপূর্ণ ইসলাম ধর্ম পালন করতে বা মেনে চলতে সক্ষম নয়। যেমন - একটা সুন্দরী মেয়ে দেখলে কি গে বা হিজড়া ছাড়া কেউ না তাকিয়ে পারবে? ১০০% কনসেনট্রেশান দিয়ে কি কেউ নামাজ পড়তে পারবে? ১ টাও পাপ/অন্যায় না করে কি রোজা রাখতে পারবে? ১০০% হালাল ইনকাম দিয়ে কি কেউ হ্বজ করতে পারবে? ইহা বর্তমান প্রেক্ষাপটে আসলে খুবই অসম্ভব। তাই আমরা সবাই আসলে প্রাকটিসিং ইসলাম টাইপ মুসলিম। যেহেতু আমার পক্ষে ভণ্ডামি করা সম্ভব নয় অর্থাৎ নামে মুসলিম কিন্তু কোরানে একজন মুসলিম এর যেসব গুণাবলী থাকার কথা বর্ণিত হয়ে তার ১% ও আমার মধ্যে নাই তাই আমি আমি মুসলিম সেজে ভণ্ডামি করিনা বরং স্বঘোষিত মডারেট মুসলিম।

যাই হোক পোস্টে আসি। জনাবা তাসলিমা নাসরিন স্ট্যাটাস দিয়েছেন - "ইসলাম যদি হুরের লোভটা না দেখাতো, মনে হয় শতকরা ৫০ ভাগ মুসলমান- পুরুষ নামাজ রোজা হজ্ব ইত্যাদি বাদ দিত। আর যদি দোযখের ভয়টা না দেখাতো, তাহলে ১০০ ভাগ মুসলমান নারী পুরুষ নামাজ রোজা বাদ তো দিতই, ধর্মের ধ-ও পালন করতো না। এক হাতে মদের গ্লাস থাকতো, আরেক হাতে শুয়োরের মাংসের কাবাব।"

নি:সন্দেহে এটা একটা ম্যাওপ্যাও পোস্ট। একজন মডারেট মুসলিম হিসেবে আমি শপথ করে বলতে পরকালে কয়টা হুর দিবে আদৌ দিবে কিনা এগুলো নিয়ে আমার মাথায় বিন্দুমাত্র চিন্তা কখনো আসেনি। ইসলাম ধর্ম যুক্তির ধার ধারেনা, মানলে মানেন না মানলে আপনার পছন্দ বা ইচ্ছাকে সম্মান করে, বিশ্বাস করলে ভালো না করলে পরকালে জাহান্নাম নীতিতে চলে। এখন ধর্ম পালন করবেন কি করবেন না তা যার যার ব্যক্তিগত ব্যাপার। কিন্তু কারও অনুভুতিতে আঘাত দেয়া খুবই দু:খজনক। মদ বা শোয়রের মাংসের প্রতি লোভ বা খাওয়ার ইচ্ছা যে-কোন ধর্মের মানুষের জন্মাতে পারে। হিন্দু বৌদ্ধ ইহুদি, খ্রিস্টান সব ধর্মের মানুষের নেশা দ্রব্য, নারী, নিষিদ্ধ খাবারের প্রতি ইন্টারেস্ট থাকতে পারে। শুধু ১ টি নির্দিষ্ট ধর্মাবলম্বীদের অনুভুতিতে আঘাত দেয়া খুবই দু:খজনক। জনাবা তাসলিমা নাসরিন এর মতো একজন সেলিব্রিটি লেখিকার কাছে এমন হিংসাত্মক পোস্ট অপ্রত্যাশিত।

মন্তব্য ৩৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৯) মন্তব্য লিখুন

১| ১৭ ই মার্চ, ২০২৪ রাত ৮:০১

সোনাগাজী বলেছেন:



ছবিতে আপনার পরিবার?

১৭ ই মার্চ, ২০২৪ রাত ৮:০৫

মোহাম্মদ গোফরান বলেছেন: পরিবার এর পরিচয় না টানি, ব্লগে কয়েকটি নোংরা নিক কটু কথা বলে।

২| ১৭ ই মার্চ, ২০২৪ রাত ৮:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:






কুরআন ও হাদিসের বিধান অনুযায়ী মডারেট মুসলিম বলে কিছু নেই।
এটা আপনার মন গড়া একটি কথা মাত্র।

১৭ ই মার্চ, ২০২৪ রাত ৯:০৬

মোহাম্মদ গোফরান বলেছেন: কোরান ও হাদীস ভালো ভাবে স্টাডি করার দরকার আছে।

৩| ১৭ ই মার্চ, ২০২৪ রাত ৮:৪৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




আল কুরআনেও প্রথম দিকে মদ্যপান বৈধ ছিল ।
পরবর্তীতে কোন এক আয়াতে আবার বলা হয়েছে মধ্যপান হারাম!!

১৭ ই মার্চ, ২০২৪ রাত ৯:০৭

মোহাম্মদ গোফরান বলেছেন: মদ খেয়ে যদি কেউ মাতাল না হয় তবে নামাজ পড়ার বিধান রয়েছে।

৪| ১৭ ই মার্চ, ২০২৪ রাত ৮:৫৭

নাহল তরকারি বলেছেন: এটা ঠিক বলেছেন “জান্নাতে সুন্দরী নারী এর লোভে অনেক মুসলিম নামাজ কালাম পড়ে।” ঘরে সুন্দরী ও গুনবতী বউ থাকলে জান্নাতে হুর লাগে না। আমি ইবাদত করি আল্লাহ কে খুসি করার জন্য। জান্নাত এর হিসাব পরে।

১৭ ই মার্চ, ২০২৪ রাত ৯:০৮

মোহাম্মদ গোফরান বলেছেন: নামাজ পড়তে হবে আল্লাহকে সন্তুষ্ট করার জন্য।

৫| ১৭ ই মার্চ, ২০২৪ রাত ৮:৫৮

কামাল১৮ বলেছেন: মডারেট মুসলিম কথাটা পশ্চিমাদের তৈরি করা একটা কথা।বর্তমানে এটা বহুল প্রচলিত।ইসলামে রিফর্ম দরকার।

১৭ ই মার্চ, ২০২৪ রাত ৯:০৮

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে এখন সবাই মডারেট মুসলিম।

৬| ১৭ ই মার্চ, ২০২৪ রাত ৯:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




৪. ১৭ ই মার্চ, ২০২৪ রাত ৮:৫৭০

নাহল তরকারি বলেছেন: এটা ঠিক বলেছেন “জান্নাতে সুন্দরী নারী এর লোভে অনেক মুসলিম নামাজ কালাম পড়ে।” ঘরে সুন্দরী ও গুনবতী বউ থাকলে জান্নাতে হুর লাগে না। আমি ইবাদত করি আল্লাহ কে খুসি করার জন্য। জান্নাত এর হিসাব পরে।



আপনি ইবাদত করলে আল্লাহ কেন খুশি হবেন?
আপনি এবাদত করলে আল্লাহর কি লাভ? ।
আপনার ইবাদতে আল্লাহর কি এমন উপকার হবে যে তিনি খুশি হয়ে যাবেন?
বরং মনের ভেতরের সত্য কথাটা বলতে আপনার একটু লজ্জা লাগছে ।
আসলে আপনি ৭২ টি হুরের লোভ সামলাতে পারছেন না।
এটা বলার দরকার নেই।
সবাই বুঝে।

১৭ ই মার্চ, ২০২৪ রাত ৯:১০

মোহাম্মদ গোফরান বলেছেন: ছবিতে দেয়া রিদান এর বয়স ৬ বছরভ। ও আজকে সব ওয়াক্ত নামাজ পড়েছে ও রোজা রেখেছে। ও হুরের কি বুঝে?

৭| ১৭ ই মার্চ, ২০২৪ রাত ৯:৪১

নূর আলম হিরণ বলেছেন: তসলিমা নাসরিন নিজের ব্যক্তিগত জীবনের হতাশা ও ব্যর্থতাকে নিজের লেখায় নিয়ে আসে এবং উল্টাপাল্টা বকতে থাকে।

১৭ ই মার্চ, ২০২৪ রাত ৯:৫৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাবছি উনাকে ব্লগার চাঁদগাজী ব্লগে পেলে আলু ভর্তা বানাবেন নাকি শিক কাবাব বানাবেন?

৮| ১৭ ই মার্চ, ২০২৪ রাত ১০:১৬

ফিনিক্স পাখির জীবন বলেছেন: আমার জানামতে ইসলামে মাইল্ড/মডারেট/সিভিয়ার বলে মুসলমান এর কোন শ্রেনী বিন্যাস নাই।

ইসলামে হিসাব স্পষ্ট " all or none law."
এটা মানতে পারি, ওটা পারিনা বলে আমি আধা আধি মুসলিম হতে পারি, মুমিন হতে পারব না।

ইসলাম ছাড়া বাকি ধর্মগুলোর অবস্থা তো আরো করুন। কেউ আনুষ্ঠানিকতার চাপে জর্জরিত আর কেউ বাদ দিতে দিতে ভজনালয়ে ভজনের লোক পেতে হিমশিম খেতে খেতে দ্বার বন্ধ হবার জোগাড়।
এরপরেও এই ধর্মগুলোর কোনটাতে এই আজিব শ্রেনীবিন্যাস নাই। অথচ, মুসলিমদের বিভ্রান্ত করতে কিছু মানুষ এই আজিব তথাকথিত "মডারেট" মুসলিম বলে একটা টার্ম খুজে বের করেছ্ব।

১৭ ই মার্চ, ২০২৪ রাত ১০:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: বর্তমান যুগে হুবুহু যেভাবে মুসলিম এর চরিত্র তুলে ধরা হয়ে অমন ভাবে লাইফ লিড করা পসিবল না। এখন যারা ইমান এনেছে ও মেনেছে "আল্লাহ এক, আল্লাহ ছাড়া কোন মাবুদ নেই, মোহাম্মদ স: আল্লাহর রাসুল " তারা সবাই মুসলিম। কিন্তু ইসলাম যা নিষেধ করেছে তা না করে থাকতে পারেনা বলে আল্লাহ বার বার ক্ষমার ঘোষণা দিয়েছেন। শিরক, জুলুম ও বান্দার হক নষ্ট করা ছাড়া সব গুনাহ মাফ করার ঘোষণা দিয়েছেন আল্লাহ। যারা ১০০% ইসলাম মানতে ব্যর্থ হচ্ছেন কিন্তু নামাজ রোজা হ্বজ জাকাত এগুলো পালন করছেন মূলত তাদেরকেই মডারেট মুসলিম বলা হচ্ছে।

৯| ১৭ ই মার্চ, ২০২৪ রাত ১১:০৩

সেলিম আনোয়ার বলেছেন: শূকরের গোশত দেখলে আমার বমি আসবে। আর মদ গলায় ঢুকবে না। সুন্দরী মেয়ে হলেই তাকিয়ে থাকি না । আমি নিজেকে মুসলমান হিসেবে দাবি করি যদিও আমলে অনেক ঘাটতি আছে। তবু আমি তো মুসলমান।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১২:২৯

মোহাম্মদ গোফরান বলেছেন: তাকিয়েই থাকার কথা তো বলিনি। এক পলক তো সবাই দেখে। দেখলে তো সমস্যা নেই। মস্তিষ্ককে বিকৃত না করলেই হইল। আসলে বর্তমানে পরিপূর্ণ মুসলমান হওয়া বেশ কঠিন।

১০| ১৭ ই মার্চ, ২০২৪ রাত ১১:২৪

জ্যাক স্মিথ বলেছেন: বাচ্চাদের রোজাতে অভ্যস্ত না করানোই ভালো।

আর তাসলিমা নাসরিন সাধারণত উস্কানি মূলক লেখা লিখে থাকে, কিন্তু তবুও তার এই লেখাকে পুরোপুরি অবান্তর বলা যাবে না।

ধর্ম পালনের মূল ভিত্তি হচ্ছে দুটি- ভয় এবং লোভ, এ দুটি বিষয়ের উপর ভিত্তি করেই মানুষ মূলত ধর্মীয় আচার পালন করে। রোজা না রাখলে পরকালে কি কি মাইর হবে, আর রাখলে কি কি ফায়দা আছে এসব হাদিস বা গাল গপ্পের উপর ভিত্তি করেই মুলত মানুষ রোজা রাখে, কিছু মানুষ আছে সামাজিকতা রক্ষার জন্য রোজা রাখে, রোজা না রাখালে লোকে কি বলবে এই ভয়ে রোজা রাখে। নামাজের ক্ষেত্রেও একই ঘটনা।

পাপ পুণ্য বুঝি না, তবে একজন সুস্থ-স্বাভাবিক মানুষ কোন ধরণের অন্যায় অপকর্ম না করে বছরের পর বছর কাটিয়ে দিতে পারে।

শিশুদের পাপ পুণ্য নয়, বরং ন্যায় অন্যায় শিক্ষা দিতে হবে, বস্তবভিত্তিক কমন সেন্স ডেভোলপ করাতে হবে।

আমার ব্যক্তিগত অভিজ্ঞতা বলে ধর্মীক লোকদের মধ্যে অপরাধ প্রবণতা বেশী। আমার নিজের লাইফ সহ আরও হাজার হাজার প্রমাণ আমার কাছে আছে।

ধর্মটাকে মানুষ সাধারণত অপরাধের উপর একটা প্রলেপ হিসেবে ইউজ করে, ধর্ম পালন করলে লোকে ভালো বলবে, বিশ্বাস করবে এসব চিন্তা থেকেই অধিকাংশ মানুষ নিজেকে ধর্মীক দেখাতে চায়।

শেষ কথা হচ্ছে- ধর্মের মধ্যে অজ্ঞতা ছাড়া কিছু নেই।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১২:৩০

মোহাম্মদ গোফরান বলেছেন: ও আসলে ইমোশান বা শখে রোজা রাখে। কেউ ফোর্স করে না।

১১| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১২:০৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ধর্ম পালনের মূল ভিত্তি হচ্ছে দুটি- ভয় এবং লোভ, এ দুটি বিষয়ের উপর ভিত্তি করেই মানুষ মূলত ধর্মীয় আচার পালন করে। রোজা না রাখলে পরকালে কি কি মাইর হবে, আর রাখলে কি কি ফায়দা আছে এসব হাদিস বা গাল গপ্পের উপর ভিত্তি করেই মুলত মানুষ রোজা রাখে, কিছু মানুষ আছে সামাজিকতা রক্ষার জন্য রোজা রাখে, রোজা না রাখালে লোকে কি বলবে এই ভয়ে রোজা রাখে। নামাজের ক্ষেত্রেও একই ঘটনা।
.............................................................................................................................................................
বর্তমান সমাজে এসব চলছে, তাই বলে এমন আচরন ও ব্যাখ্যা ইসলামের ইতিহাসে তা বলেনা ।
একজন পথভ্রষ্ট কি বল্ল তা নিয়ে মাতামাতি করছেন , নিজের ঈমান ঠিক করুন ।
তাহলে কোন প্রলোভন টানবে না ।বর্তমানে অনেক বিধর্মী ও বিজ্ঞানীরা ইসলাম গ্রহন করছেন
যখন উনারা ইসলামের গভীরতা বুঝতে পারছেন । সেখানে তাকে কোন হুর পরীর লোভ দেখাচ্ছে না ।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১২:৩৩

মোহাম্মদ গোফরান বলেছেন: কে কোন ধর্ম অনুসরণ করবে কিংবা কে ধর্মই মানবেনা এটা যার যার ব্যক্তিগত ব্যাপার। তসলিমারা এবং মৌলবাদীরা মুদ্রার এপিঠ ওপিঠ। একদল জোর করে ধর্ম চাপায় আরেকদল অন্যজনের ব্যক্তিগত বিষয়ে নাক গলায়।

১২| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১২:১৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আপনি বলেছেন ৬ বছরের বাচ্চা রোজা রেখেছে।
ছয় বছরের একটা বাচ্চাকে রোজা রাখতে দিলেন কেন?
আপনার মধ্যে কি মানবতার সামান্যতম চিহ্নটুকু নেই নাকি!?
আফসোস!

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১২:২৬

মোহাম্মদ গোফরান বলেছেন: ওকে নিষেধ করা হয়েছে। বাসার সবাই রোজা রাখছে তাই সেও রাখবে। কেউ নামাজ রোজা পালন করতে চাইলে তাকে নিষেধ করা কি ঠিক। ফ্রীজে খাবার থাকে। অনেক বার বলা হয়েছে রোজা ভেঙ্গে দিতে। সে নাছোড়বান্দা। সকালে সবাই ১০/১১ টা পর্যন্ত ঘুম থাকে। রমজানে ব্রেক ফাস্ট মেক করা পসিবল হয়ে উঠেনা। তাই ওর আম্মু সেহেরির সিময় খাইয়ে দেয়। এখানে অমানবিকতার কি হইল? তাকে কি কেউ জোর করছে? সেহেরির সময় সে আপনা আপনি উঠে যায়। সেহেরি খেতে না দিলে কান্না করে। না জেনে কথা বলেন কেন?

১৩| ১৮ ই মার্চ, ২০২৪ ভোর ৪:০৪

জেসি সরকার বলেছেন: তসলিমা নাসরিন সত্যটাকে সবসময় অকটোপটে প্রকাশ করেন যা ইসলাম সাপোর্ট করে না তাই তিনি সমলোচনায় থাকেন।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:২০

মোহাম্মদ গোফরান বলেছেন: তিনি একটি নির্দিষ্ট ধর্মাবলম্বীদের অনুভুতিতে আঘাত দেন। উহা আসলে ঠিক না। প্রোপিকে কোরিয়ান মডেলের পিক কেন? আমাদের দেশে অনেক সুন্দর সুন্দর আন্তর্জাতিক মানের মডেল আছে। তাদের পিক দিলে আরও সুন্দর লাগত। যদিও কার ছবি দিবেন তা আপনার ব্যক্তিগত পছন্দ আমার নাক গলানো অনুচিত। সহব্লগার হিসেবে জাস্ট পরামর্শ আর কি।

১৪| ১৮ ই মার্চ, ২০২৪ সকাল ৭:০২

অগ্নিবেশ বলেছেন: বাংলাদেশে ইসলামী শরিয়ত ল চালু হোক এটা কি চান না?

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:২১

মোহাম্মদ গোফরান বলেছেন: আমি আগামীকাল একটা পোস্ট দিব। সেখানে আপনার নিমন্ত্রণ।

১৫| ১৮ ই মার্চ, ২০২৪ সকাল ১১:২৫

রাজীব নুর বলেছেন: আপনি স্পষ্ট করে বলুন তো, আপনি কি একজন আধুনিক মানুষ? কুসংস্কার মুক্ত? মানবিক এবং হৃদয়বান?

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:২২

মোহাম্মদ গোফরান বলেছেন: আমি কি সেটা আমি নিজে বললে হাস্যকর। আপনিই আপনার নিজস্ব জ্ঞান দিয়ে মূল্যায়ন করুন।

১৬| ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ১:১০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



আপনি ১৫০১ বছর আগে জন্ম গ্রহণ করলে নিশ্চিত নবুয়াত লাভ করতেন।
এখন আর নবুয়াত লাভ করার কোন সুযোগ নেই।
আফসোস!

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:২২

মোহাম্মদ গোফরান বলেছেন: বড়ই আচানক।

১৭| ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ১:১৫

রানার ব্লগ বলেছেন: তসলিমা যা বলেছেন , তা সকল ধর্মের জন্য প্রজেয্য !!

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:২৩

মোহাম্মদ গোফরান বলেছেন: হ্যাঁ। শুধু একটা ধর্মকে এট্যাক কেন?

১৮| ১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:০০

ধুলো মেঘ বলেছেন: আমি গে না, হিজড়াও না। তারপরেও সুন্দরী মেয়েদের দিকে তাকিয়ে থাকা আমি অরুচিকর বলে মনে করি। এই পৃথিবীতে সুন্দরী মেয়েদের চেয়েও সুন্দর অনেক কিছু আছে তাকিয়ে থাকার মত। সুন্দরী হুরের কথা কুরআনে খুব কমই এসেছে। নামাজীদেরকে বেশি লোভ দেখানো হয়েছে জান্নাতের ফলমূল, বাগান আর তলদেশে প্রবাহিত নাদীর।

আমার ধারণা, শুকরের মাংস আর মদ যদি হারাম না-ও হতো, তাহলেও আমি কোনদিন এগুলো খেতাম না - কোনভাবেই এগুলো খাবার বিন্দুমাত্র ইচ্ছা আমার মধ্যে হয়না।

৩ নং মন্তব্যের প্রতিবাদ করা উচিৎ ছিল যদি আপনি মডারেট মুসলিমও হয়ে থাকেন। কোরআনের কোথাও মদ্যপান বৈধ করা হয়নি। কুরআন সম্পর্কে কিছুই জানেনা - এরকম কেউ যদি কুরআনে এটা আছে ওটা আছে - এরকম বলতে চায়, তাহলে গাধার সাথে তার কোন পার্থক্য নেই।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:২৪

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে যে কোন সুন্দর আমাদের একটু হলেও ইমপ্রেস করে। কোরানে আছে কি নাই এই বিষয়ে আসলে আমার জ্ঞান নাই।

১৯| ১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:১০

সাইয়িদ রফিকুল হক বলেছেন: সব কথা বলতে হয় না। আর রাগের সময় কোনো কথা বলতে হয় না।
এজন্য তাসলিমার কিছু সমস্যা রয়েছে। উপরের কথাগুলো তাসলিমা না-বললেই ভালো করতেন।
কথা হজম করতে হয়।
ভালো থাকবেন। শুভকামনা।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:২৫

মোহাম্মদ গোফরান বলেছেন: ঠিক কথা বলেছেন। ধন্যবাদ রফিক ভাই।

২০| ১৯ শে মার্চ, ২০২৪ সকাল ৭:৫৪

প্রথম সারির নিরাপদ ব্লগার বলেছেন: মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়া তসলিমা নাসরিনের একটা রুটিন ওয়ার্ক। এইটা নিয়ে মাথা ঘামানো মানে হুদাই সময় নষ্ট করা। তবে এখানে তার বক্তব্য একেবারে স্ট্রেইট কাট। কোনো ভনিতা নেই। কিন্তু ব্লগে কিছু মুসলিম নামধারী ছুপা নাস্তিক কৌশলে ইসলামের নামে বিভ্রান্তি ছড়ায়, মারাক্তক সব ভুল তথ্য দেয়। তখন আর ব্লগের মোল্লাদের দেখা পাওয়া যায় না।
তাদের থেকে সাবধান থাকবেন। তারা হচ্ছে স্লো পয়জন।


লেখক বলেছেন, প্রোপিকে কোরিয়ান মডেলের পিক কেন?
প্রোপিকের মেয়েটাকে আমার কোন কোরিয়ান মডেল মনে হচ্ছে না। এটা ওনার ছবিও হতে পারে।

অ.ট. : আমার কেন জানি বেশিরভাগ নতুন আইডিকেই মাল্টি মনে হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.