নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নয়দুয়ারি

গ্রীনলাভার

আপাতত মনে হচ্ছে অ্যাডভেন্চারই জীবন। হাটুভাঙ্গার বাঁকেই আমার বাড়ি। সবাইকে নিমন্ত্রন।

গ্রীনলাভার › বিস্তারিত পোস্টঃ

নিশ্চয়ই আল্লাহ্ তাঁর ইচ্ছানুসারে বিধান প্রদান করেন। [৫:১]

২৫ শে মার্চ, ২০২০ সকাল ১১:২৬

দয়াময় মেহেরবান আল্লাহর নাম

৩। তোমাদের জন্যে হারাম (অর্থাৎ পুরোপুরি নিষিদ্ধ) করা হয়েছে : (এক) মৃত পশু, রক্ত, শুকর-মাংস আর আল্লাহ ছাড়া অন্য কোনো নামে জবাইকৃত পশু। (দুই) শ্বাসরোধে মৃত পশু, প্রহারে মৃত পশু, ওপর থেকে পতনে মৃত পশু, মারামারি করতে গিয়ে মৃত পশু ও হিংস্র পশুতে খাওয়া পশুর মাংস। তবে জীবিত অবস্থায় পেয়ে জবাই করে থাকলে ভিন্ন কথা। (তিন) মূর্তিপূজার বেদিতে বলি দেয়া পশুর মাংস। তাছাড়া জুয়ার তীর বা পাশা নিক্ষেপ করে ভাগ্যগণনা করাও হারাম। আজ সত্য অস্বীকারকারীরা তোমাদের ধর্মের বিরোধিতার ব্যাপারে হতাশ। তারা বুঝতে পারছে তাদের প্রচেষ্টা নিষ্ফল। তাই ওদের পরোয়া কোরো না। শুধু আমার (বিরাগভাজন হওয়াকে) ভয় করো। আজ তোমাদের জন্য তোমাদের ধর্মবিধানকে পূর্ণাঙ্গ করলাম। তোমাদের ঊপর আমার নেয়ামতকে পরিপূর্ণ করে দিলাম। ইসলাম অর্থাৎ আল্লাহতে পরিপূর্ণ সমর্পণকেই তোমাদের ধর্ম হিসেবে মনোনীত করলাম। অতএব হালাল ও হারামের বিধিবিধান অন্তরিকতার সাথে পালন করবে। তবে কেঊ যদি বিধান লঙ্ঘন করার প্রবণতা ছাড়াই শুধু ক্ষুধার তাড়নায় বাধ্য হয়ে হারাম বস্তু থেকে কিছু খেয়ে ফেলে, তখন আল্লাহ অতীব ক্ষমাশীল, পরমদয়ালু।

৪। মানুষ জিজ্ঞেস করবে, তাদের জন্যে কী কী হালাল করা হয়েছে? হে নবী! বলুন, জীবনের জন্যে ভালো ও কল্যাণকর সবকিছুই তোমাদের জন্যে হালাল। আল্লাহর দেয়া জ্ঞানের ভিত্তিতে তোমাদের দ্বারা প্রশিক্ষণপ্রাপ্ত শিকারি পশু যা কিছু ধরে আনে তা-ও হালাল, তবে তা জবাই করার সময় আল্লাহর নাম নিতে হবে। আর সবসময় আল্লাহর বিধানের ব্যাপারে সাবধান থেকো। নিশ্চয়ই আল্লাহ খুব দ্রুত পুঙ্খানুপুঙ্খ হিসাব গ্রহণকারী।




সূরা মায়েদা (৫)
[আল কোরআন বাংলা মর্মবানী]

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০২০ সকাল ১১:৩৩

রাজীব নুর বলেছেন: আমাদের মন ঘরে ঠিকছে না। চায়ের দোকানে আড্ডা দিতে মন ব্যাকুল। ঘরে ফেরাতে তাবিজ হিসেবে সেনাবাহিনী-পুলিশের অ্যাকশন জরুরী প্রয়োজন।

২৫ শে মার্চ, ২০২০ সকাল ১১:৫৪

গ্রীনলাভার বলেছেন: হঠাৎ করে মানুযজনের ঘরে ঢুকতে কষ্ট হবে।

২| ২৫ শে মার্চ, ২০২০ দুপুর ১২:০১

রাজীব নুর বলেছেন:

২৫ শে মার্চ, ২০২০ দুপুর ২:০৩

গ্রীনলাভার বলেছেন: সেভলন মেশানো পানি দিয়ে ঘরের দরজা, চেয়ার-টেবিল, আলমিরা সব মুছে ফেলুন।

৩| ২৫ শে মার্চ, ২০২০ দুপুর ১২:০৩

নেওয়াজ আলি বলেছেন: আল কোরান অর্থসহ পড়লে এবং বুঝো চললে মানুষের কোন বিপদই হতো না। কিন্ত আফসোস আমরা হোটেলে মরা মোরগ রান্নি করি।

২৫ শে মার্চ, ২০২০ দুপুর ২:০৭

গ্রীনলাভার বলেছেন: হঠাৎ করে দোকান থেকে সব সেভলন বা সাবান কিনে ফেললে কৃত্তিম সংকট তৈরী হবে। চোরদের পকেট ভারী হবে। একটি বা দুইটির বেশি কেনা ঠিক হবে না।

৪| ২৫ শে মার্চ, ২০২০ দুপুর ১২:০৩

নেওয়াজ আলি বলেছেন: আল কোরান অর্থসহ পড়লে এবং বুঝো চললে মানুষের কোন বিপদই হতো না। কিন্ত আফসোস আমরা হোটেলে মরা মোরগ রান্নি করি।

২৫ শে মার্চ, ২০২০ দুপুর ২:১০

গ্রীনলাভার বলেছেন: পাড়ার দোকানে দাম বেশী দেখলে সুপার সপগুলোতে ঢু মারুন। স্বপ্ন সুপার সপের আউটলেট গুলোতে সাধারনত দাম ঠিকঠাক থাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.