নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নয়দুয়ারি

গ্রীনলাভার

আপাতত মনে হচ্ছে অ্যাডভেন্চারই জীবন। হাটুভাঙ্গার বাঁকেই আমার বাড়ি। সবাইকে নিমন্ত্রন।

গ্রীনলাভার › বিস্তারিত পোস্টঃ

\'আমরা আল্লাহর। তাঁর কাছ থেকে এসেছি। তাঁর কাছেই ফিরে যাব।\'

০৭ ই এপ্রিল, ২০২০ সকাল ১১:৪৮

রহমান রহিম আল্লাহতায়ালার নামে।

১৫৩. হে বিশ্বাসীগন! ধৈর্ষ ও নামাযের মাধ্যমে তোমরা সাহায্য প্রার্থনা করো। নিশ্চয়ই আল্লাহ ধৈর্ষশীলদের সাথেই থাকেন। ১৫৪. (হে বিশ্বাসীগন!) যারা আল্লাহর পথে নিহত হয়, তাদের মৃত বলো না। প্রকৃতপক্ষে তারা জীবিত, কিন্তু তোমরা তা বোঝো না।

১৫৫. নিশ্চয়ই আমি তোমাদের অনেককে ভয়, ক্ষুধা, জানমাল ও শ্রমের ফল বিনষ্ট করে অর্থাৎ বিপদ-আপদ দিয়ে পরীক্ষা করব। তবে এ বিপদের মধ্যে যারা ধৈর্ষধারন করে তাদের সুসংবাদ দাও। ১৫৬. ধৈর্ষশীলরা বিপদে পড়লে বলে, 'আমরা আল্লাহর। তাঁর কাছ থেকে এসেছি। তাঁর কাছেই ফিরে যাব।' ১৫৭. এদের ওপর তাদের প্রতিপালকের বিশেষ অনুগ্রহ ও রহমত বর্ষিত হয়। বস্তুত এরাই সৎপথে পরিচালিত।

১৫৮. নিঃসন্দেহে সাফা ও মারওয়া আল্লাহর (করুনার) নিদর্শনগুলোর অন্যতম। তাই যে-কেউ কাবাঘরে হজ ও ওমরাহ করে, তার জন্যে এ দুটি পাহাড়ের মধ্যে সা'ঈ করলে কোন পাপ নেই। আর যে ব্যক্তি স্বতঃস্ফূর্তভাবে সৎকর্ম করে, নিশ্চয়ই আল্লাহ তার উত্তম পুরষ্কারদাতা, সেই সম্পর্কে পুরোপুরি অবহিত।

১৫৯. মানবজাতির পথ প্রদর্শনের জন্যে যে উজ্জ্বল আদর্শ ও বিধিবিধান আমি নাজিল করেছি, তা কিতাবে লিপিবদ্ধ থাকার পরও যারা সে সত্যকে গোপন করে রাখে, নিশ্চয়ই আল্লাহ তাদের লানত করেন এবং সকল বিচারবুদ্ধি প্রয়োগকারীরাও তাদের উপর লানত কামনা করে। ১৬০. তবে যারা তওবা করবে এবং নিজেদের কর্মপন্থা সংশোধন করবে এবং যে সত্য তারা গোপন করেছিল তা সুস্পষ্টভাবে প্রকাশ করবে, তাদের তওবা আমি কবুল করব। নিশ্চয়ই আমি তওবা কবুলকারী, পরমদয়ালু।

১৬১. নিশ্চয়ই যারা (একগুঁয়েমি করে) সত্য অস্বীকার করে এবং সত্য অস্বীকারকারী হিসেবেই মারা যায়; আল্লাহ, ফেরেশতা ও সকল সত্যপন্থী মানুষ ওদের লানত করবে। ১৬২. ওরা চিরকাল লানতের বোঝা বইতে থাকবে। ওদের শাস্তি কমানোও হবে না, ওরা এ থেকে কোন ছাড়ও পাবে না। ১৬৩. (সবসময় মনে রেখ) এক আল্লাহই তোমাদের উপাস্য। তিনি ছাড়া আর কোন উপাস্য নেই। তিনি দয়াময়, মেহেরবান।


[সুরা বাকারা]
[আল কোরআন - বাংলা মর্মবানী]

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০২০ সকাল ১১:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। চরম সত্য মৃত্যু শাসিত এই জীবনে।

০৭ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:১৪

গ্রীনলাভার বলেছেন: আল্লাহ কারো ওপরই তার সাধ্যের অরিরিক্ত দায়িত্ব দেন না। ভালো ও মন্দ যে যা উপার্জন করবে, তার প্রতিফল সে-ই পাবে। (তাই হে বিশ্বাসীরা! তোমরা প্রার্থনা করো) 'হে আমার প্রতিপালক! আমাদের যদি ভুল বা ক্রুটি হয়, সে জন্য আমাদের পাকড়াও করো না। প্রভু হে! আমাদের পূর্বসূরিদের ওপর যে-রুপ গুরুভার অর্পণ করেছিলে, আমাদের উপর তেমন ভার চাপিয়ে দিও না। প্রভু হে! আমাদের উপর সাধ্যাতীত কোনো দ্বায়িত্ব দিও না। আমাদের ক্ষমা করো। দয়া করো। তুমিই আমাদের প্রভু। সত্য অস্বীকারকারীদের বিরুদ্ধে আমাদের সাহায্য করো।' [১:২৮৬]

২| ০৭ ই এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩৯

নেওয়াজ আলি বলেছেন: Ameen

০৭ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:১৭

গ্রীনলাভার বলেছেন: (হে নবী! বলো, আমাদের জীবন) আল্লাহর রং-এ রঙিন। আল্লাহ ছাড়া (জীবনকে) এত সুন্দর রং আর কে দিতে পারে? আমরা শুধু তারই ইবাদত করি। [১:১৩৮]

৩| ০৭ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:৪৪

রাজীব নুর বলেছেন: ওকে।

০৭ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

গ্রীনলাভার বলেছেন: দুর্ভোগ তাদের জন্যে, যারা নিজেরা কিছু রচনা করে এবং ক্ষুদ্র স্বার্থসিদ্ধির জন্যে বলে, 'এই বিধিবিধান আল্লাহর কাছ থেকে এসেছে'। তাদের হাত যা রচনা করেছে তা হবে তাদের সর্বনাশের কারণ, আর এর বিনিময়ে তারা যা অর্জন করেছে তা হবে তাদের ধ্বংসের উপকরণ। [১:৭৯]

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.