নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য এবং শান্তিই সার্বজনীন

রেনেসাঁসী সক্রেটিস

পরিচয় দেয়ার মত কেউ হয়ে উঠতে পারিনি এখনো,তবে চেষ্টায় আছি ;)

রেনেসাঁসী সক্রেটিস › বিস্তারিত পোস্টঃ

প্রশ্নোত্তর-১

২৪ শে মে, ২০১৪ রাত ১০:৫২

প্রশ্নঃ ভালবাসা আর মোহ কি এক?

.

উত্তরঃ ভালবাসা অনেক কিছুর মাধ্যমেই বোঝা যায় তবে সহজে বোঝানোর জন্য নিচে দু-একটি উদাহরন দেয়া হলোঃ ভালবাসা ও মোহ এর ভিতরে পার্থক্য কোথায়? তার আগে জানতে হবে ভালবাসা জিনিসটা কী?

ভালবাসা হচ্ছে এক ধরনের অজানা মায়া এবং আবেগের জাল। যেই জালের সুতা হিসেবে কাজ করে মোহ,মায়া,আবেগ,অজানা আকর্ষন এবং সবকিছু ভাগাভাগি। এই যেকোন একটি সুতা ধরেই ভালবাসার জালের বুনন তৈরী হতে পারে মাঝখানে যা দরকার তা হলো শুধু সময়,সঠিক যোগাযোগ,সৎ সাহস,পরিশ্রম এবং উভয়ের প্রচেষ্টা। কোন একজন মনিষী বলেছেনঃ"ভালবাসা দিয়ে সবকিছু জয় করা সম্ভব"। হ্যা আসলেই সম্ভব কিন্তু তার জন্য দরকার শুধু যেটি জয় করতে হবে সেটিকে ভালবাসার যেকোন একটি সুতার সাথে লাগিয়ে দেয়া তারপর আপনা-আপনি সময়ের সাথে সাথে ভালবাসা তৈরীর মাধ্যমে সেটি জয় হয়ে যাবে। আপনি ভালবাসায় জড়াবেন কিনা তা সম্পূর্ন আপনার উপর নির্ভর করে। তবে হ্যা ভালবাসা একটি ইতিবাচক আবেগের অমৃত সাগর যেখান থেকে দিনে দু-একবার দু-এক গ্লাস জল পান করতে পারলে আপনার জীবন হয়ে উঠবে সুখময়.........।

.

আরও একটি উদাহরন দেয়া যেতে পারে যেমন ভালবাসাকে একটি বৃক্ষের সাথে তুলনা করা হলে সেই বৃক্ষের চারা হিসেবে ধরা যেতে পারে মোহ,মায়া,আবেগ,অজানা আকর্ষন,সবকিছু ভাগাভাগি এর যেকোন একটিকে। আর তার পরিচর্যা হিসেবে ধরা যেতে পারে সময়,সঠিক যোগাযোগ,সৎ সাহস,পরিশ্রম এবং উভয়ের প্রচেষ্টা এগুলোকে। পরিচর্যার মাধ্যমে এই বৃক্ষ ডালপালা মেলে বড় হয়ে পূর্নাঙ্গ ভালবাসাতে পরিণত হবে এবং প্রতিদিন আপনাকে নতুন নতুন স্বাদ এর ফল উপহার দিবে। .

.

বাস্তববাদীরা কমেন্টে এ আসতে পারেন এবং ভালবাসার বিরুদ্ধে আপনাদের কঠিনতম যুক্তি দেখাতে পারেন কারন আপনারা হয়তো বিশ্বাস করেন না ভালবাসা নামক কিছুতে কিন্তু বিশ্বাস না করেও প্রতিনিয়ত ভালবাসার রস পান করে যাচ্ছেন নিজেদের অজান্তে কারন ভালবাসা মানেই প্রেমিক-প্রেমিকার ভালবাসা নয় ভালবাসা মানে বউয়ের ভালবাসা,বাবা-মা এর ভালবাসা,ভাই-বোনের ভালবাসা,সন্তানের ভালবাসা। প্রায় সব ক্ষেত্রেই ভালবাসা বিদ্যমান। যার কথা আগেই বলা হয়েছে এই লেখাতে।



[সবকিছুই পরিস্থিতির উপর নির্ভর করে।উপরের পুরো লেখাটা বৈজ্ঞানিক ব্যাখার মাধ্যমে দেয়ার চেষ্টা করা হয়েছে] ।



ধন্যবাদ।

.

-রেনেসাঁসী সক্রেটিস

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.