নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য এবং শান্তিই সার্বজনীন

রেনেসাঁসী সক্রেটিস

পরিচয় দেয়ার মত কেউ হয়ে উঠতে পারিনি এখনো,তবে চেষ্টায় আছি ;)

রেনেসাঁসী সক্রেটিস › বিস্তারিত পোস্টঃ

বচন-১ (হুমায়ুন আজাদ)

২৯ শে মে, ২০১৪ বিকাল ৪:৪১

মুসলমান দেশগুলোতে, বিশেষ করে আরব দেশগুলোতে, আধুনিক চেতনা, গণতন্ত্র, মানবাধিকার বলে কিহু নেই। সেখানে আছে রাজাবাদশা, একনায়ক, যুবরাজ। সৌদি আরবের সমস্ত বড় পদে আছে হাজার রাজপুত্র, সেখানে রাজপুত্রের অভাব নেই; একেক রাজপুত্রের অসংখ্য বিবি ও উপবিবি, আর তাদের বিবিরা বছর বছর রাজপুত্র প্রসব করে। আমাদের এখানকার যারাই কাজ করেছে আরবাঞ্চলে, তারাই তীব্র ঘৃণা নিয়ে ফিরে এসেছে; কেননা ওই মুসলমানদের কাছে তারা মানুষের মূল্যও পায় নি, মুসলমানের মূল্যও পায় নি।

আমাদের যতোটা মিল আছে ভারতীয় সংস্কৃতি ও অন্য বহু কিছুর সঙ্গে, আছে যতোটা নৈকট্য, ততোটা আর কারো সঙ্গে নেই।

রাজনীতিক ভারতবিদ্বেষ প্রবল হলেও- হয়তো এটা কপটতা- দেশ জুরেই তো দেখি ভারতকে। পথে বেরোলেই ভারতীয় টাটা সুজুকি, বাজারে গেলেই ভারতীয় চাল ডাল পেঁয়াজ রসুন আচার মরিচ, পুন্য অর্জন করতে গেলেই দেখি ভারতীয় গোমাতাকে, বৃক্ক হৃদপিণ্ড ঠিক করতে গেলেই ছুটছি দিল্লি চেন্নাইয়ে, আর দিনরাত প্রমোদে মেতে আছই ভারতীয় ঔপগ্রাহিক প্রচণ্ড নৃত্যে ও গীতে- পড়ে আছি তরুণীদের দেহের বাঁকে। ধার্মিকেরাও ওই তরুণীদের দেহের ডাকে নিরন্তর কাঁপছে।

আমরা বাস করছি প্রচণ্ড রাজনীতিক ভণ্ডামোর মধ্যে; মুখে ভারতবিদ্বেষ আর পেটের ভেতরে, মাংসের ভেতরে, ভারত।

এশীয় মুসলমান একনায়কেরা, কখনো কখনো তথাকথিত নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় এলেও তারা স্বৈরাচারী একনায়কই থেকে যায়, -তারা গণতান্ত্রিক প্রধান মন্ত্রী হয়ে ওঠে না, তারা হয় দেশের স্বেচ্ছাচারী বিধাতা।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.