নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have a dream...

নিরন্তর সত্যের উপর পথ চলি, দুমড়ে মুচড়ে দেই সব বাধা!

আব্দুল হালিম মিয়া

আব্দুল হালিম মিয়া › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনা রাষ্ট্রপতি হোন, দল ও সরকার প্রধানের পদ ছেড়ে দিন......

২১ শে মার্চ, ২০১৩ রাত ১০:১২

মাননীয় রাষ্ট্রপতি, জননেতা জিল্লুর রহমানের চিরবিদায়ে ঐ পদের শুন্যস্হান পুরুনে পর্দার অন্তরালে এখন চলছে নানা হিসাব নিকাশ এবং পলিটিকাল গেম প্লেয়িং। সবকিছু ছাপিয়ে, সমস্ত 'ইগো'কে পাশ কাটিয়ে দেশের বৃহত্তর স্বার্থে 'গেইম মেকার'রা যদি একটু ঠান্ডা মাথায় চিন্তা করেন, তাহলে দেশের চরম রাজনৈতিক সংকট সমাধানের একটা ভালো সুযোগ তৈরী হয়েছে বলেও প্রতীয়মান হয়। তত্বাবধায়ক সরকার বাতিল হয়েছে, সরকারি দল গো ধরেছেন, ওটাকে আর ফিরিয়ে আনবেন না। বিরোধী দল ওটা ছাড়া নির্বাচনে যাবেন না। তবে উভয় পক্ষের মানা, না মানা এ মরণ যুদ্ধের মধ্যেও মাঝামাঝি একটা ঐক্যতানের সুরও লক্ষ্য করা যায়। তা হলো 'তত্বাবধায়ক' নয়, 'অন্তর্বতী' সরকারের বিষয়ে। কোন কোন পত্রিকায় এসেছে মাননীয় নেত্রী শেখ হাসিনাকে নিয়েও প্রেসিডেন্ট পদে চিন্তা করা হচ্ছে। ১৯৮১ সাল থেকে প্রায় তেত্রিশ বছর তিনি দলের সভানেত্রী, দুই টার্মে দশ বছর প্রধানমন্ত্রী। দেশের গনতন্ত্রের বৃহত্তর স্বার্থে তিনি যদি সিদ্ধান্ত নেন এ দুটো পদ ছেড়ে দিবেন, তাহলে সংকটের সমাধান হাতের নাগালে এসে যায়। সে ক্ষেত্রে তিনি প্রেসিডেন্টের দায়িত্ব নিতে পারেন, আর তার ছেড়ে দেয়া শুন্য আসনে সকল দলের কাছে গ্রহনযোগ্য দেশের কোন বরেণ্য ব্যাক্তিকে সহজেই নির্বাচিত করে এনে তাকে অন্তর্বরতী সরকারের প্রধানের দায়িত্ব দিয়ে সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোর সমানুপাতিক হারে অথবা সমান সংখ্যক প্রতিনিধি নিয়ে নির্বাচনকালীন সরকার গঠন করা যেতে পারে। সম্ভবত জাতির এ যাবত কালের সবচেয়ে বড় সংকট এভাবে কাটানো যেতে পারে। আমার দৃঢ় বিশ্বাষ সমাধান যাই হোক একটা কিছু হবে, কিন্তু সমাধানের মাঝপথে অবশ্যই আগামী ৫০/১০০ বছরকে সামনে রেখে হরতাল/ভাংগচুর/জনদুর্ভোগ নির্বাচনি পদ্ধতি, মুক্তিযুদ্ধ, যুদ্ধাপরাধ ইত্যাদি বিষয়ে অবশ্যই কয়েকটি প্রধান দলকে মিডিয়ার সামনে ঐক্যমত পোষন করে প্রকাশ্যে চুক্তি স্বাক্ষর করতে হবে। 'রাজায় রাজায় যুদ্ধ হয়, উলু খোগরার প্রাণ যায়..' দেশের জনগনকে মুক্তি দেয়ার এ সুযোগ হাত ছাড়া করা ঠিক হবে না।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০১৩ রাত ১০:১৭

মোমের মানুষ বলেছেন: আপনে কি দেশের বারাক ওবামা? আপনার কথায় কি প্রধানমন্ত্রি রাষ্টপতি হয়ে যাইব

২| ২১ শে মার্চ, ২০১৩ রাত ১০:২৩

আব্দুল হালিম মিয়া বলেছেন: না, আমি বারাক ওবামা না। আমার কথায় তিনি তা হবেনও না। আমি শুধু আমার মতামত ব্যাক্ত করেছি দেশকে জাতীয় সংকটের হাত থেকে বাচানোর জন্য। একটা গ্রহনযোগ্য ফর্মুলার কথা বলতে চেয়েছি। কারন দেশের সমস্যাগুলো আমাকেও প্রভাবিত করে, ভোগায়ও বটে!

৩| ২১ শে মার্চ, ২০১৩ রাত ১০:২৬

জাহাঙ্গীর জান বলেছেন: অর্থাত্ পাগল আর িশশু ব্যতীত িনর পক্ষ পাইব কই ?

৪| ২১ শে মার্চ, ২০১৩ রাত ১০:৩৬

আব্দুল হালিম মিয়া বলেছেন: ওটাতো ১৯৯৬ সালের কথা। এরি মধ্যে উনার এক্সপেরিয়েন্স হয়েছে যে পাগল, শিশু ছাড়াও নিরপেক্ষ পাওয়া যায়। তবে ২০১৩ সালের দাবী হলো সর্বজন গ্রহনযোগ্য (দুই বড় দলের কাছে!) কাউকে পেলেই হলো, নিরপেক্ষ কথাটা বড়ই দুর্বোধ্য এ সময়ে! ধন্যবাদ আপনাদের মন্তব্যের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.