নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have a dream...

নিরন্তর সত্যের উপর পথ চলি, দুমড়ে মুচড়ে দেই সব বাধা!

আব্দুল হালিম মিয়া

আব্দুল হালিম মিয়া › বিস্তারিত পোস্টঃ

স্বাধীনতার পর পর যদি এই বিচার শেষ করা হতো একজন লোকও খুজে পাওয়া যেত না এর বিরুদ্ধে কথা বলার, সহিংসতাতো দুরের কথা।

১৩ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:০৯

মহান বিজয় দিবসের প্রাক্কালে স্বাধীনতা বিরোধী, মানবতা ও যুদ্ধাপরাধী অভিযোগে অভিযুক্ত কাদের মোল্লার ফাসি কার্যকর করা হয়েছে। আপাত দৃষ্টিতে সরকারের অনেক ভুল ভ্রান্তি তাড়াহুরো চোখে পড়েছে যেটা বংগবন্ধু হত্যাকান্ডের আসামীদের ক্ষেত্রে পড়েনি।



কেউ কেউ বলছেন এই কাদের মোল্লা সেই কাদের মোল্লা নয়। তা যদি সত্যি হয় সেটার দায় দায়িত্ব সম্পুর্নভাবেই আদালত ও সংশ্লিষ্টদের উপর বর্তাবে। সেটা দুনিয়াতে এবং আখেরাতে।



তবে যেহেতু আমরা একটা স্বাধীন দেশের নাগরিক এবং দেশের আইন কানুন, সংবিধান, বিচার ব্যবস্হার প্রতি আমরা অনুগত, সুতরাং তাদের দেয়া যে কোন রায় মাথা পেতে নিতে আমরা বাধ্য। দেশের সর্বোচ্চ আদালতের প্রতি আস্হা রাখতে হবে সকলকে। শেষ বিচারেও তারা যেহেতু চুড়ান্ত রায় দিয়েছেন সুতরাং এ বিষয়ে আম জনতার কিছু করার নাই। বরং খুশী হবার কারন রয়েছে যে দীর্ঘদিন পরে হলেও বিচার হলো এবং তা কার্যকর করাও গেছে।



যারা মুক্তিযুদ্ধের সময়কার অবস্হা জানেন তারা একমত হবেন যে এই কাদের মোল্লার এ ধরনের রায় যদি স্বাধীনতার পর পর কার্যকর হতো তাহলে সম্ভবত তাকে নিয়ে কান্না করার একজন মানুষও খুজে পাওয়া যেত না। কিন্তু আজ এতদিন পর যমুনার জল অনেক গড়িয়েছে, পদ্মার জলও অনেক ঘোলা হয়েছে, যারা আজ তার বিচার করলো তারাও এ বিষয়টা ঝুলিয়ে রেখে হয়তো যখন তাদের রাজনৈতিক ফায়দার দরকার হয়েছে তখন এটাকে সামনে নিয়ে এসেছে। ফলে জাতি আজ এসব বিষয় নিয়ে অনেকটাই বিভক্ত ও বিভ্রান্ত। স্বাধীনতার পর পর যদি এই বিচার শেষ করা হতো একজন লোকও খুজে পাওয়া যেত না এর বিরুদ্ধে কথা বলার, সহিংসতাতো দুরের কথা।



এছাড়াও যেটা বলতে চাই সেটা হলো, এই জামাতে ইসলামের স্বাধীনতা বিরোধী ষ্ট্যান্ড আজও রয়ে গেছে বলেই তাদের এই অবস্হা। তাদের সেক্রেটারী জেনারেলের সর্বশেষ বক্তব্য আমার স্পষ্ট মনে আছে সম্ভবত ২০০৫ কিংবা ২০০৬ সালে তিনি প্রকাশ্যে রাজপথে মিডিয়ার সামনে বলছিলেন যে ৭১ এ তারা কোন ভুল করেন নাই। এগুলোও নুতন প্রজন্মকে বুঝতে হবে, যারা তাদেরকে সমর্থন করেন, এগুলোর জবাব খুজে বের করতে হবে। একটা কথা পরিস্কার, এদেশ রক্ত দিয়ে স্বাধীনতা অর্জন করেছে, রাজনীতি করতে হলে স্বাধীনতাকে স্বীকার করে নিয়েই করতে হবে। হত্যাকান্ড করলে তার বিচারকে মেনে নিতে হবে। ভুলের জন্য অবশ্যই জাতির কাছে ক্ষমা চাইতে হবে।



সুতরাং সরকারের উদ্দেশ্য যাই হোক না কেন, সচেতন নাগরিক মাত্রই দেশ বিরোধী যে কোন কর্মকান্ডের বিরুদ্ধে রুখে দাড়াবেন বলে আশা করি। মহান বিজয় দিবসের মাসে, ত্রিশ লাখ শহীদের আত্নার প্রতি সম্মানার্থে অন্তত এই বিষয়ে রাজনীতি এখানেই শেষ হবে বলে আশা করি। জয় বাংলাদেশ।













মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:১১

পাঠক১৯৭১ বলেছেন: এই কাদের মোল্লাই সেই কাদের মোল্লা, কোন ভুল নেই।

২| ১৩ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৩৪

অনিকেত রহমান বলেছেন: ভালো বলেছেন।।

৩| ১৩ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৫৫

পেংগুইন বলেছেন: ঠিকই বলছেন। তবে এতদিন পর মারা কিন্তু অর্থহীন।

৪| ১৩ ই ডিসেম্বর, ২০১৩ রাত ২:২৯

পুরানপাপী (শুধু চেহারা বদল) বলেছেন: দেরিতে হলেও হয়েছে। আরও দেরি হলে আরও ভয়াবহ হতো।
আমাদের উচিত এই সহিংসতার বীজ জিইয়ে না রেখে চিরতরে বের করে দেওয়া।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.