নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have a dream...

নিরন্তর সত্যের উপর পথ চলি, দুমড়ে মুচড়ে দেই সব বাধা!

আব্দুল হালিম মিয়া

আব্দুল হালিম মিয়া › বিস্তারিত পোস্টঃ

কেনো আর্জেন্টিনা আমার প্রিয় দল!

১৬ ই জুন, ২০১৪ রাত ৩:১২

প্রিয় দল আর্জেন্টিনার আজ প্রথম খেলা। যেহেতু বাংলাদেশ বিশ্বকাপে খেলছে না, সুতরাং যে দলটাকে দীর্ঘদিন ধরে সাপোর্ট করি সেটা হলো আর্জেন্টিনা।

খেলার সাথে রাজনীতির কোন সম্পর্ক থাকা উচিত নয়। কিন্তু যারা গ্রাম, শহর, দেশ ও বিশ্বকে নিয়ন্ত্রন করেন তারা রাজনীতিকে ব্যবহার করেন খেলার মধ্যেও। তাদের কু রাজনীতি, শোষন নিপীড়নমুলক রাজনীতির বিরুদ্ধে নির্যাতিত, নিপীড়িতদের পাশে দাড়ানোকে, সমর্থন করাটা যদি রাজনীতি হয় আমি সে রাজনীতি করেই যাবো।



আমি কেন আর্জেন্টনাকে সাপোর্ট করি? ১৯৮২ সালের কথা। বিশ্ব সাম্রাজ্যবাদ ও উপনিবেশবাদের পুরোনো মোড়ল ব্রিটিশ যেদিন গা'য়ের জোরে আর্জেন্টিনার মত দুর্বল দেশের একটা দ্বীপ 'ফকল্যান্ড' যুদ্ধ জাহাজ পাঠিয়ে দখল করে নিল সেদিন থেকেই। কাকতালীয় ভাবে সে বছরই অনুষ্ঠিত হলো বিশ্বকাপ ফুটবল-৮২। স্পেনে অনুষ্ঠিত সে বিশ্বকাপ সে বছর থেকেই রাত জেগে দেখার অভ্যাস। ইটালীর 'পাওলো রোসি' ইটালীকে এনে দিল চ্যাম্পিয়নশীপ ।



তবে সে বছর থেকে যখনই ইংল্যান্ড ভার্সেস আর্জেন্টিনা খেলা হয় তখনই সেটা মনোযোগ দিয়ে দেখি আর আর্জেন্টিনাকে সমর্থন করি। ভাবখানা এমন যেন যুদ্ধটা ফুটবল মাঠেই হচ্ছে। সে বছর থেকেই এ পর্যন্ত যতগুলো খেলা ইংল্যান্ডের সাথে আর্জেন্টিনা খেলেছে আমার জানা মতে কোন খেলাতেই ইংল্যান্ড বিজয়ী হতে পারে নি। সে বছরই (৮২) কিছুটা আর ৮৬ সালেতো কথাই নেই। বাড়তি যোগ হয়েছে দিয়াগো ম্যারাডোনা। মনে পড়ে বাড়ীতে আমার বেডরুমে ম্যারাডোনার ঢাউস সাইজের একখানা ছবি অনেকদিন যাবত ঝুলানো ছিল।



ঢাকায় আধুনিক ফুটবলের রুপকার আবাহনী ও কিংবদন্তি ফুটবলার সালাউদ্দিন আর বিশ্বকাপে আর্জেন্টিনা, বিশ্ব তারকা ম্যারাডোনা বলে মিছিল টিছিল করেছি, চিল্লায়ে গলা ফাটিয়েছি অনেক। তাই বলে ওদের পতাকা নিয়ে কখনো মিছিল করিনি। করার প্রশ্নও উঠে না। কানাডায় আমার বাড়ীতে আমরা আর্জেন্টিনা ও ব্রাজিলের সমর্থকরা দুইভাগে বিভক্ত। খেলা শেষ, বিভক্তিও শেষ। গোটা বাংলাদেশটাও মনে হয় তাই। খেলা শেষে আমরা সবাই বাংলাদেশী, একদেশ, এক জাতি, এটাই সবচেয়ে বড় পরিচয়। জয় বাংলাদেশ।





মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.