নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have a dream...

নিরন্তর সত্যের উপর পথ চলি, দুমড়ে মুচড়ে দেই সব বাধা!

আব্দুল হালিম মিয়া

আব্দুল হালিম মিয়া › বিস্তারিত পোস্টঃ

সুযোগ বার বার আসে না....

১৮ ই জুন, ২০১৪ রাত ১০:০২

সুযোগ বার বার আসে না। বাংলাদেশকে গভীর খাঁদের কিনারা থেকে টেনে তুলতে এবার সুযোগ এসেছে মাননীয় হাইকোর্ট এর সামনে। বিগত ৫ই জানুয়ারীর সংবিধান রক্ষার তথাকথিত নির্বাচনে ১৫৪ জন মানুষ বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়েছেন, আরো সত্যি করে বললে বলতে হয় নানান ম্যাকানিজম করে, কায়দা কৌশল করে নিজেদেরকে নির্বাচিত করতে সফলতা অর্জন করেছেন। সত্যিকার ভাবে প্রতিদ্বন্দিতামুলক নির্বাচন হলে এদের ঠিক কতজন নির্বাচিত হয়ে আসতে পারতেন, আর কতজনের জামানত বাজেয়াপ্ত হতো সেটা নিয়ে কোটি কোটি মানুষের সন্দেহ রয়ে গেছে। সেটা নিয়েই চ্যালেন্জ হয়েছে কোর্টে।



বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়ে আসা সংক্রান্ত গণ প্রতিনিধিত্ব আদেশ এর ১৯ ধারাটাকেই চ্যালেন্জ করা হয়েছে। বলা হয়েছে এটা মুল সংবিধানের ৭, ১১, ২৭, ৩১, ৬৫ (২), ১২১ ও ১২২ (২) অনুচ্ছেদের পরিপন্থি। সংবিধানের ৭ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণ; এবং জনগণের পক্ষে সেই ক্ষমতার প্রয়োগ কেবল এই সংবিধানের অধীন ও কর্তৃত্বে কার্যকর হইবে।’ সংবিধানের ৬৫(২) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘একক আঞ্চলিক নির্বাচনী এলাকাসমূহ হইতে প্রত্যক্ষ নির্বাচনের মাধ্যমে আইনানুযায়ী নির্বাচিত তিন শত সদস্য লইয়া এবং এই অনুচ্ছেদের (৩) দফার কার্যকরতাকালে উক্ত দফায় বর্ণিত সদস্যদিগকে লইয়া সংসদ গঠিত হইবে; সদস্যগণ সংসদ-সদস্য বলিয়া অভিহিত হইবেন।’ ১২২(১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘প্রাপ্ত বয়স্কের ভোটাধিকার-ভিত্তিতে সংসদের নির্বাচন অনুষ্ঠিত হইবে।’



ইতিমধ্যেই পাঁচ জন এমিকাস কিউরি মত দিয়েছেন। তাদের মধ্যে ড. কামাল হোসেন, ব্যারিস্টার রফিক-উল হক এবং বদিউল আলম মজুমদার ১৫৪ সংসদ সদস্যের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা অবৈধ বলে মত দেন। তাদের নির্বাচিত ঘোষণা বৈধ বলে মত দিয়েছেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি এবং ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ।



এবার মাননীয় হাইকোর্টের সিদ্ধান্ত দেবার পালা। হতে পারে এটা আর দশটা সিদ্ধান্তের মত গতানুগতিক, কেউ মনে রাখবে না, কিছুদিন পর ভুলে যাবে। আবার এটাও হতে পারে, এই সিদ্ধান্তটাই হবে ইতিহাসে বাংলাদেশের একটা মাইল ফলক। এখান থেকেই ঘুরে দাঁড়াতে পারে বাংলাদেশ, শুরু করতে পারে সত্যিকার গনতন্ত্রের পথে ঐতিহাসিক অভিযাত্রা। ইতিহাসের পাতায় ঠাই করে নিতে পারে হাইকোর্টের এই অবিস্মরণীয় রায়। দেখা যাক, আমাদের কপালে কি লিখা আছে!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.