নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have a dream...

নিরন্তর সত্যের উপর পথ চলি, দুমড়ে মুচড়ে দেই সব বাধা!

আব্দুল হালিম মিয়া

আব্দুল হালিম মিয়া › বিস্তারিত পোস্টঃ

মাননীয় প্রধানমন্ত্রী কি সেটা করবেন?

২৬ শে জুলাই, ২০১৪ রাত ৩:১৬

গত বৃহস্পতিবার প্রকাশিত জাতিসংঘ উন্নয়ন সংস্থার (ইউএনডিপি) বার্ষিক প্রতিবেদনে মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্হান ১৪২ তম। কঠিন প্রতিযোগীতায় পাকিস্তানকে পেছনে ফেলে দিয়েছে। পাকিদের অবস্হান ১৪৬ তম। সাব্বাস, বাঘের বাচ্চা! শ্রীলংকার (৭৩) ধারে কাছে না গেলেও ভারতের (১৩৫) কাছাকাছি থাকাটাও মন্দ নয়। সবকিছুতেই ভারত ঘেষা!



তবে ফিলিস্তিন নারী শিশু নির্বিচারে হত্যা করে মানবতার কণ্ঠরোধ করে ধুলায় মিশিয়ে দিলেও মানবতার খুনী ইসরাইল তাদের নিজেদের দেশের মানব উন্নয়নে দখল করেছে ১৯তম পজিশন।



অবাক হলাম কানাডার অবস্হান দেখে। তারা আছে ৮ম অবস্হানে যেখানে নরওয়ে ১ম, অষ্ট্রেলিয়া ২য়, সুইজারল্যান্ড ৩য়, নেদারল্যান্ড ৪র্থ, ইউএসএ ৫ম, জার্মানী ৬ষ্ঠ, নিউজিল্যান্ড ৭ম স্হান দখল করে ফেলেছে।



আরো অবাক করা ঘটনা হলো বুশ-চেনী চক্রান্তে ইরাক সিরিয়া জ্বলন্ত আগ্নেয়গিরিতে পরিণত হলেও তাদের অবস্হান বাংলাদেশের অনেক উপরে। সিরিয়া ১১৮, ইরাক ১২০তম স্হানে। ঠিক বুঝলাম না। বাংলাদেশের এত এত উন্নয়নের পরও ঘটনা এমন হইলো কি করে! মনে হয় আন্তর্জাতিক লোকজনের কানে উন্নয়নগুলো ঠিকমত পৌছাইতে পারছে না।



সবসময় আমি যে কথাটা বলতে চেষ্টা করি সেটা হলো রাস্তা ঘাট উন্নয়নের চেয়েও বড় প্রয়োজনীয়, অতীব গুরুত্বপুর্ন হলো মানব সম্পদ উন্নয়ন। যেটা আমরা কেয়ারই করি না। তা না হলে কি ৫ থেকে ১০ লাখ ড্রাইভার ভুয়া লাইসেন্সে গাড়ী চালায়? মানব সম্পদ উন্নয়নে সামনের কাতারে আসতে হলে অবশ্যই কতিপয় মানবতাবিহীন মন্ত্রীকে বাদ দিয়ে আস্তাকুড়ে ফেলতে হবে, তাদের স্হলাভিষিক্ত করতে হবে মানবতাবোধ সম্পন্ন গুনী লোকগুলোকে দিয়ে। মাননীয় প্রধানমন্ত্রী কি সেটা করবেন?



ইউএনডিপির পুরো রিপোর্ট পড়তে ক্লীক করুনঃ



Click This Link

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৩৩

দাকুড়াল বলেছেন: গোলমাল

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.