নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have a dream...

নিরন্তর সত্যের উপর পথ চলি, দুমড়ে মুচড়ে দেই সব বাধা!

আব্দুল হালিম মিয়া

আব্দুল হালিম মিয়া › বিস্তারিত পোস্টঃ

অন্যায়টা কার? আদর্শ ত্যাগী কে ওরা না আপনি?

৩১ শে জুলাই, ২০১৪ রাত ১১:০০

ধরুন খুব ছোটবেলায় সেই যে নুরু স্যার কিংবা আতর মাষ্টার আপনার হাতে প্রথম 'আদর্শ লিপি' বইটা তুলে দিয়ে সারা জীবনের জন্য কিছু বিষয়ের ক্ষুধা ও পিপাসা সৃ্ষ্টি করে দিয়েছিলেন, এখন একটু বড় হয়ে সেই 'ক্ষুধা ও পিপাসা' নিবারনের জন্য আপনি যেখানেই কোন দোকান দেখেন আপনি ঢুকে পড়েন। সেটা কি আপনার অন্যায় হবে?



তো আপনি প্রথমেই ঢুকলেন একটা দোকানে যেটার সাইনবোর্ডে লেখা 'শিক্ষা, শান্তি, প্রগতি', আপনি ভাবলেন এখানে এই জিনিষগুলো বেচা বিক্রি হয়। কিছুক্ষণ সেখানে অবস্হানের পর আপনি বুঝলেন আপনি আসলে ভুল দোকানে ঢুকে পড়েছেন। সেই দোকানের সাইনবোর্ডে ওগুলো থাকলেও আসলে সেখানে শিক্ষার কোন বালাই নেই, শান্তিতো প্রশ্নই উঠে না, আর প্রগতির কথা নাই বা বললাম।



এরপর আপনি বের হয়ে এলেন। পাশেই আর একটা দোকানের সাইনবোর্ড আরো চমকপ্রদ। সেখানে লেখা, 'শিক্ষা, শান্তি, ঐক্য, প্রগতি', আপনি ভাবলেন নিশ্চয়ই এখানে এসব পাওয়া যাবে। যেয়ে আবারো আপনি ঠকলেন, দেখলেন ঐক্যতো দুরের কথা, একজন আর একজনকে তাড়িয়ে বের করে দিচ্ছে। বের হয়ে এলেন।



পরের দোকানটা আরো চাকচিক্যময়। আরো এক কাঠি সরেষ! সেখানে লেখা, 'শিক্ষা, শান্তি, ঐক্য, উন্নয়ন, প্রগতি', আপনি ভাবলেন বাহ, এখানে মেইন কোর্সের সাথে আবার সালাদ, বোরহানীও আছে। যেয়ে দেখলেন, ওরে বাপস! লুটপাট করে নিজেদের ভাগ্য উন্নয়নে এরা আসলেই সরেষ! আপনি দ্রুত বের হয়ে এলেন।



আপনার হাতে কিন্তু এখনও সেই 'আদর্শ লিপি'র মেন্যুটাই ধরা। বাইরে এসে হাপাচ্ছেন। আশে পাশে আরো সব আলো ঝলমল নানান চটকদারী সাইনবোর্ডের সামনে দাড়িয়ে কিছু লোক আপনাকে ডাকছে, আসুন ভাই আমাদেরটা ট্রাই করুন। আপনি ক্লান্ত, শ্রান্ত, অবসন্ন।



কিছু দুরে সবুজ ঘাসের উপর যেয়ে বসে পড়লেন। ভাবছেন এখনও কি আদর্শ লিপিটা ধরেই থাকবেন, নাকি পাশের ডাষ্টবিনে ছুড়ে ফেলে দিবেন! ঐসব দোকানে ঢুকে পড়ে কি আপনি ভুল করেছিলেন নাকি ওরা 'মুখে শেখ ফরিদ, বগলে ইট' লাগিয়ে আপনার সাথে প্রতারনা করেছে! ওরা আদর্শচ্যুত নাকি আপনি আদর্শ ত্যাগি, ব্যাকডেটেড! ভাবছেন আর ঘামছেন। চিন্তিত, কপালে ভাজ লক্ষনীয়! তবে সুখের কথা, কিছুক্ষণের মধ্যে আপনি আবিস্কার করলেন, ইউ আর নট এ্যালোন! আপনার চারিদিকে ভীড় বেড়েই চলেছে। সবুজ ঘাষের উপর শুধুই মানুষ আর মানুষ!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩১ শে জুলাই, ২০১৪ রাত ১১:২৫

শেখ মফিজ বলেছেন: বাচ্চারা এখন বড় হয়েছে,
আর্দশলিপিটা তারা হারিয়ে ফেলেছে ।
এখন তারা বাস্তবতার সাথে পাল্লা দিয়ে চলছে,
তারা অনেক স্মার্ট,
যারা সেই আর্দশলিপিটা ধরে রেখেছে,
তাদের পরিচিতি হচ্ছে
ব্যাকডেটেড!

৩১ শে জুলাই, ২০১৪ রাত ১১:৩৭

আব্দুল হালিম মিয়া বলেছেন: হয়তো তাই!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.