নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have a dream...

নিরন্তর সত্যের উপর পথ চলি, দুমড়ে মুচড়ে দেই সব বাধা!

আব্দুল হালিম মিয়া

আব্দুল হালিম মিয়া › বিস্তারিত পোস্টঃ

রাষ্ট্র আপনার, সরকার আপনার, রাজনৈতিক দল আপনার, মৌলভি, পুরোহিত, ফতোয়া সব আপনার।

১০ ই আগস্ট, ২০১৪ ভোর ৪:০৭

আপনি আমাকে বলেছেন আপনার ফ্যাক্টরি, অফিস, বাড়ী কিংবা ক্ষেতে কাজ করতে। কাজ শুরুর আগে আপনি আমার সাথে মৌখিক কিংবা লিখিত চুক্তি করেছেন যে আপনি আমাকে মাসে কিংবা সপ্তাহে কিংবা দৈনিক একটা নির্দিষ্ট অংকের টাকা পারিশ্রমিক দিবেন। আমার সাথে করা আপনার ওই চুক্তির বৈধতা সরকারী আইনের মাধ্যমে স্বীকৃত। চুক্তি অনুযায়ী আমি আমার দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করেছি, কোথাও গাফিলতি হলে আপনি আমাকে নির্দয়ভাবে শাষন করে আপনার কাজটা শতভাগ আদায় করে নিয়েছেন। এখন দিন শেষে, সপ্তাহ শেষে, মাস শেষে আপনি আপনার ওয়াদা পালন করছেন না। মাসের পর মাস আপনি আমাকে আমার পাওনাটা, পারিশ্রমিকটা, বেতনটা, মুজুরীটা দিচ্ছেন না। আপনার এই প্রবলেম সেই প্রবলেম নানান বাহানা দেখিয়ে যাচ্ছেন।

এদিকে বাড়ীতে আমার বেতনের জন্য বসে থাকে আমার স্ত্রী, পরিবার, পরিজন, আত্নীয় স্বজন। তাদের ঔষধ কেনা, জামা কাপড় কেনা এমনকি রাতের খাবারটাও কেনা হয় ধার করে, আপনার কথাকে মুল্য দিয়ে যে এইতো আমার মালিক এ মাসে পারেন নাই, সামনের মাসে বোনাসটা না হোক, আসল বেতনটা দিয়ে দিবেন। কিন্তু আপনি কথা রাখেন না।



অবশেষে বাধ্য হয়ে আমারই শ্রমে তিলে তিলে গড়ে উঠা আপনার সুরম্য অট্যালিকার সামনে যখন যাই বেতনটা চাইতে, আপনি দেখা করেন না, বরং আমার সাতদিনের ভুখা পেটে কি অবলিলায় লাথিটা মারেন, আপনার ভাড়াটে গুন্ডা, পুলিশ, দারোয়ান দিয়ে আমাকে লাঠিপেটা করে, কুকুরের মত তাড়িয়ে দেন!



অথচ আপনি নিজেকে ধার্মিক দাবী করেন। লোক দেখানো নামাজ পড়ে কপালে কালো দাগ বানান, নামের আগে আলহাজ্ব বসাতে প্রমোদ ভ্রমনে হজ্ব করেন, ভোটের আশায় যাকাতের নামে হাজার হাজার লোকের সাথে তামাশা করেন। অথচ আপনার ধর্মেই বলা হয়েছে শ্রমিকের শরীরের ঘাম শুকানোর আগে তার পারিশ্রমিকটা দিয়ে দিতে।



আমাকে আমার প্রাপ্য না দিয়ে আপনিই আইন ভংগ করেন আর দেশের পুলিশ, আইন, আদালত, সরকার, রাজনৈতিক দল সবাই আপনার পাশে দাড়ায়। আমি আইন মানা সুবোধ সিটিজেন হলেও জেলখানা হয় আমার ঠিকানা, আর আমার মত হাজারো শ্রমিকের মুজুরি চুরি করে আপনি আয়েশ করেন রাজপ্রাসাদে কিংবা পৃথিবীর কোন এক ন্যুড বীচে।



রাষ্ট্র আপনার, সরকার আপনার, রাজনৈতিক দল আপনার, মৌলভি, পুরোহিত, ফতোয়া সব আপনার। আমার পেটে পাথর বেধে আমি উপোস করি। তবুও দোষ আমার, কারন জন্মই আমার আজন্ম পাপ!



(তোবা গার্মেন্টস সহ সকল শ্রমজীবি মানুষ যারা দিনের পর দিন কাজ করেও বেতন পান না, উল্টো মালিক নামক দানবের ধারালো চাকুতে প্রতিনিয়ত বিদ্ধ হন, তাদের প্রতি রইলো আন্তরিক সমবেদনা। দুনিয়ার মজদুর এক হও, লড়াই করো।)







মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই আগস্ট, ২০১৪ ভোর ৫:৪১

ঢাকাবাসী বলেছেন: দুনিয়াতে কোন প্রকার আইন সভ্যতা বিহীন দেশ হল এই বা...।

১০ ই আগস্ট, ২০১৪ ভোর ৬:০৬

আব্দুল হালিম মিয়া বলেছেন: সহমত

২| ১০ ই আগস্ট, ২০১৪ সকাল ১১:১৩

সোহানী বলেছেন: হাঁ ঠিক তাই..... আমার প্রশ্ন.. একটি গার্মেন্টস্ চালানে সর্ব্বোচ্চ ২০% থাকে বেতন অথচ এ ক্ষুদ্র % দিতেই যতো কস্ট..........

চমৎকার লিখা ++++

১১ ই আগস্ট, ২০১৪ রাত ৮:১৬

আব্দুল হালিম মিয়া বলেছেন: ধন্যবাদ, সোহানী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.