নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have a dream...

নিরন্তর সত্যের উপর পথ চলি, দুমড়ে মুচড়ে দেই সব বাধা!

আব্দুল হালিম মিয়া

আব্দুল হালিম মিয়া › বিস্তারিত পোস্টঃ

সভ্যতা খায় না মাথায় দেয়? হিউম্যান ডেভেলপমেন্ট খায় না পান করে?

২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১২:০৩

বাস ও ট্রেনে করেই প্রতিদিন অফিসে আসতে হয়। ডাউন টাউন টরন্টোর কেন্দ্রবিন্দু ডানডাস এন্ড ইয়াং ষ্ট্রিট এ পার্কিংতো দুরের কথা গাড়ীগুলোর ডাইনে বামে টার্ন করাও নিষেধ। ট্রেন মানে সাবওয়ের কথা বলছি। ওয়ার্ডেন ষ্টেশন থেকে ইষ্ট ওয়েষ্ট সাবওয়েতে উঠেই দুই সীটের একটায় বসে ঝিমানোর চেষ্টা করছিলাম আজ। আড় চোখে দেখে নিয়েছি পাশে বসা অল্প বয়সী কালো মেয়েটাকে। ট্রেনটা চলতে শুরু করেছে, হঠাত করেই কানে এলো কে যেনো বলছে, এক্সকিউজ মি! তাকিয়ে দেখি পাশের মেয়েটি। বললো, "ক্যান ইউ প্লিজ গিভ ইউর সীট টু দ্যাট জেন্টেলম্যান? আই আ্যাম প্রাগনেন্ট।" তাকিয়ে দেখি অশীতিপর একজন বৃদ্ধলোক হাতে বাক্স পেটরা নিয়ে দরজার কাছে দাড়িয়ে আছেন। সাথে সাথে উঠে তাকে বসতে দিলাম। এক ঘন্টার পুরো রাস্তাটাই দাড়িয়ে পার করছি, আর ভাবছি যে আমার পাশেই আরো দু একজন খুবই কম বয়সের ছেলে মেয়েরা ছিল তাদেরকে না বলে আমাকেই বললো, ভালইতো, আমি মনে হয় এখনও ইয়াং লুকিংই আছি! মুহুর্তের জন্য নিজ চেহারাটা একটুখানি ট্রেনের জানালার গ্লাসে দেখার চেষ্টা করলাম। জাষ্ট কিডিং!

আসল ব্যাপারটা হলো, এই ধরনের ঘটনা প্রতিদিনই ঘটে। এখানে বাস বা ট্রেনে যথেষ্ট পরিমানে সীট বৃদ্ধ বা ডিজএ্যাবল মানুষদের জন্য সংরক্ষিত থাকে, সেগুলোতে কেউ বসে পড়লেও ওই ধরনের কোন লোক এসে গেলে তাকে ছেড়ে দিতে হয়। এছাড়া, যে গুলো সংরক্ষিত নয়, সাধারন মানুষের, সেগুলোতেও একটা অলিখিত প্রাকটিস হলো, কোন গর্ভবতী মহিলা, বৃদ্ধ বৃদ্ধা বা অসুস্হ কাউকে দাড়িয়ে থাকতে দেখলে অপেক্ষাকৃত ইয়াংরা সীট ছেড়ে তাদেরকে বসতে দেন। এখানেও আবার অনেক বিষয় শেখার আছে। যেমন, কোন কোন বৃদ্ধ মানুষ যারা এখনও চলন বলনে নিজেকে শক্তিশালী মনে করেন তাদের আত্নসম্মানবোধও কম নয়, তারা প্রায়ই বসতে অস্বীকার করেন এবং বলেন, নো, ইটস ওকে, আই আ্যাম ফাইন। আর একটা ব্যাপারও দেখেছি যে, কেউ যদি তার সীট অন্য কাউকে অফারও করেন সেটা হতে হবে আন্তরিক, যেমন তাকে তার সীট থেকে উঠে দাড়িয়ে সেটা অফার করতে হবে। নিজের সীটে বসে কাউকে যদি বলেন, বসবেন আমার সীট? সেটায় কাজ হবে না, সাথে সাথে ওরা বলে দেয় নো, থ্যাংকস!



সভ্যতা খায় না মাথায় দেয়? হিউম্যান ডেভেলপমেন্ট খায় না পান করে? কি জানি সবকিছু কেমন যেনো গুলিয়ে যায় যখন আমার ঢাকা শহরের বাস, ট্রেনগুলোর কথা মাথায় আসে!

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৮ শে আগস্ট, ২০১৪ সকাল ১০:৩৯

মাঘের নীল আকাশ বলেছেন: কিছু বলার নাই...সকল স্বাভাবিকতা এদেশে অস্বাভাবিক আচরণ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.