নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have a dream...

নিরন্তর সত্যের উপর পথ চলি, দুমড়ে মুচড়ে দেই সব বাধা!

আব্দুল হালিম মিয়া

আব্দুল হালিম মিয়া › বিস্তারিত পোস্টঃ

আসেন এই বার গলা ফাটিয়ে শ্লোগান ধরি, "আরো জোরে, জোরছে বলো, নেতা কেডা.......।"

০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:০২

"২০১২-১৩ অর্থবছরের ৩০ জুন পর্যন্ত শুধুমাত্র সরকারী খাতে বাংলাদেশের বৈদেশিক ঋণের পরিমাণ প্রায় ১ লাখ ৯৫ হাজার কোটি টাকা (২৪ হাজার ৯০৭ মিলিয়ন ডলার)।



২০১৩-১৪ বছরে কেবল বৈদেশিক ঋণের সুদ বাবদ সরকারকে ১ হাজার ৫৭১ কোটি টাকা (২০২ দশমিক ৪৭ মিলিয়ন ডলার) পরিশোধ করতে হয়েছে। আসল বাবদ ৮ হাজার ১৮৫ কোটি টাকা (১ হাজার ৫৪ দশমিক ৪৭ মিলিয়ন ডলার) পরিশোধ করা হয়েছে।"---অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত



"১৯৯১ সাল থেকে ২০১৪ পর্যন্ত প্রায় ৫০ লক্ষ কোটি টাকা বাংলাদেশ থেকে পাচার করা হয়েছে।" --নুরে আলম সিদ্দীকি



মন্তব্যঃ বাংলাদেশের ঘাড়ে দুই লক্ষ কোটি টাকা বৈদেশিক ঋন। ৯১ থেকে ২০১৪ পর্যন্ত পাচার হয়েছে ৫০ লক্ষ কোটি। ধরে নেয়া যেতে পারে ৭২ থেকে ৯১ পর্যন্ত আরো পাচার হয়েছে ২৫ লক্ষ কোটি। প্রকল্প প্রনয়ন থেকে শুরু করে বাস্তবায়ন পর্যন্ত যে হারে লুটপাট হয় তাতে ধরে নেয়া যায় লুট করা হয়েছে কম করে হলেও ৫০ লক্ষ কোটি টাকা। থাকলো বাকী কত? আনুমানিকভাবে হিসেব করলেও এই দুই লক্ষ কোটি টাকা বৈদেশিক ঋনের জনগন ভোগ করেছে মাত্র ৭৫ লক্ষ কোটি টাকা। অর্থাত স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত নেয়া বিদেশী ঋনের চার ভাগের তিন ভাগ লুট হয়েছে। একটা স্বাধীন সার্বভৌম জাতির ভাগ্যের চাকা ভালই ঘুরছে। ভালোইতো, ভালো না!



তবে এই লুটপাটের সাথে কিন্তু ১৬ কোটি জনতার ১৫ কোটি ৯৫ লক্ষ মানুষই জড়িত নয়। তাইলে বুঝেন এইবার, বাকী মাত্র ৫ লক্ষ লোকের ঠ্যাংঙে, কোমড়ে কেমন জোর! কেমনে এই ৫ লাখ মানুষ নাকে দড়ি পরিয়ে বাকী ১৫ কোটি ৯৫ লাখ মানুষকে বায়োস্কোপ দেখায়ে যাইতেছে। আসেন এই বার গলা ফাটিয়ে শ্লোগান ধরি, "আরো জোরে, জোরছে বলো, নেতা কেডা.......।"



মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.