নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have a dream...

নিরন্তর সত্যের উপর পথ চলি, দুমড়ে মুচড়ে দেই সব বাধা!

আব্দুল হালিম মিয়া

আব্দুল হালিম মিয়া › বিস্তারিত পোস্টঃ

'আদর্শ লিপি'র গণ জাগরন, সম্ভব।

৩০ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:১৫

'সকালে উঠিয়া আমি মনে মনে বলি, সারাদিন আমি যেন ভালো হয়ে চলি'। এই থিমকে সামনে রেখে একটা গণ জাগরন তোলাটা জরুরী। কারন 'আমি' থেকেই 'আমরা'। 'আমরা' থেকে 'আমাদের'। সুতরাং ব্যাক্তি 'আমি' খুব গুরুত্বপুর্ন। আমার জীবনের ড্রাইভিং সীটে আমাকে বসিয়ে দিয়েছেন সৃষ্টিকর্তা। 'আমিই' সেখানে ড্রাইভার। অন্যের এ্যাকশন আমি ঠিক করতে পারি না। আমারটা পারি। সুতরাং আমার প্রতিটা দিন সকালে ঘুম থেকে উঠা থেকে শুরু করে রাতে ফের ঘুমাতে যাবার আগ পর্যন্ত 'আমি' কি কি করছি তার সম্পুর্ন দায় প্রথমত আমার। তাই আমাকেই 'আমার' এ্যাকশনের জন্য জবাবদিহিতা করতে হবে। সেই 'আমিটা' আসলে কেমন!

আজ সমাজে যা কিছু ঘটছে, সব কিছুর দায় আমরা অন্যের উপর চাপিয়ে দিয়ে একটা ভন্ডামির স্বস্তি অনুভব করি। এর থেকে বের হয়ে আসতে হবে। ছোট বেলার আদর্শ লিপি আমরা ভুলেই গেছি। সেই আদর্শ লিপিটা ফিরিয়ে আনতে হবে। শুরুটা এভাবে করা যেতে পারে। ঠিক যেমন করে কিছুদিন আগে হাজার হাজার মানুষ একসাথে দাড়িয়ে মাথার উপর পৃথিবীর সর্ব বৃহত জাতীয় পতাকা বানিয়ে ইতিহাস সৃষ্টি করেছিল, ঠিক তেমন করে শুরু করা যেতে পারে। হাজার হাজার মানুষের মাথার উপর 'আদর্শ লিপি'। সবাই সব কাজ ফেলে মাত্র পাচ মিনিটের জন্য যে যেখানে আছেন সেখানেই কিংবা একটা খোলা মাঠে দাড়িয়ে মাথার উপর 'আদর্শ লিপিটা' তুলে ধরেছে, আর চিতকার করে বলছে, 'সকালে উঠিয়া আমি মনে মনে বলি, সারাদিন আমি যেন ভালো হয়ে চলি'।

কিছু কর্পোরেট ব্যবসায়ীরা স্পনসর করতে এগিয়ে এলে, হাজার হাজার আদর্শ লিপি বই কেনার খরচ, ছাত্র ছাত্রীদের হালকা ব্রেকফাষ্ট দেবার ব্যবস্হা করা যেতে পারে। দেশের কোন এক প্রান্ত থেকে অধ্যাপক আব্দুল্লাহ আবু সাইদ উদ্বোধন করতে পারেন! বিষয়টা আপাতত কাল্পনিক, কিন্তু কেউ না করলেও কোন এক জেলা, উপজেলা, ইউনিয়ন কিংবা গ্রাম থেকে বিষয়টা শুরু হলেও হয়ে যেতে পারে! মানুষকে, মানুষের ভেতরের পশুত্বকে দুর করার মন্ত্রটা শিখিয়ে দেবার, জাগিয়ে দেবার, আলোকিত করবার এ প্রয়াসটা!

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.