নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have a dream...

নিরন্তর সত্যের উপর পথ চলি, দুমড়ে মুচড়ে দেই সব বাধা!

আব্দুল হালিম মিয়া

আব্দুল হালিম মিয়া › বিস্তারিত পোস্টঃ

হু ইজ বেটার!

৩১ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:৪৮

কানাডা পৃথিবীর অন্যতম গনতান্ত্রিক, সুসভ্য দেশ। এই দেশে আছি প্রায় ১৭/১৮ বছর। সুদীর্ঘ প্রবাস জীবনে ঈদের আনন্দ কাকে বলে প্রায় ভুলেই গেছি, যদিও কোন রকমে সকল প্রবাসীই তাদের নিজেদের মত করে দিনটা উপভোগ করার চেষ্টা করে। ভাগ্য সুপ্রসন্ন হলে ঈদ যদি সাপ্তাহিক ছুটির দিনে শনি বা রবিবারে হয়, তাহলে অনেকের জন্যই দিনটা ছেলে মেয়ে নিয়ে কাটানো সম্ভব হয় না হলে কোন রকমে নামাজ পড়েই আবার অফিসে দৌড়াতে হয়। আর যারা ছুটি ম্যানেজ করতে পারেন তারা ভাগ্যবান।

২০০৫ সালে ঠিক ঈদের আগে একদিন অফিসে বসে মাথাটা গরম হয়ে গেল। ম্যানেজার এসে বসলেন আমার সাথে। কি ঘটনা, কি হয়েছে! আমি বললাম, আমি জানি না তোমাদের এই দেশ ধর্ম নিরপেক্ষ কিনা, তবে বলতে পারি আমার বাংলাদেশের সংবিধানে যাই থাকুক না কেনো, অন্তত এই দিক থেকে বাংলাদেশ তোমাদের কানাডা থেকেও বেটার। বললো, কেনো, ঘটনা কি, ক্ষেপছো কেনো?

বললাম, দেখো, বাংলাদেশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হলেও হিন্দু, বৌদ্ধ, খৃষ্টানদের গুরুত্বপুর্ন ধর্মীয় দিনগুলোতে জাতীয় ছুটি থাকে, মানে হলো সেটা মুসলমান, হিন্দু, খৃষ্টান বৌদ্ধ সকলেই উপভোগ করতে পারে। অপশনাল নয়, ম্যান্ডেটরি ছুটি, যাকে বলে পাবলিক হলি ডে।

বললো, তোমারও তো আছে পারসোনাল ডে, তুমি নিতে পারো। আমি বললাম, সেটা শুধু আমার জন্য, তোমাদের জন্য নয়। আমি বলছি সকলের জন্য। যেমন তোমাদের ক্রীসমাসের দিন সকলের জন্যই ছুটি থাকে, সেরকম। যাই হোক, আজ বলতে দ্বিধা নেই যে আমার বাংলাদেশ সকল ধর্মকেই যে রাষ্ট্রীয়ভাবে গুরুত্ব দেয়, অন্তত এদিক দিয়ে, কানাডা, আমেরিকার চেয়েও বেটার, এটা অস্বীকার করার কোন উপায় নেই। নীচের লিংকে বাংলাদেশ ও কানাডা আমেরিকার জাতীয় ছুটির দিনগুলোর একটা তুলনামুলক চিত্র দেয়া হলো, দেখুন এবং বিচার করুন।

বাংলাদেশে মুসলিম ছুটিগুলো ছাড়াও খৃষ্টানদের ক্রীসমাসে, বৌদ্ধদের বৌদ্ধ পুর্ণিমা, হিন্দুদের জন্মাষ্টমি, দুর্গা পুজাতে সকলের জন্যই জাতীয় ছুটি থাকে। এছাড়াও অন্যান্য ধর্মাবলম্বীরা তাদের অন্যান্য ধর্মীয় দিনগুলোতেও তারা সরকারী ছুটি পেয়ে থাকেন যেটা মুসলিমরা পান না, কিন্তু তারা পেয়ে থাকেন।

আর কানাডাতে একটা বিশেষ ধর্মের দিনগুলো ছাড়া আর কোন ধর্মের কোন দিনগুলোকেই কি সরকারী কি অপশনাল, কোন ভাবেই ছুটি দেয়া হয় না। স্হান, কাল পাত্র ভেদে ব্যাক্তিগত ছুটি দেয়া হয়।

এই লেখার উদ্দেশ্য কোনভাবেই কানাডা আমেরিকাকে খাটো করা নয়, তারা আমাদের চেয়ে খারাপ সেটা বলা নয়, বরং বাংলাদেশকে উর্ধ্বে তুলে ধরা। প্রমান করা যে কোন কোন ক্ষেত্রে আমরাও শ্রেষ্ঠত্বের পরিচয় দিতে পারি বৈকি!



http://www.bgdportal.com/holiday.php

http://www.statutoryholidays.com/statutory-holidays-2014.pdf

http://www.officeholidays.com/countries/usa/

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.