নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have a dream...

নিরন্তর সত্যের উপর পথ চলি, দুমড়ে মুচড়ে দেই সব বাধা!

আব্দুল হালিম মিয়া

আব্দুল হালিম মিয়া › বিস্তারিত পোস্টঃ

হায়রে অভাগা বাঙালী, হায়রে অভাগা মানুষ!

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৪১

লিবিয়াতে আইসিস নামধারী একদল দুস্কৃতকারী কিছু মানুষকে পুড়িয়ে মেরেছে। তারা ধর্মে খৃষ্টান। এরা মাঝেই মাঝেই এভাবে মারছে, কখনো গুলি করে, কখনো মাথা কেটে, কখনো পুড়িয়ে। যাদের মারছে তারা ধর্মে কেউ কেউ মুসলমান, কেউ কেউ বৌদ্ধ, কেউ বা খৃষ্টান। সেদিন একটা ভিডিওতে দেখলাম একজন আপাদ মস্তক শীতের কাপড়ে মুড়ানো, সম্পুর্ন পর্দা করা একজন মাঝ বয়সী মহিলাকে প্রকাশ্যে রাজপথে থামানো হলো, তারপর তার সামনে পবিত্র কোরান পাঠ করে তাকে মাথায় ঠেকিয়ে গুলি করে মারা হলো। তার অপরাধ ছিল তিনি কেনো লাল র‌ঙের জ্যাকেট পরলেন? মহিলা মানুষ, সুতরাং তিনি লাল রঙের কিছু পড়তে পারবেন না। এসব ভিকটিমদের কেউ বা আমেরিকান, কেউ বা মধ্যপ্রাচ্যের, কেউ বা জাপানী। যে কোন সময় যে কোন দেশের নাগরিক হতে পারেন।

এরই মাঝে খবর এলো যে খোদ আমেরিকাতে তিনজন ষ্টুডেন্টকে হত্যা করা হয়েছে, ধর্মে তারা মুসলমান, হত্যা করেছে সাদা বর্নের একজন খৃষ্টান।

ভারতে মাঝে মাঝেই এরকম ঘটনা ঘটছে। সেখানে বেশীরভাগই মরছে যারা তারা ধর্মে মুসলিম, মারছে উগ্র হিন্দুরা। বার্মাতে মরছে মুসলিম রোহিঙ্গারা, মারছে বৌদ্ধরা। ফিলিস্তিনে মরছে মুসলিম, মারছে ইহুদিরা। নাইজেরিয়াতে মারছে কখনো মুসলিম, কখনো খৃষ্টান, মরছে উভয় পক্ষই। পাকিস্তান, আফগানিস্তান, ইরাক, লিবিয়া, সিরিয়া, মিসর, ইয়েমেনে মরছে মুসলমান, মারছেও মুসলমান। কখনো শিয়া, কখনো সুন্নী নাম দিয়ে।

বাংলাদেশে মানুষ পুড়ছে, মরছে। মারছে যারা তারাও মুসলমান, মরছে যারা তারাও বেশীরভাগ মুসলমান। উপরের ঘটনাগুলো যখন ঘটানো হচ্ছে তখন কখনো উসিলা হিসবে ব্যবহার হচ্ছে, হিজাব, লাল রঙ, ধর্ম, শিয়া, সুন্নী, গনতন্ত্র, জাতীয়তা, ইসলাম, হিন্দুইজম, ল্যান্ড ইস্যু ইত্যাদি। কিন্তু ঘটনার যারা শিকার তাদের এক কথায় পরিচয় মানুষ। বেশীরভাগই নিরীহ মানুষ। কখনো আল্লাহর নামে, কখনো ভগবানের নামে, কখনো ইশ্বরের নামে, কখনো গডের নামে, কখনো পরিবারের নামে, কখনো জঙ্গীবাদের নামে, কখনো সমাজতন্ত্রের নামে, কখনো গনতন্ত্রের নামে, কখনো জাতীয়তার নামে এগুলো করা হচ্ছে। মুলত এসবই ঘৃন্য খুন, নরহত্যা। করা হচ্ছে নিজ স্বার্থে। জনগনকে বোকা বানিয়ে। আর আমরা কখনো লাফিয়ে উঠি, কখনো চুপ করে থাকি। সুবিধানুযায়ী রিএ্যাকশন দেখাই। গভীরভাবে চিন্তা করে দেখি না, রামায়ন পড়েই হোক আর কোরান শরীফ পড়েই হোক, যখন কাউকে হত্যা করা হলো, সেটা স্রেফ একটা হত্যাকান্ড। এর কোন জাষ্টিফিকেশন নেই।

ঠিক যেমনটি সিরিয়ার তথাকথিত বাদশা বাশার করছে। তিনি তার ক্ষমতা ধরে রাখতে নিজ দেশের জনগনকে হত্যা করছে। কিংবা যারা করছে তাদেরকে নিবৃত্ত করতে পারছে না। তিনিও বলছেন বিরোধীদের হুমকি ধামকিতে ক্ষমতা ছাড়বেন না। বিরোধীদেরকে আল কায়েদা নাম দিয়ে দমন করছেন। বাংলাদেশেও তাই। ঘটনা একই, পরিনতিও এক। সমস্যা হলো, পরিনতিটা ভোগ করে সাধারন মানুষ। খুনীরা, শাষকেরা থাকেন তেলে ঝোলে। এই যে লিবিয়াতে যে মানুষগুলোকে পুড়িয়ে মারা হলো, তাদের পরিনতির সাথে, বাংলাদেশের বাসের যাত্রীদের পুড়ানোর সাথে পার্থক্য কি? উভয় মানুষগুলোর পরিনতিতো একই। ওরাও পুড়ে মরেছে, এরাও পুড়েই মরেছে। ওখানে মেরেছে আইসিস। এখানে রাজনৈতিক দল নামক দুর্নীতিবাজ কুলাঙ্গার ও পরীক্ষিত লুটেরারা। তারপরও যদি এখন ভোট হয়, আমরা কিন্তু নাচতে নাচতে গিয়ে ওদেরকেই ভোটটা দিব। দিব এই কারনে যে, যদি কিছু পাই!

হায়রে অভাগা বাঙালী, হায়রে অভাগা মানুষ!


মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:১৪

অবিবাহিত ছেলে বলেছেন: লেখাটা ভালো লাগলো । মানুষই পৃথিবী সবচেয়ে অবলা প্রাণী আবার সবচেয়ে নিষ্ঠুর প্রাণী । তবে নিরহের সংখ্যাই বেশি ।

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:১৯

তানভীরএফওয়ান বলেছেন: মানুষই পৃথিবী সবচেয়ে অবলা প্রাণী আবার সবচেয়ে নিষ্ঠুর প্রাণী

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.