নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have a dream...

নিরন্তর সত্যের উপর পথ চলি, দুমড়ে মুচড়ে দেই সব বাধা!

আব্দুল হালিম মিয়া

আব্দুল হালিম মিয়া › বিস্তারিত পোস্টঃ

তা হলে উপায়টা কি?

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৩৯

গত দুটো লেখায় দেখাতে চেয়েছি, ভোটাররা কিভাবে ও কেনো ভোট দেয়। প্রার্থী প্রকৃতপক্ষে খারাপ লোক হলেও কেনো মানুষ তাদেরকেই ভোট দেয়! ঘটনা দুটো সমাজের গোটা চিত্রের একটা খন্ডাংশ মাত্র। আরো অনেক অনেক বাস্তব ঘটনার উদাহরন দিতে পারি যা সময় সাপেক্ষ ব্যাপার। ফেসবুক, পত্র পত্রিকা, রেডিও টিভিতে যারা লেখেন, কথা বলেন তাদের অনেকেরই বাংলাদেশের সিংহভাগ ভোটারদের সম্পর্কে ধারনা ও জ্ঞান খুব সামান্য। তাই তাদের কথাবার্তা থাকে হয় খুব ফ্যান্টাসীমুলক, না হয় গতানুগতিক। বাস্তবতার সাথে সম্পর্কহীন।



তাহলে উপায়টা কি? আমি নিজে ফিল্ডে কাজ করেছি, নির্বাচন করেছি, বাংলাদেশের ইতিহাসে সর্বাপেক্ষা নিরপেক্ষ ও ফেয়ার নির্বাচনে অংশ নিয়ে জয়ী হয়েছি। আবার একাডেমিক শিক্ষাও নিয়েছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমার প্রিয় সাবজেক্ট ছিল 'লোকাল গভর্নমেন্ট'। কেউ বলতে পারেন, হু কেয়ারস! তাতে কি আপনি বাস্তব শিক্ষা পেয়ে গেছেন। আমি বলবো, হ্যা পেয়েছিতো বটেই। বলছি, সততা বজায় রেখে, হাজারো সমস্যা সংকুল সমাজকে নাকে দড়ি লাগিয়ে নিজে সততার উপর অবিচল দাড়িয়ে থেকে, অন্যায়কারীদের সাথে নানাভাবে যুদ্ধ করে, ভোটার ও অন্যান্য এলিমেন্টসদেরকে তাদের সমস্যা মোকাবেলা করেও সততাকে জয়ী করে তোলা সম্ভব, নিজে অসততার কাছে বিকিয়ে না গিয়ে, সেটাও সম্ভব বলেই প্রমান করেছি।



একটা উদাহরন দিই। আমার দুটো গল্পেই বলেছি, ভোটার দুইজন খারাপ লোককেই বেছে নিয়েছে। তাহলে কি ভোটারদের দোষ? একজন ফেসবুক বন্ধু বলেছেন, যে দেশে ভোটাররা খারাপ সে দেশে 'কেজরিওয়াল' খুজে লাভ নেই। কথাটা সম্পুর্ন ভুল। কারন, ও ভোটারের সামনে আর কোন বিকল্প ছিল না। দুইজন প্রার্থি, দুইজনই খারাপ। ধরুন, একজন ডাকাত আর একজন চোর। ভোটাররা অবশ্যই ডাকাতকে রেখে চোরকেই বেছে নিবেন। আমরা যারা কেজরিওয়াল খুজি, তারা আরামদায়ক ব্লান্কেটের ভেতর থেকে বের হয়ে এসে ভোটারদের সামনে কি তৃতীয় একজন সত অথচ প্রচন্ড সাহসী প্রার্থী দিয়েছি? যে প্রার্থী একটা লাথির বদলে দুইটা লাথি দেবার ক্ষমতা রাখেন, কিন্তু লাথিটা তার দেবার প্রয়োজন হয় না, শক্তিটা তিনি ব্যবহার করেন, 'মদ' খাবার জন্য নয়, 'মদ' এর দোকান উচ্ছেদ করবার জন্য। ঘুষ খাবার জন্য নয়, ঘুষখোরদের প্রকাশ্যে শাস্তি দেবার জন্য। নিজে খান না, কারন তার হালাল রোজগার রয়েছে, আর হালাল পথে চলাই তার নৈতিক শক্তি, সেভাবেই ছোটবেলা থেকে বেড়ে উঠেছেন। কেউ কি সেরকম প্রার্থী নিয়ে হাজির হয়েছেন ভোটারদের সামনে? হন নি যেহেতু, তাহলে চুপ করে থাকুন, ভোটারদের কে দোষ দিবেন না দয়া করে। বাংলাদেশের ইতিহাসে মানুষ প্রমান করেছে, সুযোগ পেলে, শক্তিশালি, সাহসি, সত প্রার্থী পেলে মানুষ ভুল করে না। জয় বাংলাদেশ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.