নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have a dream...

নিরন্তর সত্যের উপর পথ চলি, দুমড়ে মুচড়ে দেই সব বাধা!

আব্দুল হালিম মিয়া

আব্দুল হালিম মিয়া › বিস্তারিত পোস্টঃ

আপনিও রাতারাতি বিখ্যাত হয়ে যাবেন, নিজের বা অপরের কোন ক্ষতিও হবে না। দুদিনেই আপনি সেলিব্রেটি!

০২ রা মার্চ, ২০১৫ রাত ১১:২০

ছোট বেলায় পড়েছি, 'দ্যা পেন ইজ মাইটার দ্যান দ্যা সোর্ড।' কথাটার সত্যতা এখন মানুষ হাড়ে হাড়ে টের পাচ্ছে। কেউ মধ্যপ্রাচ্য সহ পৃথিবীর কোন কোন দেশে আল্লাহ, খোদার নামে তরবারী চালাচ্ছে, যাদের উপর চালাচ্ছে, তারাও মৃত্যুর সময়, আল্লাহু আকবর সহ নানা ধরনের দোয়া কলেমা পড়তে পড়তেই নিজের কল্লাটা এগিয়ে দিচ্ছেন জল্লাদদের হাতে। পৃথিবীর নিকৃষ্ট স্বৈরশাষক রাজতন্ত্রের ধ্বজাধারীরা তাদের ক্ষমতাকে নিরংকুশ করতে আর গনতন্ত্র, মানবাধিকারের চাদর পরিহিত ঠান্ডা মাথার খুনী সাম্রাজ্যবাদী মোড়লেরা মিলে ঝুলে ঐসব নরপশুদের মদদ জুগিয়ে, রসদ সরবরাহ করে চলেছেন। সেটাই হলো ভেতরের জঘন্যতম চরিত্র। আর বাইরের দুনিয়াকে দেখানো হচ্ছে তারাই একমাত্র পারেন ঐসব জংগীদের মোকাবেলা করতে, সুতরাং তাদের পাশেই থাকুন। মাঝে মাঝে তাদের ফাইটার জংগী বিমানগুলোর বোমা ঠোমা বর্ষনের নটাংকিপনা প্রমান হিসেবে ওদের পা চাটা মিডিয়াগুলো জাহির করে থাকে। এই হলো তরবারীর চিত্র।

আর কলমের চিত্র হলো, কলম দিয়ে ক্রমাগত মানবতার নামে, সুশীলতার নামে, গনতন্ত্রের নামে, নাস্তিকতার নামে, প্রগতিশীলতার নামে, সাম্যের নামে, মুক্তমনার নামে আপনি অন্যের ধর্ম বিশ্বাষের উপর, তাদের ঈমান আকিদার উপর কলম নামক ধারালো কুড়াল চালিয়েই যাচ্ছেন। খেয়াল করুন, আপনি ভোরে উঠে স্নান করে প্রথমেই পুজার ঘরে ঢুকছেন কিংবা মসজিদে ঢুকছেন। যার যার বিশ্বাষ অনুযায়ী প্রতিদিনের করা পাপ কাজের জন্য আপনি এমন একজনকে কল্পনা করছেন যার সাথে দুনিয়ার মানুষের কোন রকম মিল নেই, সকল অনাচার, সকল মানবীয় দোষ গুনের উর্ধ্বে কাউকে কল্পনা করে তার কাছে আপনি ক্ষমা প্রার্থনা করছেন, বিগতদিনের কৃত অপরাধের জন্য কেদে কেটে বুক ভাসাচ্ছেন, ভবিষ্যতে আর যাতে কোন অন্যায় আপনার দ্বারা না হয় সে জন্য তার সাহায্য কামনা করছেন, আপনার নিজের, পরিবারের এমনকি দুনিয়ার সকল মানুষের জন্য আপনি প্রার্থনা করছেন, তাদের মংগল কামনা করছেন, ভক্তি সহকারে পুত পবিত্র হয়ে এগুলো করছেন কাউকে দেখানোর জন্য নয়, নিজের সাথে নিজে করছেন, তারপর হটাত করে ফেসবুক, পত্র পত্রিকার পাতা উল্টিয়ে দেখেন যে কেউ একজন আপনার মনের, কল্পনার সেই আল্লাহ, খোদা, ভগবানকে শুধু প্রশ্নবিদ্ধই করেন নাই, এমন সব অকথ্য ভাষায় সেগুলোর সমালোচনা করেছেন, আপনার করা প্রার্থনাকে সমালোচনা করেছেন, নিমিষেই আপনার সমস্ত রক্ত যেন পা' থেকে মাথায় উঠে এলো। আপনার বিশ্বাষকে যুক্তি দিয়ে বুঝানোর পরিবর্তে এমন সব খিস্তি খেউর করা হয়েছে যা কোন আদিম যুগের কিংবা বর্তমান যুগের পতিতালয়গুলোতেও ব্যবহার করা হয় না। ফলে সংঘাত অনিবার্য হয়ে উঠছে।

শুধু কি তাই! বিশ্বের দেশে দেশে দুর্নীতি করে সম্পদের পাহাড় গড়ে তোলা শাষকেরা, লুটেরা রাজনীতিকেরা কেউ লুটপাট অব্যাহত রাখতে, কেউ পুরানো লুটপাট ফিরে পেতে আপনার সেই কলমকে, আপনার কলম থেকে নির্গত করা ময়লা আবর্জনাকে এমনভাবে ব্যবহার করছেন, এমন জায়গায় সময় মত ছেড়ে দিচ্ছেন মনে হতে পারে আপনার কোন শত্রু প্রতিপক্ষ আপনার কলম থেকে নির্গত হওয়া বিষাক্ত তরবারীর কোপ সহ্য করতে না পেরে ওরাই আপনার কল্লাটা নিতে এগিয়ে এসেছে। রাজনীতির নামে এমন হীন কাজের উদাহরন নেই যা এরা করতে পারে না।

ফলে দেখা যাচ্ছে কলম চালিয়েও কখনো কখনো পারমানবিক বোমা নিক্ষেপ করা যেতে পারে। আপনি নিজের মনকেই জিজ্ঞেস করে দেখুন না, আপনি কি করেছেন?

আপনি আল্লাহ খোদা ভগবান ঈশ্বরকে মানুন বা না মানুন, শুধু এটুকু ভাবুন, যারা মানে তাদেরকে কেনো আঘাত করছেন। যাদেরকে আপনি আঘাত করছেন তাদের অনেকেই লেখাপড়াও হয়তো জানে না। সুতরাং সবসময় আপনি আশা করতে পারেন না যে আপনার কলমের জবাব আর একজন কলম দিয়েই দিবেন। কেউ হয়তো আপনার গার্বেজের জবাব দেবারই প্রয়োজন মনে করেন না, কেউ হয়তো কলম দিয়েই জবাব দেন। কেউ হয়তো নিজে নিজেই পা'য়ের রক্ত মাথায় উঠে নিজে নিজেই রাতদিন ছটফট করেন, কেউ হয়তো আপনাকে পাল্টা আঘাত করার নানান বাহানা খুজতে শুরু করেও দিতে পারে। তাহলে বুঝুন, কলমের কি শক্তি! অন্যের ইয়েতে খুচা দেবার আগে নিজের ইয়েটাকে ঠিকমত পাহারায় বসিয়েছেন তো?

শুনুন মশাই। আপনি মানুন আর না মানুন, সৃষ্টকর্তা এই দুনিয়ায় এত এত সম্পদ, এত এত জিনিষ মানুষের মংগলের জন্য দিয়েছেন, আজ এত পুরোনো পৃথিবীতেও মানুষ নিত্য নুতন জিনিষ খুজে পাচ্ছেন, আবিস্কার করছেন। আপনার কলমের যদি এতই জোর থাকে, এতই যদি আপনি মেধা সম্পন্ন হয়ে থাকেন, তাহলে সেই কলমের কালিকে মানুষের কল্যানে ব্যায় করুন। এখনো এমন সব অসুখ বিসুখ পৃথিবীতে রয়েছে যেগুলোর কোন কিউর নেই, ঔষধ নেই। সেগুলো নিয়ে কাজ করুন। আপনি যদি মানবতাবাদীই হয়ে থাকেন, তাহলে কেনো কোটি কোটি মানুষকে আপনার কলম দিয়ে আঘাত করছেন। কলমকে উপযুক্ত কাজে ব্যবহার করুন, সস্তায় না, কঠিন কাজ করে নাম কামান। একটু খেটে খান। তা যদি না করেন, না পারেন, তাহলে আর একটা কাজ করতে পারেন, সেটা হলো, হঠাত করে ব্যাস্ত কোন রাস্তায় উলংগ হয়ে 'ইউরেকা' 'ইউরেকা' বলে দৌড় শুরু করুন, দেখবেন মিডিয়া গুলো লাইভ কাভারেজ শুরু করে দিবে, আপনিও রাতারাতি বিখ্যাত হয়ে যাবেন, নিজের বা অপরের কোন ক্ষতিও হবে না। দুদিনেই আপনি সেলিব্রেটি!

মন্তব্য ৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০১৫ রাত ৩:৩৭

আব্দুল হালিম মিয়া বলেছেন: সম্মানিত পাঠকদের মন্তব্যগুলো টেকনিক্যাল কারনে লোড হচ্ছে না, এডমিনকে রিপোর্ট করেছিলাম আনেক আগে, কোন কাজ হয় নি। আমি নিজেই কিছু পাঠকের মন্তব্য কপি পেষ্ট করে নীচে দিয়ে দিচ্ছি।

২| ০৩ রা মার্চ, ২০১৫ রাত ৩:৩৮

আব্দুল হালিম মিয়া বলেছেন: ডিজ৪০৩ বলেছেন:

০৩ রা মার্চ, ২০১৫ রাত ১২:১৯
ওরা শিক্ষায় শিক্ষিত না টাকায় শিক্ষিত ।

৩| ০৩ রা মার্চ, ২০১৫ রাত ৩:৩৯

আব্দুল হালিম মিয়া বলেছেন: সালমান মাহফুজ বলেছেন:
০৩ রা মার্চ, ২০১৫ রাত ১২:৪৬

সংখ্যাগরিষ্ঠের মতের প্রতি শ্রদ্ধা দেখাতে গেলে তো আমরা পরিবর্তনের কোন চিন্তাই করতে পারব না । ধরুণ, একটা সমাজে অধিকাংশ লোক সুশিক্ষার আলো থেকে বঞ্চিত, কুসংস্কারাচ্ছন্ন, পশ্চাৎপদ চিন্তা-ধারন পোষণকারী; আমি যদি সেখানে সুশিক্ষার কথা বলি, কুসংস্কারবিরোধী কথা বলি, প্রগতির কথা বলি-- তাহলে স্বাভাবিকভাবেই অধিকাংশ মানুষের চিন্তার জায়গা আঘাতপ্রাপ্ত হবে । এখন এই আঘাতের ভয়ে কি আমি নিজেকে গুটিয়ে নেব ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.