নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have a dream...

নিরন্তর সত্যের উপর পথ চলি, দুমড়ে মুচড়ে দেই সব বাধা!

আব্দুল হালিম মিয়া

আব্দুল হালিম মিয়া › বিস্তারিত পোস্টঃ

মালাউন, রাজাকার, ছাগু, হাম্বা বলা বন্ধ করুন, কেউ অপরাধী হলে তাকে আইনের হাতে সোপর্দ করুন।

০৪ ঠা এপ্রিল, ২০১৫ রাত ১১:৪১

গত রাতে ঘুমাতে গিয়েছি বেশ দেরীতে। এমনিতেও আমার ঘুম এখন বেশ পাতলা হয়ে গেছে। বিশেষ করে গত ক বছর বাংলাদেশের রাজনৈতিক পরিস্হিতি আর তার চাইতেও বড় কারন হলো নুতন প্রজন্মের একটা বড় অংশের কথা বার্তা আচার আচরনে পরিবর্তন লক্ষ্য করে, অগ্রজদের সেই নেগেটিভ পরিবর্তনে বাতাস দেবার প্রবনতার কারনে। রাত তিনটার দিকে ঘুমালেও ভোর ছটার দিকে ঘুম ভেঙে যায়, হাত বাড়িয়ে আই ফোনটা তুলে নিতেই ফেসবুকের একজন জনপ্রিয় বন্ধুর স্টাটাস পড়ে ভাবি এভাবেই কি আমরা সুস্হ্য সমাজ গঠনের দিকে এগিয়ে যাচ্ছি? নাকি একটু পন্ডিত পন্ডিত ভাব দেহে মনে এনে, সস্তা কথা বার্তা বলে, হাজার খানেক লাইক কমেন্ট পেয়ে আনন্দে আহলাদিত হচ্ছি, বুঝতেও পারছি না যে, জন্ম জন্মান্তরের জন্য দেশকে টুকরো টুকরো করে প্রভুদের মনোরন্জনে নিজেদেরকে সমর্পিত করছি!



কথা হলো বিএনপি আওয়ামী লীগ জামাত জাপা এসব কিছুর বাইরে কি আমরা আর কিছুই ভাবতে পারি না? কেন পারি না? ওই সব দলের নেতা নেত্রীরাতো ক্ষমতায় যাবার স্বার্থে দেশকে জাহান্নামে পাঠাতে একটুও দ্বিধা করছে না। সুস্হ ও হেলদি সমাজ গঠনে তাদের পাচ পয়সার অবদান গত চল্লিশ বছরে নেই। কিছু দালান কোঠা করলেই দেশ সিংগাপুর কানাডা হয়ে যায় না। কেন বলছি? আসি মুল কথায়।



যে কোন দেশের উন্নতির পিছনে রয়েছে সেই দেশের জাতির ঐক্যবদ্ধ প্রয়াস। আমাদের দেশে তিলে তিলে ভাইকে ভাইয়ের, বোন কে বোনের, বন্ধুকে বন্ধুর শত্রু বানিয়ে দেয়া হচ্ছে। যে কোন সভ্য দেশে 'বুলিয়িং' বা 'নেইম কলিং' একটা বড় অপরাধ। আমরা কথায় কথায় একজন অপরজনকে 'মালাউন', 'রাজাকার', 'ছাগু' 'হাম্বা' বলে সন্বোধন করছি। নিজের কোমলমতি শিশু ছাগল বা ছাগু চিনলো কিনা সেটা নিয়ে স্টাটাস দিচ্ছি, কখনোই ভাবছি না যে এতে করে কতবড় অপরাধ সংঘটিত করছি। দেশে যদি আইনের শাষন থাকতো তাহলে এসব বলার জন্য জেলখানায় থাকতে হতো।



এগুলোকে সিম্পলি বলা হয় 'নেইম কলিং' বা 'বুলিয়িং'। আসুন, প্রথমে দেখি বুলিয়িং কি জিনিষ। কানাডার টরন্টো পুলিশের তথ্য মতে, A bully is:

A domineering person or group of persons who abuse others

A person who tries to control others by fear

A person who behaves in an aggressive, thoughtless and unjust manner



অনেক কারনের মধ্যে যে সব কারনে বুলিয়িং করা হয়::

They are looking for attention. They do not care about peoples feelings

They are insecure, They have been picked on in the past, They want to feel accepted by others, They want to be part of a gang/group, Their behaviour is a reflection of personal problems.



কানাডার আইনে পরিস্কার বলা হয়েছে, Bullying is a criminal offence: যেমন,

Assault, Harassment, Extortion, Threatening, Intimidation



ফলে কেউ যদি এটা করেন, তাহলে অন্য অনেক কিছুর সাথে যেটা হবে:

Police will investigate, If charged and convicted you will receive a criminal record.



এখন আসি 'হেইট ক্রাইম' কাকে বলে?

Hate crimes are any crimes that are targeted at a person because of hostility or prejudice towards that person’s: যেমন, disability, race or ethnicity, religion or belief, sexual orientation, transgender identity ইত্যাদি।



নীচে কিছু লিংক দেয়া হলো সেগুলোতে ভিজিট করে দেখুন এইসব কাজ করে আপনি সেলিব্রেটি বা নেতা নেত্রী কি দেশের উপকার করছেন নাকি দেশকে চিরকালের মত পংগু করে দিচ্ছেন? আর যাই হোক কোন হীনমন্য জাতি কোন দিন বিশ্ব দরবারে মাথা উচু করে দাড়াতে পারে না। কেউ যদি কোন অপরাধ সংঘটিত করে থাকেন, সেটা চল্লিশ বছর আগেই হোক আর বর্তমানেই হোক, তার বিচার করুন, তাকে শাস্তি দিন। কিন্তু সে কারনে বংশ পরস্পরায়, জন্ম জন্মান্তরের জন্য ধর্মীয় কারনে, ভাষার কারনে, জাতি উপজাতির কারনে, পদ পদবীর কারনে, রাজনৈতিক কারনে সমাজে একে অপরের বিরুদ্ধে ঘৃনা ছড়ানো বন্ধ করুন। না হলে যে গর্ত আপনি আজ খুড়ছেন, শতভাগ নিশ্চয়তা দিয়ে বলতে পারি, কাল আপনি সেটাতেই পরবেন। ভাবুন, আপনি কি করছেন, কি করবেন! সরকারের দিকে তাকিয়ে থেকে লাভ নেই, নিজের দায়িত্ব বোধের কথা ভাবুন, দেশ প্রেমের কথা ভাবুন। আপনি কি আসলেই দেশকে ভালবাসেন নাকি 'মুখে শেখ ফরিদ, বগলে ইট'?



নীচের লিংক গুলো ক্লিক করুন, যেগুলো আমি রেফারেন্স হিসেবে নিয়েছি:



Click This Link



http://www.report-it.org.uk/what_is_hate_crime



Click This Link



মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৫ ই এপ্রিল, ২০১৫ রাত ১২:১৯

স্পাইক্র্যাফট বলেছেন: আসেন, সুশীলতা বজায় রাখি, সব কিছুতে ব্যালেন্স খুঁজ্জি, আর ভোটকেন্দ্রে কি দাড়ি-পাল্লা মাপি।

০৫ ই এপ্রিল, ২০১৫ রাত ১:২১

আব্দুল হালিম মিয়া বলেছেন: দাড়ি পাল্লা মাপি মানে টা কি? ওহ, দাড়িপাল্লা জামাতের নির্বাচনী প্রতীক! আর জামাত কি? ওরা যুদ্ধাপরাধীর দল। ক্ষমতায় যেন কারা? অপরাধী হলে এত দিন কিভাবে দলটা রাজনীতি করার, নির্বাচন করার অধিকার পায়? এখন কেন দলটাকে, প্রতীকটাকে নিষিদ্ধ করা হচ্ছে না? আগামী নির্বাচনে কাউকে না কাউকে ওটা 'মাপার' জন্য? সে সুযোগটা কে দিচ্ছে, কেন দিচ্ছে? নাকি অপেক্ষা করা হচ্ছে যে বিএনপি ক্ষমতায় এলে তখন ওটা নিষিদ্ধ করার আন্দোলন করা হবে! সঠিক উত্তর আছে? মনে হয় নেই। যাই হোক সেটা আমার বক্তব্যের মুল সুর নয়। মুল কথা হলো, কেউ অপরাধ করলে তাকে শাস্তি দেয়া হোক, জীবন ভর জিইয়ে রেখে বুলিয়িং করা, নেইম কলিং করা নয়। কারন সেটাও আর একটা অপরাধ। আমরা অপরাধ মুক্ত সমাজ চাই। সিংগাপুরের মত দেশ চাইলে, সিংগাপুরের মত শুধু বিল্ডিং হলে চলবে না, ওদের দেশের আইন কানুনের মতও চলতে হবে।

২| ০৫ ই এপ্রিল, ২০১৫ রাত ১২:৪১

সচেতনহ্যাপী বলেছেন: যদিই ভালবাসী,তাহলেও কি করার আছে?? প্রতিবাদে সর্বদলীয়(পিট্টি),বাড়াবাড়ি করলে বেঘোড়ে গুলি।। তার চেয়ে এই ভাল না কি নিজের সংসারে মগ্ন থাকা।। যদিও আপনার সব কথাতেই একমত।।
এতবড় একটা দেশে মতপার্থক্য থাকতেই পারে।। সবদেশেই যেমন থাকে।। কিন্তু আমাদের দেশে নৈবঃ নৈবঃ নৈবঃ চঃ।।

০৫ ই এপ্রিল, ২০১৫ রাত ১:২৪

আব্দুল হালিম মিয়া বলেছেন: বুঝতে পেরেছি আপনার কথা, তবুও আমাদের সকলেরই দায়িত্ব রয়েছে, যে ভুল যেটা সেটা ভুলই। কথাটা যত বড় মহামানবই বলুক না কেন! আমাদের নিজেদেরও এইসব বস্তাপচা প্র্যাকটিস থেকে সরে আসতে হবে। ভাল মন্দের পার্থক্য ও তার সদুর প্রসারী ইফেক্টের কথা অবশ্যই ভাবতে হবে।

৩| ০৫ ই এপ্রিল, ২০১৫ রাত ১:০৯

প্লাবন২০০৩ বলেছেন: ভাই কি আর বলব আপনাকে ? বলার মত কিছুই পাচ্ছি না, তাই শুধু একটি ছবি দিয়ে দিলাম -

০৫ ই এপ্রিল, ২০১৫ রাত ১:২৫

আব্দুল হালিম মিয়া বলেছেন: আপনাকেও অনেক অনেক ধন্যবাদ।

৪| ০৫ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১:২৫

ব্লগার শঙ্খচিল বলেছেন: এই শব্দ গুলো আমরা এত বলেছি , আলটিমেটলি কার লাভ হয়েছে ?? বিদ্বশ ছড়িয়েছে সমাজে । বাংলাদেশরে খেলা নিয়ে যেমন সবাই আমরা এক হয়েিগিয়েছিলাম । এভাবে এক থাকলে আজকে দেশের অবস্থা এমন হত না

০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:৫৩

আব্দুল হালিম মিয়া বলেছেন: সহমত।

৫| ০৬ ই এপ্রিল, ২০১৫ সকাল ১০:২৪

জিয়া উদ্দিন আহমেদ বলেছেন: কথা হলো বিএনপি আওয়ামী লীগ জামাত জাপা এসব কিছুর বাইরে কি আমরা আর কিছুই ভাবতে পারি না?
কেডাটা কইছে পারি না??
উত্তর: একটা ছোট্র উদাহরণ দেই, ডাঃ ইসনুস আসতে চেয়েছিলো রাজনীতিতে কিন্তু সেটা বিএনপি আর আওয়ামিলীগ এবং এর চেলা মিডিয়ারা মিলে তা করতে দেয়নি? বরং তাকে বিভিন্ন হুমকি, ধামকি, নেইম কলিং' বা 'বুলিয়িং দিয়ে আটকিয়ে দিয়েছে যেনো নিজেদের ক্ষমতা চিরস্থায়ী বন্দোবস্তো করতে পারে এবং পথের কাটা দুর হয়।
জনগন কি করবে?? জনগন তো এদের হাতে জিম্মি!!

০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:৫৭

আব্দুল হালিম মিয়া বলেছেন: আমি মনে করি ডক্টর ইউনুস খুব বেশি সিরিয়াসলি ইচ্ছে প্রকাশ করেন নাই। করলে ওদের মোকাবেলা করেও টিকে যেতে পারতেন। জনগন জিম্মি নয়, মনে হয় জিম্মি, আসলে তা নয়। যারা এগুলো করে তারা সংখ্যায় অল্প কিন্তু ওদের জাষ্ট আওয়াজটা বেশী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.