নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have a dream...

নিরন্তর সত্যের উপর পথ চলি, দুমড়ে মুচড়ে দেই সব বাধা!

আব্দুল হালিম মিয়া

আব্দুল হালিম মিয়া › বিস্তারিত পোস্টঃ

রানা প্লাজা হত্যাকান্ডের দায় কেউ কি নিয়েছেন? কানাডার প্রিমিয়ার টাকা অপচয়ের দায় ঠিকই নিয়ে পদত্যাগ করলেন..

২৪ শে এপ্রিল, ২০১৫ সকাল ১০:৪৮

আলবার্টা কানাডার অন্যতম প্রধান ধনী প্রদেশ। সেখানাকার প্রাদেশিক সরকারের প্রধান ছিলেন প্রিমিয়ার এলিসন রেডফোর্ড, আলবার্টার প্রথম মহিলা প্রিমিয়ার বা মুখ্যমন্ত্রী। বিশ্বের নিপীড়িত মানুষের নেতা নেলসন ম্যান্ডেলার মৃত্যুতে দক্ষিন আফ্রিকায় গিয়েছিলেন শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে। দক্ষিন আফ্রিকায় ট্রাভেল করতে তিনি সরকারী প্লেন ও টাকার অপচয় করেন। কানাডার অডিটর জেনারেল মারোয়ান সাহের তদন্ত করে বের করেন যে তিনি শুধু টাকার অপচয়ই করেন নি, তার ঐ প্লেনে যাতে অন্য কেউ যেতে না পারে সে কারনে ফ্লাইট প্যাসেন্জার লিষ্ট ও সীট ম্যানিপুলেটও করেছেন, যাতে তিনি একাই ঐ প্লেনে ভ্রমন করতে পারেন।
এই ঘটনা জানাজানি হলে খোদ তার নিজ সরকারী দলের সাংসদরাই বিদ্রোহ করেন। তারা অনেকেই এর বিচার দাবী করেন। বিরোধী দলের নেতারা পুলিশের তদন্ত দাবী করেন। ফলে ২০১৪ সালের মার্চে এলিসন মুখ্যমন্ত্রী বা প্রিমিয়ার এর পদ থেকে পদত্যাগ করেন। এর কয়েকমাস পর তিনি তার সংসদ সদস্য বা এম এল এ পদ থেকেও পদত্যাগ করলেন। যদিও তিনি তার ভ্রমনের পুরো ৪৫০০০ টাকাই সরকারকে ফেরত দিয়েছেন, তারপরো তিনি বললেন, “I recognize mistakes were made along the way. In hindsight, there were many things I would have done differently,” she said. “That said, I accept responsibility for all the decisions I have made.”
তার পদত্যাগের পর কনজারভেটিভ পার্টির সভাপতি জিম ম্যাককরমিক বলেন, '“Tonight, Alison Redford has put Albertans, Alberta and her party first. We thank her for her time as leader of the party and government,"
অথচ কানাডার সিবিসি নিউজের বরাতে জানা যাচ্ছে যে তিনি এমন এক সময় পদত্যাগ করলেন যার মাত্র তিন মাস আগে জনমত জরীপে তিনি প্রদেশের শতকরা ৭৭ ভাগ মানুষের সমর্থন পেয়েছিলেন (Redford's resignation comes three months after she received 77 per cent support in a leadership review. )
এই ঘটনাটা এমন সময় উল্লেখ করলাম, যখন বাংলাদেশে মর্মান্তিক রানা প্লাজায় শত শত শ্রমিকের হত্যাকান্ডের দু বছর পুর্তি হলো। কেউ এটাকে দুর্ঘটনা বলতে পারেন, আমি বলবো ইচ্ছা করে যে দুর্ঘটনা ঘটানো হয় সেটা অবশ্যই আর দুর্ঘটনা থাকে না, হত্যাকান্ড। প্রশ্ন হলো: ১) এই ঘটনায় দায় স্বীকার করে কোন মন্ত্রী, সরকারী কর্মকর্তা পদত্যাগ করেছেন? ২) কোটি কোটি টাকা তাদের সাহাযার্থে উঠানো হলো, সেগুলোর হিসাব কি কেউ দিয়েছেন? ৩) এই ধরনের ঘটনার জন্যা দায়ী যারা তারা কি কোন শাস্তি পেয়েছেন? ৪) ভবিষ্যতে এই ধরনের ঘটনার প্রতিকারে কি কোন বাস্তব ও গ্রহনযোগ্য পদক্ষেপ নেয়া হয়েছে?
যুক্তরাষ্ট্র কি জিএসপি সুবিধা ফেরত দিয়েছে? দেয় নি, তাতেই অন্তত বোঝা যায় যে শ্রমিকদের জানমালের নিরাপত্তায় কোন কার্যকরী ব্যবস্হা নেয়া হয় নি। তারপরো সেই গার্মেন্টস মালিকরাই আজ ভোট চাইতে এসেছেন বাজারে, এই ধরনের তাজ্জব ঘটনা একমাত্র বাংলাদেশেই সম্ভব। কারন, ইয়ে মানে, অসুবিধা নাই, সব ঠিক আছে!


নিচের লিংকে ক্লিক করে বিস্তারিত পড়তে পারেন:

http://news.nationalpost.com/news/canada/former-alberta-premier-alison-redford-resigns-her-seat-saying-she-made-mistakes-in-hindsight

http://www.cbc.ca/news/canada/edmonton/alison-redford-resigning-as-alberta-premier-1.2579356

মন্তব্য ৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৪ শে এপ্রিল, ২০১৫ সকাল ১০:৫৬

সুশান্ত হাসান বলেছেন: আমরা সব ভুলে যাই,,,, তাই সবই সম্ভব!!

২| ২৪ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:৩৫

নতুন বলেছেন: এই জন্যই তাদের সভ্য বলে...

৩| ২৬ শে এপ্রিল, ২০১৫ রাত ৯:৫৭

শার্লক_ বলেছেন: যেদিন এইসব ঘটনার প্রকৃত বিচার হবে সেইদিন বুঝবো এইদেশের পরিবর্তন হচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.