নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have a dream...

নিরন্তর সত্যের উপর পথ চলি, দুমড়ে মুচড়ে দেই সব বাধা!

আব্দুল হালিম মিয়া

আব্দুল হালিম মিয়া › বিস্তারিত পোস্টঃ

ততদিন সেই ১৯৮৬ সালে শুরু হওয়া, 'আমার ভোট আমি দেব, যাকে খুশী তাকে দিব' শ্লোগানের বাস্তবায়ন কোনভাবেই সম্ভব হবে না।

২৮ শে এপ্রিল, ২০১৫ রাত ১০:৩৮

সব সময়ে সত্য ও ন্যায়ের পক্ষে অবিচল দাড়িয়ে থাকা মানুষের পক্ষে সম্ভব নাও হতে পারে। তবে রাষ্ট্রকে থাকতেই হবে। রাষ্ট্রের আইন কানুনকে থাকতেই হবে। তাহলেই সেই রাষ্ট্রের মানুষ ন্যায় বিচার পাবে। ভুল করলে শাস্তি, ভাল করলে পুরস্কার।

এই যে কথাটা বলছি, এর একটা বাস্তব ও সাম্প্রতিক উদাহরন দিই। জানি অনেকের এই উদাহরনটা পছন্দ হবে না। তবু দিতেই হবে, কারন, বাস্তব যত কঠিনই হোক, সেটা কারো পছন্দ হোক বা না হোক, ভাল লাগুক বা না লাগুক, পক্ষে যাক আর বিপক্ষে যাক, মেনে নিতে হবে। এই মেনে নেয়াটাই সভ্য সমাজের নিয়ম।

ক্রিকেটার রুবেল আমাদের গর্ব। গত বিশ্বকাপে তিনি তার দক্ষতা দেখিয়েছেন সারা বিশ্বকে। সেই জন্য অবশ্যই আমরা খুশী, তাকে তার কাজের শ্রেষ্ঠত্বের জন্য, সফলতার জন্য, পুরুস্কৃত করবো।

কিন্তু ক্রিকেটার রুবেল যত বড় খেলোয়াড়ই হোক না কেন, তার জন্য ব্যাক্তি রুবেলের বিরুদ্ধে যে মামলা সেটাকে তার নিজ গতিতে চলতে দেয়াই রাষ্ট্রের কর্তব্য ও দায়িত্ব।

সেদিন যখন সরকারের উচ্চ পর্যায় থেকে তার মামলা তদারকি করার কথা বলা হলো, তদারকি বলতে কি বোঝায় আমরা সকলেই জানি, সেদিন কিন্তু আমরা অনেকেই খুশিই হয়েছিলাম। কারন আমরা সকলেই সেদিন অতি আবেগে ভেসে যাচ্ছিলাম।

আজ বিশ্বকাপ শেষ হবার এত দিন পর, অনেকেই এখন সুর পাল্টিয়ে বলছেন, লোটাস কামাল আইসিসির সভাপতি হিসেবে আইসিসির বিরুদ্ধে অত বড় কথা না বললেই পারতেন, তারা কিন্তু একবারো এখন বলছেন না যে রুবেলের মামলাটাও তার আইনের নিজ গতিতে মিমাংসা হতে দেয়া উচিত ছিল।

এসব কথা বলছি এজন্য যে, সত্যের পক্ষে নির্মোহ থাকা খুব সহজ কাজ নয়। টাকা পয়সা, ক্ষমতার লোভের সাথে সাথে, আবেগটাকেও সংবরণ করা দরকার সত্যকে প্রতিষ্ঠিত করতে হলে। সেই কাজটা না করা গেলে, আইনের শাষনের দেশ গড়া সম্ভব নয়। আর তা যতদিন না হবে, ততদিন সেই ১৯৮৬ সালে শুরু হওয়া, 'আমার ভোট আমি দেব, যাকে খুশী তাকে দিব' শ্লোগানের বাস্তবায়ন কোনভাবেই সম্ভব হবে না।

মন্তব্য ২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৯ শে এপ্রিল, ২০১৫ সকাল ৯:৪৩

সুমন কর বলেছেন: ভালো বলেছেন। সহমত।

৩০ শে এপ্রিল, ২০১৫ রাত ৩:২৩

আব্দুল হালিম মিয়া বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.