নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have a dream...

নিরন্তর সত্যের উপর পথ চলি, দুমড়ে মুচড়ে দেই সব বাধা!

আব্দুল হালিম মিয়া

আব্দুল হালিম মিয়া › বিস্তারিত পোস্টঃ

কখনো বলবেন মোবাশ্বের সাহেবরা, কখনো বলবেন মওদুদ বা এমাজ উদ্দিন সাহেবরা।

৩০ শে এপ্রিল, ২০১৫ সকাল ১০:৫৯

স্হপতি মোবাশ্বের হোসেন সম্পর্কে আমার একটা ভাল ধারনা ছিল। আজ তৃতীয় মা্ত্রায় তার কথা শুনে সে ধারনা পাল্টে গেল। তিনি বললেন, 'এ ব্যাড ইলেকশন ইজ বেটার দ্যান নো ইলেকশন'। উনার মতে ব্যাড ইলেকশনে কিছু লোকের ভোট যেহেতু পেয়েছেন সুতরাং নুতন মেয়র সাহেব কিছু লোকের কাছে কিছুটা হলেও জবাবদিহি করতে বাধ্য হবেন। আর নো ইলেকশন মানে মনোনীত মেয়র কারো কাছেই কোন জবাবদিহি করবেন না।

মোবাশ্বের সাহেবের কথার মধ্যে দুটো জিনিষ পেলাম, একটা হলো, ব্যাড ইলেকশন, আর একটা হলো নো ইলেকশন। আসুন দুটো বিষয়কে একটু যাচাই করে দেখি। নো ইলেকশন মানে হলো কোন ইলেকশন হয় নাই। তাহলে সিটি করপোরেশন চললো কিভাবে? মনোনীত মেয়র দিয়ে। মনোনীত মেয়র দিয়ে সিটি চালানোর নিয়ম কি সংবিধানে আছে? যদি থাকে, সেটার কতদিনের জন্য? ধরে নিলাম, সংবিধানে আছে এবং নুতন নির্বাচিত মেয়র না আসা পর্যন্ত তারা দায়িত্ব পালন করতে পারবেন। সেক্ষেত্রে কি কোন আইন ভংগ হয়েছে? হয় নি। কোন অপরাধ সংঘটিত হয়েছে? হয় নি।

আর অপরটা হলো ব্যাড ইলেকশন। সেটা কি জিনিষ? কারচুপির ইলেকশন, ভোট চুরির, ভোট ডাকাতির ইলেকশন। এ ধরনের কোন নির্বাচনের কথা কি সংবিধানে আছে? আইনে আছে? নেই। এক্ষেত্রে কি কোন আইন ভংগ হয়েছে? কোন অপরাধ সংঘটিত হয়েছে? অবশ্যই হয়েছে। কারন ভোট চুরি, ডাকাতি মানেই হলো সাংঘাতিক রকম অপরাধ করা।

তাহলে কি দাড়াল? আপনি আইন ভংগ করাকে, অপরাধ করাকে সমর্থন করলেন। পৃথিবীর যে কোন গনতান্ত্রিক, সভ্য ও আইনের শাষনের দেশে কি সেটা সম্ভব? নিশ্চয় ন। সেখানে যে কোন ধরনের অপরাধ সংঘটিত হলে আইন তার নিজ গতিতে চলে। অপরাধী ধরা পড়ে, তার স্হান হয় জেলখানায়, কোন মেয়রের অফিসে নয়।

মোবাশ্বের সাহেবের কথা যদি মেনে নিই, তাহলে বাংলাদেশে আগামী একশত বছর এই ব্যাড ইলেকশনের প্রতিযোগীতা চলবে। তার মানে হলো চুরি, ডাকাতি, রাহাজানির প্রতিযোগীতা চলতেই থাকবে, আর প্রত্যেকবারই কেউ না কেউ ওই কথাটা বলবেন যে আরে রাখেন আপনার নীতি কথা, একটা খারাপ নির্বাচন নির্বাচন না হবার চাইতে ভালো।

কখনো বলবেন মোবাশ্বের সাহেবরা, কখনো বলবেন মওদুদ বা এমাজ উদ্দিন সাহেবরা। কখনো সেই নির্বাচন পরিচালনা করবেন আজিজ বা রউফ কমিশন, কখনো বা করবেন রকিব কমিশন। অথচ দেশে যদি কখনো আইনের শাষন কায়েম হয়, এইসব ফটকা কমিশন আর ফটকা মেরুদন্ডহীন লোভী শিক্ষিত লোকেরা নিশ্চিত থাকবেন চৌদ্দ শিকের ভেতরে, সেটা জোর দিয়েই বলা যায়।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০১৫ সকাল ১১:১৪

বিজন শররমা বলেছেন: থীক বোলেছেণ ।

২| ৩০ শে এপ্রিল, ২০১৫ সকাল ১১:২৯

গরল বলেছেন: চিন্তা চেতনার দৈন্যতা অশিক্ষা বা মূর্খতা থেকেও ভয়ংকর। আমরা বাক স্বাধীনতা চাই, কিন্তু নিজের কাছে নিজে স্বাধীন না হলে কোন স্বাধীনতাই কাজে আসবে না।

৩| ৩০ শে এপ্রিল, ২০১৫ সকাল ১১:৫০

ওয়াহিদ সাইম বলেছেন: ডাক্তার,ইন্জিনিয়া,শিক্ষক,উকিল,আমলা,কামলা,মাওলানা যে-ই আসুক বাংলাদেশের রাজনীতিতে সে-ই হয়ে যায় পা চাটা গোলাম অথবা মেরুদন্ডহীন প্রাণী।

৪| ৩০ শে এপ্রিল, ২০১৫ সকাল ১১:৫২

ওয়াহিদ সাইম বলেছেন: ডাক্তার,ইন্জিনিয়া,শিক্ষক,উকিল,আমলা,কামলা,মাওলানা যে-ই আসুক বাংলাদেশের রাজনীতিতে সে-ই হয়ে যায় পা চাটা গোলাম অথবা মেরুদন্ডহীন প্রাণী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.