নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফানডামেনটাল

;

হানিফঢাকা

So peace is on me the day I was born, the day that I die, and the day that I shall be raised up to life (again) (১৯:৩৩)

হানিফঢাকা › বিস্তারিত পোস্টঃ

ভ্যাট ক্যাচাল এবং ভ্যাটের অঙ্ক

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:৩০

VAT নিয়ে সবাই কিছু না কিছু বলছে। শিক্ষার উপর ৭.৫% ভ্যাট । আজকে আমার মোবাইলে এন বি আর থেকে একটা এসএমএস এসেছে যাতে বলা হয়েছেঃ

“ বিদ্যমান টিউশনি ফির মধ্যে ভ্যাট অন্তর্ভুক্ত থাকে। ভ্যাট পরিশোধ করার দায়িত্ব সম্পূর্ণ রুপে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের , ছাত্রদের নয়- এনবিআর”
এই মেসেজ টা দেখে আমার মনে কিছু প্রশ্ন জেগেছে। কিন্তু তার আগে সরকার কিভাবে ভ্যাট কালেকশন করে সে সম্পর্কে একটু ছোট করে বলিঃ

সাধারণত ভোক্তা এই ভ্যাট দিয়ে থাকে। আপনি কোন পণ্য কিনলে ঐ পণ্যের বিপরীতে যে রশিদ দেওয়া হয় তার মধ্যে পণ্যের মুল্য এবং এই পণ্যের ভ্যাট কত তা আলাদা ভাবে হিসাব করে দেখানো থাকে। বিক্রেতা ঐ পণ্যের মূল্য এবং ভ্যাট ক্রেতার কাছ থেকে নিয়ে পরে প্রতিমাসে ঐ ভ্যাটের টাকা চালানের মাধ্যমে সরকারি কোষাগারে জমা করে। উদাহরণ সরূপঃ একটি পণ্যের দাম ১০০০ টাকা হলে এবং এর উপর ভ্যাট ৭.৫% হলে, পণ্যের রিটেইল প্রাইস দাড়ায় ১০০০+৭৫=১০৭৫ টাকা। এখন,

ক। ১০০০ টাকা হচ্ছে বিক্রেতার রেভিনিউ
খ। ৭৫ টাকা হচ্ছে ভ্যাট
গ। পণ্যের এমারপি বা এন্ড ইউজার প্রাইস হচ্ছে ১০০০+৭৫=১০৭৫ টাকা যা বিক্রেতা ক্রেতার কাছ থেকে নিবে
ঘ। মাস শেষে বিক্রেতা ৭৫ টাকা সোনালি ব্যাঙ্কে চালানের মাধ্যমে সরকারের কোষাগারে জমা দিবে।

এইবার আমার প্রশ্নে আসিঃ
১। মেসেজে বলা হয়েছে “ভ্যাট পরিশোধ করার দায়িত্ব সম্পূর্ণ রুপে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের , ছাত্রদের নয়”-এটা দ্বারা কি বোঝানো হয়েছে? সাধারন ভাবে ভ্যাট পরিশোধ করে কোম্পানি (এখানে বেসরকারি বিশ্ববিদ্যালয়) কিন্তু ভ্যাট দেয় এন্ড ইউজার (এখানে ছাত্র)। কিন্তু প্রশ্ন হচ্ছে এই টাকাটা কার পকেট থেকে যাবে? আইন অনুযায়ী এটা ছাত্রদের কাছ থেকে যাবার কথা। ভ্যাটের আইনেই বলে এটা ছাত্রদের কাছ থেকে নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় সরকার কে দিবে। তাহলে এই কথা বলার অর্থ কি? মানুষকে বোকা বানানো?

২। কেউ বলতে পারেন যে সরকার বোঝাতে চাচ্ছে যে এই অতিরিক্ত ৭.৫% টাকাটা ছাত্রদেরকে দিতে হবে না, বেসরকারি বিশ্ববিদ্যালয় নিজের পকেট থেকে ছাত্রদের পক্ষ থেকে সরকারি কোষাগারে জমা দেবে। এটা হলে ভাল, কিন্তু সরকার কোথাও এই কথাটা পরিষ্কার করে বলে নাই। আর এই ব্যপারে কোন কিছু মনে করে নেওয়াটা বোকামি কারন এর বিপরীত উদাহরণ আছে। একটা উদাহরণ দেই। গত বছর সুপার শপ “স্বপ্ন”- ঘোষণা দিয়েছিল যে কাস্টমারদের ২.২% ভ্যাট দিতে হবেনা, বরং “স্বপ্ন” কাস্টমারদের পক্ষ থেকে ঐ ২.২% ভ্যাট সরকারকে দিয়ে দেবে। এইটা “স্বপ্নের”- একটা মার্কেটিং স্ট্রেটেজি ছিল। আমি নিজে পেপারে দেখেছি। কিন্তু এন বি আর এইটা মানেনাই। তারা “স্বপ্ন”কে ভ্যাট কাহাকে বলে উহা কত প্রকার ও কিকি এবং কে ভ্যাট দেয় এবং কে পরিশোধ করে এইসব শিখিয়েছিল। “স্বপ্ন” এন বি আর এর কাছ থেকে মাপ চেয়ে ঐ স্ট্রেটেজি বদলাতে বাধ্য হয়। এই জন্য প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের জন্য এন বি আর এর এই ভ্যাট সংক্রান্ত মেসেজ যথেষ্ট সন্দেহজনক।

৩। মেসেজে বলা হয়েছে “বিদ্যমান টিউশনি ফির মধ্যে ভ্যাট অন্তর্ভুক্ত থাকে”। ধরি, টিউশন ফি আগে ছিল ১০০০ টাকা।
অর্থাৎ সরকার কি বলতে চাচ্ছে ঐ ১০০০ টাকার মধ্যে ভ্যাট অন্তর্ভুক্ত? এটা কিভাবে সম্ভব? যদি তাই হয় তবে বেসরকারি বিশ্ববিদ্যালয় কে তার মূল টিউশন ফি কমাতে হবে। তার রেভিনিউ কমে যাবে। কারন আগে তারা ১০০০ টাকা রেভিনিউ হিসাবে নিত (কারন কোন ভ্যাট ছিলনা)। সরকারের কথা অনুযায়ী এখন ঐ ১০০০ টাকা হচ্ছে এন্ড ইউজার প্রাইস, নট রেভিনিউ। এখন যদি ৭.৫% ভ্যাট আরোপ করা হয় এবং একজন ছাত্রকে আগের ঐ ১০০০ টাকাই টিউশন ফি দিতে হয়, তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের রেভিনিউ দাড়াবে ৯৩০.২৩ টাকা এবং ভ্যাট হবে ৬৯.৭৭ টাকা। তার মানে কি সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়কে তার মুল বেতন বা রেভিনিউ কমাতে বলছে? আর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলি কি এটা মেনে নিবে? এইটা আমার কাছে প্রায় অবাস্তব, কারন ভ্যাটের টাকা তারা কখনো নিজের পকেট থেকে দেবে না।

সুতরাং আমার মনে হয় এই ব্যপারে সরকারে অবস্থান পরিষ্কার করা উচিত।

মন্তব্য ৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৬:৫২

আমি আবুলের বাপ বলেছেন: সরকার কাকচালাকি করছে।

২| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:৪৩

বাবুল হোসাইন বলেছেন: প্রাইভেট ভার্সিটি একটি শিক্ষাপ্রতিষ্ঠান ও সেই সাথে ব্যবসা প্রতিষ্ঠান। যদি বলি হসপিটালের মত সেবামূলক প্রতিষ্ঠান তাহলেও তো তার আয়ের উপর ভ্যাট থাকা উচিৎ? আন্দোলন কইরা এ জাতি ঝানু হইয়া গেছেগা।

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:২৫

হানিফঢাকা বলেছেন: আইনে আছে উহা একটা নন-প্রফিট অর্গানাইজেশন। চিরায়িত ব্যাবসা প্রতিষ্ঠান হিসাবে এটা রেজিস্টার্ড না।

আপনি বলেছেন ঃ "যদি বলি হসপিটালের মত সেবামূলক প্রতিষ্ঠান তাহলেও তো তার আয়ের উপর ভ্যাট থাকা উচিৎ?" - এইটার উত্তর হ্যা বা না উভয়ই হতে পারে, নির্ভর করে আপনার দৃষ্টিভঙ্গির উপর। সুতরাং আমি ঐ বিতর্কে যাচ্ছিনা এর কারন হচ্ছে যে সরকারের ভাষ্য অনুযায়ী এই ভ্যাটের কোপ কার উপর পরবে তা নিয়ে একটা কনফিউশন সৃস্টি হয়েছে। এই জিনিসটা আগে ক্লিয়ার হওয়া উচিত বলে আমি মনে করি। সরকারের পরিষ্কার অবস্থান জানার পর সেইটা নিয়া আলোচনা করা যাবে। আগে থেকে অস্পষ্ট বিষয় নিয়ে পক্ষে বিপক্ষে কথা বলে লাভ নাই।

বিঃদ্রঃ আজকে সকালেও এনবিআর থেকে আমার মোবাইলে ঐ একই মেসেজ এসেছে। আমার মনে হয় এনবিআর এইটা নিয়ে খেলছে এবং এমন একটা বক্তব্য দিয়েছে যেটার অর্থ করলে ছাত্রদের কে ভ্যাট দিতে হবে বুঝায়। এইখানে এনবিআর কে তার অবস্থান পরিষ্কার করতে হবে কোন কিছু মনে করে নেওয়ার সুযোগ নাই।

৩| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:১৬

অতি মানব বলেছেন: অসাধারন আপনার লেখা,ভালো লাগলো।

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:০২

হানিফঢাকা বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.