নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিরীহ আমজনতার একজন

আবুল হাসান নূরী

দ্রিমু য্রখন ত্রখন স্রবট্রাতেই দ্রিমু

আবুল হাসান নূরী › বিস্তারিত পোস্টঃ

বিশ্বকাপ ফুটবলে বাংলাদেশীদের সমর্থনের মজার ইতিহাস

১১ ই জুন, ২০১৪ দুপুর ১২:৫৯



বিশ্বকাপ ফুটবলে বাংলাদেশীদের বিভিন্ন দলকে সমর্থন করা নিয়ে ইন্টারনেটে সার্চ করার সময় একটি মজার তথ্য পেলাম। ১৯৯৪ সালের ১৮ই জুলাই নিউইয়র্ক টাইমসে রিপোর্টটি প্রকাশিত হয়েছিল।



১৯৯৪-এর বিশ্বকাপ ফুটবলে বাংলাদেশীদের বিভিন্ন দলকে সমর্থন প্রদানের ক্ষেত্রে ধর্মও একটি উপাদান হিসেবে কাজ করেছিল। যদিও বাংলাদেশের বেশিরভাগ জনগণ ব্রাজিল বা আর্জেন্টিনাকে সমর্থন করে, তারপরেও পাবর্ত্য চট্টগ্রাম অঞ্চলে বাস করা বৌদ্ধরা ইতালিকে সমর্থন করেছিল। এর কারণ রবার্তো ব্যাজিও। নকআউট পর্বের প্রতি ম্যাচেই ইতালি জিতেছিল ব্যাজিওর গোলে। তিনি বৌদ্ধধর্মের অনুসারী ছিলেন। রবার্তো ব্যাজিও কক্সবাজারের এক বৌদ্ধ মন্দিরের সংস্কার কাজে অর্থ দান করেছিলেন। এ কারণে বাংলাদেশের বৌদ্ধ ধর্মের অনুসারীরা ১৯৯৪ সালের বিশ্বকাপে ইতালীকে সমর্থন প্রদান করেছে।



নিউইয়র্ক টাইমসের রিপোর্টঃ



WORLD CUP '94: NOTEBOOK; Buddhist Fans Send Baggio Their Blessings

Published: July 18, 1994



Hundreds of Bangladeshis crowded into a Buddhist pagoda in Cox's Bazar yesterday to pray for the World Cup fitness of Roberto Baggio, the Italian soccer star who paid for the temple's renovation, local officials said.



Bangladeshi fans were deeply worried by reports that their soccer idol's chances of playing in the final against Brazil were only 50-50 because of a strained hamstring, the officials said in this resort town.



Baggio, who missed the game's final penalty kick, has a huge local following because he donated money to renovate the temple when a group of local Buddhist monks met him during a visit to Italy last year, according to one of the monks, Priyaranjan Bhikkhu.



"We are trying to evoke divine blessings for Roberto Baggio so that he can play," Bhikkhu said. (Reuters)










বিশ্বকাপ ফুটবল খেলার সময় লোডশেডিংয়ের কারণে খেলা দেখতে না পাওয়া ক্ষুদ্ধ দর্শকদের বিদ্যুত অফিসে ভাংচুর-অগ্নিসংযোগ কিংবা ব্রাজিল-আর্জেন্টিনা দলের সমর্থকদের মারামারি-সংঘর্ষ ইত্যাদি বাংলাদেশে নতুন কিছু নয়। ১৯৯৮ সালের ১২ই জুন মালয়েশিয়ার নিউ স্ট্রেইট টাইমস পত্রিকায় প্রকাশিত এরকম একটি রিপোর্টঃ







বড় করে দেখতে ক্লিক করুন

মন্তব্য ১৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১১ ই জুন, ২০১৪ দুপুর ১:০৭

প্রেমিক চিরন্তন বলেছেন: দারুন !!!! গবেষনা

২| ১১ ই জুন, ২০১৪ দুপুর ১:২৫

মদন বলেছেন: +++++++

৩| ১১ ই জুন, ২০১৪ দুপুর ২:১২

বেপরোয়া বেদুঈন বলেছেন: বিশ্বকাপ ফুটবল মানেই তো উত্তেজনার ছড়াছড়ি । অপেক্ষায় আছি আরেকটা রোমাঞ্চকর বিশ্বকাপ ফুটবলের ।

৪| ১১ ই জুন, ২০১৪ দুপুর ২:২৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ++

৫| ১১ ই জুন, ২০১৪ বিকাল ৩:০২

সময়ের ডানায় বলেছেন: ++++

৬| ১১ ই জুন, ২০১৪ বিকাল ৩:২৩

সোহানী বলেছেন: আরে তাই নাকি !!!!!!

৭| ১১ ই জুন, ২০১৪ বিকাল ৩:২৮

একজন ঘূণপোকা বলেছেন: B:-) B:-) B:-)

৮| ১১ ই জুন, ২০১৪ বিকাল ৩:৩৩

*কুনোব্যাঙ* বলেছেন: নতুন একটা খবর জানলাম। একটা মাত্র পেনাল্টি মিস করে ব্যাজিওর মতো অসাধারণ খেলোয়াড় হয়ে যায় ট্র্যাজিক হিরো।

১১ ই জুন, ২০১৪ রাত ৮:০২

আবুল হাসান নূরী বলেছেন:
১। ১৯৯০ বিশ্বকাপঃ চেকোস্লোভাকিয়ার বিরুদ্ধে করা তার গোলটি "গোল অফ দ্য টুর্নামেন্ট" এর মর্যাদা লাভ করে।

২। ১৯৯৪ বিশ্বকাপঃ প্রথম রাউন্ডে দুর্বল পারফর্মেন্স কাটিয়ে উঠে ইতালি শেষ পর্যন্ত রানার্স-আপ হয়। নক আউট পর্বে ব্যাজিও অসাধারণ পারফর্মেন্স প্রদর্শন করে ৫টি গোল করেন। নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচ শেষ হওয়ার দুই মিনিট আগে তার গোলে ইতালি সমতা আনে । পরবর্তীতে তার করা গোল্ডেন গোলে ইতালি ম্যাচ জয় করে। স্পেনের বিপক্ষে ম্যাচ শেষ হওয়ার ৩ মিনিট আগে জয়সূচক গোল আসে তার পা থেকে। সেমিফাইনালে বুলগেরিয়ার বিপক্ষে তাঁর করা জোড়া গোলে ইতালি জয়ী হয়। ফাইনালে সম্পূর্ণ সুস্থ না থাকা সত্ত্বেও ব্রাজিলের বিপক্ষে মাঠে নামেন।

৩। ১৯৯৮ বিশ্বকাপঃ চিলির বিপক্ষে প্রথম ম্যাচে ব্যাজিওর দক্ষতায় শেষ মূহুর্তে ইতালি পেনাল্টি অর্জন করে। পেনাল্টিতে গোল করে বাজ্জো খেলায় সমতা আনেন। ম্যাচটি ২-২ এ ড্র হয়। অস্ট্রিয়ার বিপক্ষে জয়সূচক গোলটিও আসে তার পা থেকে। কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের বিপক্ষে দ্বিতীয়ার্ধে তাকে নামানো হয়। ম্যাচে ইতালির সবচেয়ে সম্ভাবনাময় আক্রমণটির রূপকার ছিলেন তিনি। অতিরিক্ত সময় শেষে ম্যাচটি পেনাল্টিতে গড়ায়। ব্যাজিও গোল করলেও ব্যার্থ হন ডি বিয়াজো। ইতালি টুর্নামেন্ট থেকে বিদায় নেয়।

৪। ১৯৯৩ সালে ফিফা বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হন। ২০০৪ সালে পেয়েছেন ইউরোপের সেরা ফুটবলারের পুরস্কার 'ব্যালন ডি'অর। বিশ্বকাপের মহাতারকাদের নিয়ে ফিফা যে স্বপ্নের দল গঠন করেছিল সে দলেও ছিলেন ব্যাজিও।

এতো কিছুর পরেও মানুষ রবার্তো ব্যাজিওকে মনে রেখেছে কেবলমাত্র একটি পেনাল্টি মিস করার কারণে। এ ব্যাপারে পরে তিনি বলেছিলেন, "Penalties are only missed by those who have the courage to take them."

৯| ১১ ই জুন, ২০১৪ বিকাল ৩:৫৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধর্মীয় কারণে বৌদ্ধ সম্প্রদায়ের লোকেদের ইতালিকে সমর্থন করার মধ্যে আমি খারাপ কিছু দেখিনা। বিশেষ করে ব্যাজ্জিওর মতো খেলোয়াড় কক্সবাজারের বৌদ্ধ মন্দির সংস্কারের জন্য যেখানে অর্থ সাহায্য করেছিলেন, সেখানে তারা এমন সমর্থন করতেই পারেন।

ধন্যবাদ, আবুল হাসান নুরী।

১০| ১১ ই জুন, ২০১৪ বিকাল ৪:১৫

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: আরে এটাতো জানা ছিল না। শেয়ার করার জন্য ধন্যবাদ।

১১| ১২ ই জুন, ২০১৪ রাত ১:৩১

ডি মুন বলেছেন: "Penalties are only missed by those who have the courage to take them."

১২| ১৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:৩৭

নাহিদ ইসলাম ৩৫০ বলেছেন: ধন্যবাদ। জানলাম।



আইডিয়া বাজ

১৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৪৭

চাঁদগাজী বলেছেন:


ঢাকার লোকেরা কি করবে, কিভাবে নিজকে জাহির করবে, তা বুঝতে পারছে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.