নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সরাইখানা

পথে থাকি, পথেই ঘুমাই, পথেই কাটে সারাবেলা পথভোলারা পথ পুছিলে নেই না কোন অবহেলা

নিরীহ জন

নিরীহ জন › বিস্তারিত পোস্টঃ

‘স্বেচ্ছামৃত্যু’ কখনো সুস্থ চিন্তা নয়

২৯ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ২:৫৮

সবচে ভালো ছিল এই সমস্যা সঙ্কুল পৃথিবীতে আপনার না আসা। আর এখন সবচে খারাপ হবে এই সমস্যা সঙ্কুল পৃথিবী থেকে আপনার স্বেচ্ছায় বিদায় নেওয়া। প্রথম কাজটি সবচে ভালো হলেও আপনার ইচ্ছাধীন নয়, তাই সে নিয়ে না ভাবাই ভালো; তদুপরি এর সময় এখন বিগত। আর দ্বিতীয় কাজটি আপাত দৃষ্টিতে আপনার ইচ্ছাধীন থাকলেও সবচে খারাপ। সুতরাং জীবন যাই করেন আর না করেন, জীবনের সবচে খারাপ কাজটি থেকে অন্তত আপনার না করা চাই।



সুতরাং এই দু কূল না ভেবে সবচে অর্থের কাজ হবে এক অর্থপূর্ণ ‘জীবন’ ও ‘যাপনে’র জন্য অবিরত সংগ্রাম করে যাওয়া। সমস্যার পৃথিবীতে অবিরাম সকল সমস্যা ও সংকটের মোকাবেলা করা। সকল দুর্যোগ দুর্বিপাকে জীবন সাম্পান আপন অভীষ্ট লক্ষ্যপথে অবিচল রাখা। জীবন কখনো কুসুমাস্তীর্ণ নয়, নয় আজীবন ফুলশয্যার। সকল বিপদাপদ ঠেলে নিজেকে এগিয়ে নিয়ে যাওয়াই জীবনের ধর্ম। এর মধ্যেই মিলবে কখনো সুখ, কখনো কষ্ট, কখনো নিস্তরঙ্গ পথ চলা। জীবন বহু বৈচিত্র্যময়...



আজ যে শিশুটি জন্ম নিয়েছে, তারও প্রচেষ্টা আছে বেঁচে থাকার। অথচ জীবনের কোন হিসাবই এখনো যাকে স্পর্শ করেনি। বুঝেনি জীবনের উত্থান-পতনের সরল ও গরল হিসাবগুলো। পায়নি এখনো আপন অস্তিত্ব নিয়ে টিকে থাকার পর্যাপ্ত সামর্থগুলো। তদুপরি তাঁর শিশুসামর্থ ব্যয় করে বাঁচার চেষ্টা। এ ধর্ম জীবনের। জীবন মানেই টিকে থাকার ধর্ম। অস্তিত্ব রক্ষার প্রাণপন চেষ্টা। আজ যে যুদ্ধে প্রাণহুতি দিল, তার এ চেষ্টাও বাঁচার জন্যই। আজ যে যুদ্ধে হেরে গেল তা-ও কিন্তু বাঁচার জন্য।



সুতরাং বাঁচার উপর জীবনে আর কোন ধর্ম থাকতে পারে না। জীবনের এতসব হিসাব-নিকাশ বুঝে, বেঁচে থাকার এতসব শক্তি-সামর্থ পেয়ে করে অন্তত সুস্থ মানুষের ভাবতে পারে না, জীবনকে স্বেচ্ছায় সে শেষ করে দিবে। সকল স্বপ্নের গলা টিপে ধরে জীবনের যবনিকাপাত টানবে। এখনও বহু কুঁড়ি পাপড়ি মেলার পূর্বেই মৃত্যুর রহুগ্রাসে জীবনকে সপে দিবে।



আজ যে জীবন বিষাদপূর্ণ, কাটতে কি পারে না এই বিষাদের মেষ। আজ যে জীবন তিমিরাচ্ছন্ন, হাসতে কি পারে না এ জীবনেই পুষ্পিত আলো। আজ যে জীবন ভারবহ, সমস্যা সঙ্কুল, একদিন এ জীবনই কি ছিল না স্পন্দিত, নির্ভার। তাহলে কেন এত অস্থিরতা, কেন জীবনাবসানের বিনাশী চিন্তা। সময়ের তোড়ে যে সঙ্কটের আগমন, সে সময়ের তোড়েই এ সংকটের গমন- এইতো ধর্ম। কেন আমি দৃষ্টিকে কেবল ‘এখনে’র মধ্যেই সীমাবদ্ধ রাখব। কেন একটুর জন্য হলেও দৃষ্টিকে আর একটু সামনে প্রসারিত করে দেখব না।



‘জীবন’ জীবনের নাম নয়, জীবন ‘দৃষ্টিভঙ্গি’র নাম।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.