নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.......

হাসান ইকবাল

.... ছেলেবেলার দুরন্ত শৈশব কেটেছে নেত্রকোনায়। আর সবচেয়ে মধুর সময় ছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ার দিনগুলি। আর এখন কাজ করছি সুবিধাবন্চিত শিশুদের জন্য একটি স্পানিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায়।

হাসান ইকবাল › বিস্তারিত পোস্টঃ

বইকথা : নেত্রকোনার প্রবাদ-প্রবচন ও লোকছড়া

৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৪২

নেত্রকোনা অঞ্চলের লোকছড়া, প্রবাদ-প্রবচন, লোকধাঁধাঁ ও শিলুক, বিয়ের গান, মেয়েলী গীত, জারি গান, বৃষ্টির গান, বারোমাসী গান, ঘাটু গান, আমতলার সঙযাত্রা, লোকমেলা, ঘুড়ি উৎসব, কীর্তন, ফসল কাটা-ফসল তোলা, ধান ভানার গান, বাউল-মুর্শিদী, দেহতত্ব, মারফতি, ভাটিয়ালী, পক্ষী শিকারের গান (কোড়া শিকার), পুথি পাঠ, হালকার গান, আঞ্চলিক গান, কবিগান,

পল্লী গান, ফকিরালী জিকির গান, খেয়ালী ও রাখালী গান, পালা-গীতি, পাড়া-গায়ের ছড়া, দরবারী শিলুক, পালাগীতি অভিনয়, সাপের মন্ত্র, বারনী-আড়ং, ষাড়ের লড়াই, মুরগের লড়াই, চৈত্র সংক্রান্তিতে মশা-মাছি তাড়াবার আনুষ্ঠানিকতা, গিমাই শাক রান্না, মন্ত্রের বুলি আউরিয়ে শোলা দিয়ে দাদা-দাদী সম্পর্কীয়দের পেটানো, লোক-কাহিনি নির্ভর কিচ্চা, পালাগান, যাদু টোনা মন্ত্র, গাইনের গীত, হিরালী, পালকির গান এসব অধিকাংশেরই সামাজিক জীবনে যথেষ্ট জনপ্রিয়তা থাকলেও তা হারিয়ে যাচ্ছে।

নেত্রকোনা থেকে সংগৃহীত ও সঙ্কলিত প্রবাদ-প্রবচন গুলোতে জীবন ঘনিষ্ট অসংখ্য বিষয় উঠে এসেছে । ব্যক্তি ও সমাজ জীবনের প্রথা, রীতি-নীতি ও বিদ্রুপ থেকে শুরু করে সম্পর্ক, প্রেম ও স্নেহ মায়ার মতো মানবিক বিষয়গুলোও স্থান পেয়েছে। প্রতিটি প্রবাদ প্রবচনের অন্তরালে যেমন গল্প, কাহিনি ও বিবৃতি থাকে, তেমনি থাকে দু:খ-কষ্ঠ, হাসি-কান্না, হিংসা, বিদ্বেষ, তামাশা, দুর্ভোগ, সমস্যা, সমাধান, অভিজ্ঞতা, কৌতুক ইত্যাদি ভাবধারা।

নেত্রকোনা অঞ্চলের লোকছড়ায় দেখা যায়, ছড়ার অবয়ব ও অনুষঙ্গে গ্রামীণ জীবন ও সমাজ জীবনের প্রাত্যহিক চিত্র স্পষ্টভাবে ফুটে উঠেছে। এবং ছড়াগুলোতে রয়েছে ক্রমপুঞ্জতা ও লোককথা। ছড়া বিভাজনের উপকরনে দেখা যায় পরিবার ও সমাজের নানা স্তরের নরনারীর জীবন। নেত্রকোনার লোকসংস্কৃতির যে নানাবিধ অনুষঙ্গ রয়েছে- তা এ গ্রন্থের এক মলাটের কলেবরে সংকুলান সম্ভব নয়। উক্ত গ্রন্থে লেখকের তিনটি মৌলিক প্রবন্ধের পাশাপাশি নেত্রকোনা অঞ্চলে প্রচলিত ৩৭৩ টি প্রবাদ-প্রবচন ও ২২৫ টি লোকছড়া গ্রন্থিত হয়েছে।

বইয়ের নাম : নেত্রকোনার প্রবাদ-প্রবচন ও লোকছড়া
লেখকের নাম: হাসান ইকবাল
বইয়ের ধরণ : গবেষণা / লোকসাহিত্য বিষয়ক প্রবন্ধ
প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০১৪
প্রকাশনী সংস্থা : রাঁচী গ্রন্হনিকেতন, ঢাকা।
প্রচ্ছদ শিল্পী : মোস্তাফিজ কারিগর
পৃষ্ঠা সংখ্যা : ১৭৬
মূল্য : ২৫০ টাকা
আইএসবিএন : 978-984-9095-73-6

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৩১

রাজীব নুর বলেছেন: এই রকম বই বাংলা একাডেমি থেকে বের হওয়া উচিত।

২| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:২১

প্রামানিক বলেছেন: বইয়ের সফলতা কামনা করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.