নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাসান ইকবাল-এর লেখালেখির অন্তর্জাল।

হাসান ইকবাল

.... ছেলেবেলার দুরন্ত শৈশব কেটেছে নেত্রকোনায়। আর সবচেয়ে মধুর সময় ছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ার দিনগুলি। আর এখন কাজ করছি সুবিধাবন্চিত শিশুদের জন্য একটি স্পানিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায়।

হাসান ইকবাল › বিস্তারিত পোস্টঃ

আটপাড়ায় মুক্তিযুদ্ধ / হামিদুর রহমান

২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ১২:৪৯



বইটি প্রকাশ করেছে অয়ন প্রকাশন। প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। প্রকাশ কাল: ফেব্রুয়ারি ২০১৮। মূল্য ৩০০ টাকা।



মুক্তিযুদ্ধের অনেক স্হানীয়/আঞ্চলিক ইতিহাস এখনো অজানা। যেখানে ইতিহাসে মিশে আছে অনেক আত্মত্যাগ আর বীরত্বগাঁথা। 'আটপাড়ায় মুক্তিযুদ্ধ' গ্রন্থটি সে বিবেচনায় নেত্রকোনার আটপাড়ায় থানার জন্য দলিলভিত্তিক একটি প্রামাণ্য গ্রন্থ। স্বাধীনতার কয়েক দশক পেরোলেও ব্যক্তিগত কিংবা রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এরকম গ্রন্থ প্রণয়নের ঘটনা বিরল। মুক্তিযুদ্ধের স্হানীয় ইতিহাস নিয়ে এটাই কোন প্রথম গ্রন্থ এ অঞ্চলের জন্য। মুক্তিযুদ্ধে আটপাড়ার বীরসেনানীদের কথা, গৌরবময় ভূমিকার কথা আমরা বিস্মৃতপ্রায়। একাত্তরে যারা জীবন বাজি রেখে দেশের জন্য ঝাপিয়ে পড়েছিলেন তাদের অনেকেই বেঁচে নেই। তাদের সেই ঐতিহ্য, ইতিহাস, বীরগাঁথা সংরক্ষণের ভূমিকাও নেই। আমাদের এ প্রজন্ম ভুলে যাওয়াটাই স্বাভাবিক। কারণ ঐতিহ্য অন্বেষার উত্তরাধিকার সেভাবে তৈরি হয়ে ওঠেনি। 'আটপাড়ায় মুক্তিযুদ্ধ' গ্রন্থটি এতদঞ্চলের মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে যেমন সহায়তা করবে তেমনি আটপাড়ার স্হানীয় ইতিহাস অনুসন্ধানেও পাঠককে আরো উৎসাহিত করবে। পাশাপাশি স্হানীয় ইতিহাস সংরক্ষণের একটা মাইলফলক হিসবেও এ গ্রন্থটি একটি আকড়গ্রন্থ হিসেবে কাজ করবে। মুক্তিযুদ্ধ নিয়ে যারা গবেষণা করেন কিংবা যারা ইতিহাস চর্চা করেন নি:সন্দেহে এ গ্রন্থটি তাদেরকে আরো সমৃদ্ধ করবে।




মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ১:১৯

শাহিন-৯৯ বলেছেন: এই বইয়ের লেখক কি একজন মুক্তিযোদ্ধা?

২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:৩৭

হাসান ইকবাল বলেছেন: না, লেখক মুক্তিযোদ্ধা নন। ধন্যবাদ।

২| ২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ৩:২৬

কাওসার চৌধুরী বলেছেন: এরকম আরো ভাল মানের মুক্তিযুদ্ধ ভিত্তিক বই লেখা প্রয়োজন। মুক্তিযুদ্ধের উপর শতাধিক বই থাকলেও মানসম্মত বইয়ের অনেক ঘাটতি আছে। কোন বই অতিরঞ্জিত, কোনটি দলীয় দৃষ্টিককোণ থেকে আবার কোনটিতে লেখকদের অদূরদর্শীতা আছে। আমি কয়েকটি বই পড়ে হতাশ হয়েছি। একেকটা বইতে একেক রকম লেখা। মুক্তিযুদ্ধের ইতিহাস হবে একটা। যা নিয়ে কোন বিতর্ক হবে না।
ধন্যবাদ, হাসান ভাই সুন্দর পোস্টের জন্য। পরিচিত হওয়ার সুযোগ হলো আপনার সাথে। সময় সুযোগ আমার ব্লগে আসলে খুশি হবো।

২৮ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৫৮

হাসান ইকবাল বলেছেন: ধন্যবাদ জনাব কাওসার চৌধুরী লেখাটি পড়ার জন্য। ব্লগে খুব কম আসা হয়। সময় করে অবশ্যই আপনার লেখা পড়ব। ভাল থাকুন।

৩| ২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ৩:৩২

চাঁদগাজী বলেছেন:


ভালো

২৮ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৫৮

হাসান ইকবাল বলেছেন: ধন্যবাদ।

৪| ২৭ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১:৪৫

রাজীব নুর বলেছেন: সরকারের উচিত মুক্তিযুদ্ধের বই গুলো সকলকে ফ্রি দেওয়ার ব্যবস্থা করা।

২৮ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৫৯

হাসান ইকবাল বলেছেন: সুন্দর মতামত। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.