নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুযোগ পেয়ে একটু-আধটু লিখার চেষ্টা করছি এই আর কি...

হাসানুর

আমি বাক স্বাধীনতায় বিশ্বাসী এবং জানি আমার বাক স্বাধীনতা কতটুকু ।

হাসানুর › বিস্তারিত পোস্টঃ

৫ টাকা দিয়ে ইয়া বড় একটা ইলিশ মাছ ও ৩-৪ টাকার তরকারি কিনে বাসায় ফিরতাম !

১৫ ই জুন, ২০১৩ বিকাল ৪:৪৬





হঠাৎ ইলিশ মাছ খেতে ইচ্ছে হল । সাথে সাথে জিভে ..জল... চলে এল । তার জন্য একটু সময়ের প্রয়োজন, এই ফাঁকে আমার জীবন থেকে নেয়া ইলিশ মাছের কিছু স্মৃতি আপনাদের সাথে শেয়ার করছি ।

বাবার চাকুরির সুবাদে ছোট বেলার কয়েকটা বছর নোয়াখালীর হাতিয়া দ্বীপে কাটিয়ে ছিলাম । সাল মনে নেই তবে ১৯৮৭ হতে পারে । বাবার অফিসের পিছনে আমার স্কুল ছিল । ক্লাস ওয়ান এ পড়ি । মাঝে মাঝে স্কুল ছুটির পর বাবার অফিসে যেতাম তখন বাবা ১০ টাকা হাতে দিয়ে বলতেন বাসায় যাবার পথে যেন কিছু মাছ-তরকারি নিয়ে যাই । খুব ছোট হলেও কমন কিছু বাজার আমি তখনই করতে পারতাম । তাই বাসায় যাবার পথে বাজারে গিয়ে ৫ টাকা দিয়ে ইয়া বড় একটা ইলিশ মাছ ও ৩-৪ টাকার তরকারি কিনে বাসায় ফিরতাম ! তারপর ও ১-২ টাকা আমার লাভ থাকত ! আহা আমার নিজেরই তো বিশ্বাস হচ্ছেনা !

প্রতি বছর বার্ষিক পরীক্ষা শেষে নানাবাড়ি যেতাম । নানাদের কয়েকটা ইলিশ মাছের নৌকা ছিল । সন্ধ্যার পর ওড়ায় ওড়ায় মাছ আসা শুরু হত ।

দেখতে দেখতে পুরো উঠোন ইলিশ মাছে ভরে উঠত । আস-পাশের মহিলারা সারা রাত ভর মাছ কুটে লবন দিয়ে মাটির ভাড়ে রাখত ।পরে চালান দেওয়া হতো ।

একবার নানাদের মাঝিদের সাথে ইলিশ মাছ ধরা দেখতে মেঘনা নদীতে গেলাম । সারাদিন মাছ ধরা দেখলাম, কত্তো ইলিশ ! কিন্তু একটাও জ্যান্ত ইলিশ দেখলামনা, বড়ই আফসোস ! ভাবলাম দুপুরে ইলিশ রান্না হবে মজা করে ইলিশ খাব কিন্তু মাঝিরা রান্না করল শুটকি মাছ । তারা নাকি ইলিশ খেতে পারেনা !







তবে জ্যান্ত ইলিশ দেখার শখ আল্লাহ ঠিকই পুরন করেছেন ,সেটা মেঘনায় নয় সিলেটে কুশিয়ারা নদীতে ! বড়ই আজব ! খুব ভোরে নদীর পাড়ে দাঁড়িয়ে আছি, জেলেরা লম্বা সুতার জাল টানছে । দেখা গেল ২টা ইলিশ মাছ ইঠে এসেছে ! মাছ দুটা নড়া-চড়া করছে ! চারদিকে প্রচুর মানুষ জমে গেল ! সাথে সাথে বেশি দামে বিক্রি হয়ে গেল ।

এমন ও সময় গেছে বাজারে যাওয়ার সময় মা বারবার নিষেধ করে দিতেন ভুলেও যেন ইলিশ মাছ না আনি ! আর বাজারে গেলে ইলিশ মাছের গন্ধ খুব খারাপ লাগত !তখন হত দরিদ্র মানুষেরা সারা সাম জুড়ে ইলিশ মাছ খেত !

হা হা হা সবই আষাঢ়ে গল্প মনে হচ্ছে ! একেকটা ইলিশ ২০০০-২৫০০ টাকাও হয় ভাবা যায় ।তবে জেলেরা এখনও বড় বড় ইলিশ খায়, আমার দেখা অনেক জেলে শুধু ইলিশ মাছ বেচে আজ অবস্হাপন্ন ।







মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০১৩ বিকাল ৫:১২

সোহাগ সকাল বলেছেন: "৫ টাকা দিয়ে ইয়া বড় একটা ইলিশ মাছ ও ৩-৪ টাকার তরকারি কিনে বাসায় ফিরতাম !"

এই কথা আজকাল কোথাও গিয়ে বললে নিঃসন্দেহে চাপাবাজ ট্যাগ খেয়ে যাবেন! :)

২| ১৫ ই জুন, ২০১৩ বিকাল ৫:৩৮

চারশবিশ বলেছেন: "৫ টাকা দিয়ে ইয়া বড় একটা ইলিশ মাছ ও ৩-৪ টাকার তরকারি কিনে বাসায় ফিরতাম !"


নক নক নক
ভাই ঘুম থেকে উঠেন

৩| ১৫ ই জুন, ২০১৩ বিকাল ৫:৫২

নানাভাই বলেছেন:
৮৭ সালে ৫ ট্যাকা দিয়া ইলিশ! একটু বেশী হইলো না?
না ভাই মানতে পারলাম না। আমি ইলিশের ঘাটের ব্যবসা করছি ৯০ তে। ৫ ট্যাকায় ইলিশ মাছ তো দেখি নাই, তয় ৫০ ট্যাকায় পাইছি তখন।ইলিশের ঘাটের ব্যবসা, তাও আমি ৫ ট্যাকায় পাই নাই। আপনে পাইলেন ক্যামতে?
তয়, ইলিশের নৌকা ছিল আফনের নানার। ৫ ট্যাকা ক্যান, বিনা পয়সায়ই তো ইলিশ পাওয়ার কথা!

১৬ ই জুন, ২০১৩ সকাল ৮:৪৫

হাসানুর বলেছেন: হাতিয়ায় গিয়া ব্যাবসা করলে পাইতেন ।

৪| ১৬ ই জুন, ২০১৩ সকাল ৯:০৬

জহুরুল ইসলাম স্ট্রীম বলেছেন: আমার বাড়ি ভোলা জেলায়। আপনি বিশ্বাস করবেন কীনা জানিনা ৭০ এর দশকে আমি নিজ হাতে চার আনা থেকে আট আনার মধ্যে রূপালী ইলিশ কিনেছি। বিক্রেতারা বাড়ি বাড়ি এসে ইলিশ গছিয়ে দিয়ে যেত। অনেক বাড়িতেই ইলিশ খেতেন না,-এগুলো এখন সবই স্মৃতি।

৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৮

শায়মা বলেছেন: আমি ভেবেছিলাম তুমি বুঝি ভাইয়া আমাদের নানু দাদুদের বয়সী। নইলে ৫ টাকায় কেমেন ইলিশ কিনলে। পোস্ট পড়ে সব বুঝলাম।:)

৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:০২

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: আগে কি সুন্দর দিন কাটাইতাম ।

৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:১২

ক্যাচালবাজ বলেছেন: সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: আগে কি সুন্দর দিন কাটাইতাম ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.