নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি- হাসান জাকির। অজ পাড়াগাঁয়ে বড় হয়েছি। কিন্তু জীবিকার তাগিদে শহুরে জীবনে আটকা পড়ে আছি। কাজ করছি- স্বাস্থ্য সেবা খাতে। ভালবাসি নিজেকে- নিজের পরিবারকে, দেশকে- দেশের মানুষকে। সারাদেশে ঘুরে বেড়ানো আমার নেশা।

হাসান জাকির ৭১৭১

জীবনের জন্য কাজ, জীবের জন্য ভালবাসা।

হাসান জাকির ৭১৭১ › বিস্তারিত পোস্টঃ

বেসরকারি কর্মচারীদের নিয়ে ভাবার দায়ীত্ব কার ???

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৩

দেশের সকল গনমাধ্যম ও পত্রপত্রিকার আজকের প্রধান শিরোনাম জুড়েই আছে- সরকারী কর্মকর্তা কর্মচারীদের জন্য ঘোষিত ও অনুমোদিত নতুন অষ্টম জাতীয় বেতন স্কেল ও তার বিভিন্ন দিক নিয়ে নানামূখী পর্যালোচনা। নতুন বেতন স্কেল এর ২০টি গ্রেড এ সরকারী কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাড়ানো হয়েছে প্রায় দ্বিগুন। বিভিন্ন সরকারী অফিসে তাই বয়ে যাচ্ছে আনন্দের বন্যা ও কার কত বাড়ল তা নিয়ে চুলচেরা বিশ্লেষণ। এটা নিঃসন্দেহে খুবই আনন্দের খবর।
প্রশ্ন হচ্ছে এই আনন্দের খবরটা কি সবার জন্যই আনন্দের? সরকার, সরকারী কর্মকর্তা-কর্মচারী, তাদের পরিবার ও তাদের উপর নির্ভরশীল জনগোষ্ঠি, বিভিন্ন ব্যাবসায়ীগোষ্ঠীসহ অনেকের জন্যই হয়ত এটা আনন্দের। ক্রমবর্ধমান খরচের সাথে পাল্লা দিয়ে জীবন যাত্রার মান ঠিক রাখতে নির্দিষ্ট সময় পরপর বেতন বাড়ানোটাই স্বাভাবিক এবং সকলের প্রত্যাশিত।
দেশের ১৪ লক্ষ সরকারী চাকুরীজীবী যাদের শতকরা ৮০ ভাগ কর্মচারী তাদের বেতন দ্বিগুন করে যে সরকার এত উল্লসিত তাদের কাছে কি বেসরকারী কর্মচারীদের কোন হিসাব আছে? সারাদেশে বেসরকারী কর্মচারীদের সংখ্যা কত লক্ষ বা কত কোটি? তাদের সর্বনিম্ন বেতন বা কোন গ্রেডে বেতন কত? তাদের বেতন কত বাড়লো? তাদের সবাই কি বেতন বৃদ্ধির জন্য আন্দােলন করতে পারে? করলে তার ফল কি বেতন বৃদ্ধি নাকি চাকুরীচ্যুতি? তারা কত ঘন্টা কাজ করে? তাদের ন্যায্য পাওনাটুকু কি তারা পায়? নববর্ষ ভাতাতো দূরের কথা প্রধান উৎসব ভাতা তাদের মধ্যে কতজন পায়? পেলেও তা আসলে কত এবং কখন কিভাবে পায়? ইত্যাদি ইত্যাদি.......... এসব প্রশ্নের উত্তর সবার জানা আছে কি???
কয়েকদিন আগেই গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধি এবং একই সাথে সরকারী কর্মকর্তা কর্মচারীদের বেতন বৃদ্ধির সাথে সাথে অসাধু ব্যবসায়ীদের কারসাজি ও বাজারে পন্যমূল্য বৃদ্ধির বিরুপ প্রভাবে বেসরকারী কর্মচারীদের জীবনযাত্রার মান ও তাদের জীবনের দুর্ভোগের চিত্র সরকার বা দেশের নীতি নির্ধারণী পর্যায়ের কর্তাব্যাক্তিদের কি জানা আছে?
বেসরকারী কর্মচারীদের জীবনমান নিয়ে মালিকপক্ষ বা উচ্চপদস্থ কর্মকর্তারা কি ভাবে নাকি শোষন করে? এই উত্তরটা নিশ্চয়ই সকলের জানা উচিৎ।
তাহলে বেসরকারি কর্মচারীদের নিয়ে ভাবার দায়ীত্ব কার ???

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৯

প্রামানিক বলেছেন: সত্য কথাই বলেছেন। ধন্যবাদ

২২ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:২৬

হাসান জাকির ৭১৭১ বলেছেন: মোস্ট ওয়েলকাম ভাই..........

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.