নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি- হাসান জাকির। অজ পাড়াগাঁয়ে বড় হয়েছি। কিন্তু জীবিকার তাগিদে শহুরে জীবনে আটকা পড়ে আছি। কাজ করছি- স্বাস্থ্য সেবা খাতে। ভালবাসি নিজেকে- নিজের পরিবারকে, দেশকে- দেশের মানুষকে। সারাদেশে ঘুরে বেড়ানো আমার নেশা।

হাসান জাকির ৭১৭১

জীবনের জন্য কাজ, জীবের জন্য ভালবাসা।

হাসান জাকির ৭১৭১ › বিস্তারিত পোস্টঃ

স্মৃতির বুদবুদ: বাবাকে নিয়ে লেখা.........যে কথা হয়নি বলা - (১)

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৭

অঁজ পাড়াগায়ের অনেক বড় বাড়ি, ১১ ভাই-বোনের অনেক বড় পরিবার। পূর্বপুরুষের ক্রমান্বয়ে হারিয়ে যেতে থাকা বংশমর্যাদা, প্রভাব, সুনাম, সম্মান অনেকটা ধরে রাখতে পারলেও সংসারে দারিদ্রের ছাপ স্পষ্ট। এতগুলো ভাই-বোনের ভরণপোষন, লেখাপড়া, বিয়ে-শাদী, চাকুরি সংস্থান ইত্যাদি নানা দিক সামাল দিতে গিয়ে বৃদ্ধ কৃষক বাবা দিশেহারা। পুত্রবধুধের অন্তর্কলহ ও আত্মকেন্দ্রিক চিন্তার ফসল স্বরুপ সংসারে ভাঙন ও উপার্জনক্ষম পুত্রদের আলাদা আলাদা সংসার গঠন বৃদ্ধ পিতার অসহায়ত্ব আরো বাড়িয়ে তুলছে। যৌথ পরিবারের সুখ তখন দুঃসপ্নে রুপান্তরিত। তখনও ছোট ছোট ৬টি ভাইবোনের বর্তমান চাহিদা পূরণ ও ভবিষ্যত চিন্তায় বৃদ্ধ বাবার মুখটি চির মলিন। বিশেষ করে ঈদ ঘনিয়ে আসলে অসচ্ছল কৃষক বাবার অসহায়ত্ব যেন আরো স্পষ্ট হতো। বাবার বুকের ভেতর জমানো কষ্ট আর কেউ বুঝতে পারতো কিনা জানিনা, তবে আমাকে খুব পীড়া দিত। আমি যেন তা হৃদয়ের গভীরে উপলব্ধি করতে পারতাম।
ছোটবেলা থেকেই একটু শান্ত-শিষ্ট, ভদ্র ও পড়ালেখায় ভাল হবার সুবাদে বাড়ির সকলের সাথে বাবারও একটু বাড়তি মনযোগ ও ভালবাসা সবসময় ছিল বাড়তি পাওনা। পিতা হিসেবে তিনি নিশ্চয়ই আমার অনুভূতিগুলো ভালভাবেই বুঝতে পারতেন। তাইতো দিনে দিনে বাবার সকল মনযোগ ও ভালবাসা ছিল আমাকে ঘিরে। সকল অভাব অনটনের মধ্যেও অগ্রাধিকার ভিক্তিতে আমার চাওয়াটুকু পূরণ করতে তিনি চেষ্টা করতেন। আজ মনে হয় আমি একা যতটুকু বাবার ভালবাসা পেয়েছি বাকি সব ভাই-বোন মিলে হয়ত তা পেয়েছে কিনা সন্দেহ। ধীরে ধীরে আমার বাবার প্রতি টান সবার ভালবাসাকে ছাড়িয়ে গেল এমনকি মা ও। তাইতো আমার সকল অভিযোগও ছিল বাবার বিরুদ্ধেই।
সংসারে অভাব, দারিদ্র, বাবার কষ্ট, তাই ভাল ছাত্র হয়েও একসময় পড়ালেখা ছেড়ে বিদেশে চলে যেতে চাইলাম, কিন্তু বাধ সাধলেন বাবা। তার জবাব ছিল- আমার সব ছেলেরা বিদেশে যেতে চাইলে যাক, কিন্তু তোমাকে দেশে থেকে পড়ালেখা শেষ করতে হবে, আমার যত কষ্টই হোক তোমার খরচ আমি যেভাবে পারি দেব।
বাবার কষ্ট লাঘবে মেসে থেকে, টিউশনি করে ঢাকায় পড়ালেখা করেছি, বাবার কাছ থেকে কোন টাকা নেইনি। বরং প্রতিমাসে চেষ্টা করেছি নিজের খরচ থেকে বাচিয়ে বাবার হাত খরচ বাবদ কিছু টাকা তাকে দিতে, ছোট ভাই-বোনদের কিছু আবদার নিজে মিটাতে। সারাক্ষনই বুক জুড়ে থাকতো ছোট ভাই-বোনদের ভবিষ্যতচিন্তা আর বাবার কষ্ট। তাইতো মাষ্টার্স পরীক্ষা শেষ করে ভাল চাকরীর চেষ্টা করার মত সময় ছিলনা, কোন রকমে একটা চাকরী জোগার করে সংসারের দুঃসময়ের অবসান ও বাবার পাশে দাড়ানোর ব্যাকুলতা।
সেই থেকে শুরু আরেক সংগ্রাম- সংসারে উপার্জনক্ষম বড় ভাইয়েরা থাকার পরেও বাবার ৫ নং ছেলে হয়ে অলিখিতভাবে সংসারের দায়িত্ব এসে পড়লো কাধে। এক সময় দুর্দিন পেরিয়ে সংসারে সচ্ছলতাও আসল, কিন্তু সুদিন আর আসল না। সারা জীবন কষ্ট আর সংগ্রাম করা আমার বাবা সুখের দেখা পাওয়ার আগেই জীবন যুদ্ধে হেরে গেল, সেই সাথে হেরে গেলাম আমি। আমার সকল সপ্ন ভেঙ্গে দিয়ে হঠাৎ করেই বাবা আমাকে চেড়ে চিরদিনের জন্য চলে গেল, অনেক চেষ্টা করেও কিছুই বলে যেতে পারল না। বাবা চলে গেল, সাথে নিয়ে গেল আমার সকল স্বপ্ন, আমার সকল সুখ। সবাই, সবকিছু থাকলেও আমি হয়ে গেলাম নিঃস্ব, হয়ে গেলাম একা, অভিভাবকহীন।
মাথার উপরের বটচ্ছায়াটা নিমিষেই সরে গেল, শেষ হয়ে গেল সকল আশ্রয় ও ভরসাস্থল।

আজ আমার মেয়ে আমার গলা জড়িয়ে ধরে বলে- বাবা তুমি কি আমাকে ভালবাস?
আমি বললাম- কেন?
সে বলে- তাহলে আমাকে বলো আই লাভ ইউ, বলো আমি তোমাকে অনেক ভালবাসি।

বাবা, পৃথিবীতে তুমিই ছিলে আমার শ্রেষ্ঠ ভালবাসা। আজও তোমাকেই সবচেয়ে বেশি ভালবাসি। কিন্তু তোমার গলা জড়িয়ে ধরে কখনও বলা হলনা- আই লাভ ইউ। কখনও বলা হলনা- তোমাকে অনেক ভালবাসি বাবা। অনেক.....অনেক ভালবাসি তোমাকে, বাবা।।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:৫০

প্রামানিক বলেছেন: সেই থেকে শুরু আরেক সংগ্রাম- সংসারে উপার্জনক্ষম বড় ভাইয়েরা থাকার পরেও বাবার ৫ নং ছেলে হয়ে অলিখিতভাবে সংসারের দায়িত্ব এসে পড়লো কাধে। এক সময় দুর্দিন পেরিয়ে সংসারে সচ্ছলতাও আসল, কিন্তু সুদিন আর আসল না। সারা জীবন কষ্ট আর সংগ্রাম করা আমার বাবা সুখের দেখা পাওয়ার আগেই জীবন যুদ্ধে হেরে গেল, সেই সাথে হেরে গেলাম আমি। আমার সকল সপ্ন ভেঙ্গে দিয়ে হঠাৎ করেই বাবা আমাকে চেড়ে চিরদিনের জন্য চলে গেল, অনেক চেষ্টা করেও কিছুই বলে যেতে পারল না। বাবা চলে গেল, সাথে নিয়ে গেল আমার সকল স্বপ্ন, আমার সকল সুখ। সবাই, সবকিছু থাকলেও আমি হয়ে গেলাম নিঃস্ব, হয়ে গেলাম একা, অভিভাবকহীন।

ভাই আপনার এই প্যারাটা আমার জীবনের সাথে মিলে গেছে। ধন্যবাদ আপনাকে।

২| ১০ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:২৯

হাসান জাকির ৭১৭১ বলেছেন: জেনে খুশি হলাম প্রামানিক ভাই, অসংখ্য ধন্যবাদ আপনাকেও।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.