নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি- হাসান জাকির। অজ পাড়াগাঁয়ে বড় হয়েছি। কিন্তু জীবিকার তাগিদে শহুরে জীবনে আটকা পড়ে আছি। কাজ করছি- স্বাস্থ্য সেবা খাতে। ভালবাসি নিজেকে- নিজের পরিবারকে, দেশকে- দেশের মানুষকে। সারাদেশে ঘুরে বেড়ানো আমার নেশা।

হাসান জাকির ৭১৭১

জীবনের জন্য কাজ, জীবের জন্য ভালবাসা।

হাসান জাকির ৭১৭১ › বিস্তারিত পোস্টঃ

ধর্মের কাছে মানবতা পরাজিত যুগে যুগে বার বার..........

০৮ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৫৬

রংপুরে নির্মম হত্যাকান্ডের শিকার জাপানি নাগরিক হোসি কোনিও কিছুদিন আগে ধর্মান্তরিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন। ঠিক এই কারনে তার পরিবার তার মৃতদেহ গ্রহণ করতে অস্বীকার করেছে। তার মৃতদেহ রংপরের স্হানীয় এক কবরস্থানে দাফন করা হবে।
এখানে তার পারিবারিক বন্ধন, আপনজনদের সাথে সম্পর্ক, ব্যক্তিগত বা জাতিগত পরিচয় ইত্যাদি সারা জীবনের সকল পরিচয়ের চেয়ে তার বর্তমান ধর্মীয় পরিচয়টাই বড় হয়ে গেল। শুধু তাই নয়, মৃত ব্যাক্তিটির শেষকৃত্ব বা লাশ দাফনের চেয়েও বড় কথা হল শেষ বিদায়ের বেলায় তিনি তার সবচেয়ে আপনজনদের কাছ থেকে স্বীকৃতি বা পরিচয়টুকুও পেলেন না।
আধুনিক বিশ্বে সবচেয়ে সভ্য ও উন্নত জাতিসমূহের মধ্যে জাপানিরা অন্যতম। তাই জাপানিদের মত উন্নত জাতি যখন তাদের মৃত একান্ত আপনজনের সাথে এ ধরনের ব্যবহার করে তখন আমরা লজ্জিত হই, লজ্জিত হয় মানবতা। ধর্মের কাছে মানবতা এখানে পরাজিত, এভাবেই পরাজিত হয় বারবার, যুগে যুগে কালে কালে, পৃথিবীর সকল সভ্য জাতি দ্বারাই। এখানে মানবতা কতটা অসহায়......
ভদ্রলোক তার পরিবার ছেড়ে বেশ কিছুদিন ধরে বাংলাদেশে আছেন। বাংলাদেশের কৃষিতে আধুনিক প্রযুক্তির ব্যবহার করে নতুন ধরনের কৃষিপন্য উৎপাদনের জন্য তিনি কাজ করে যাচ্ছিলেন। এদেশের মাটি ও মানুষকে তিনি ভালবেসেছিলেন। তাই এদেশের মানুষের জন্য তিনি সারা জীবন কাজ করে যেতে চেয়েছিলেন। সেলক্ষ্যে বাংলাদেশে বিয়ে করে তিনি স্থায়ীভাবে এদেশে থেকে যাওয়ার পরিকল্পনাও করেছিলেন। আমাদের দেশের জন্য তার মত বন্ধু দরকার সবসময়। হয়ত এদেশের কিছু মুসলমানদের দ্বারা আকৃষ্ট হয়ে তিনি কিছুদিন আগে ইসলাম ধর্মও গ্রহণ করেছিলেন। কিন্তু কিছু উগ্র মুসলিম জঙ্গি ও সন্ত্রাসীদের দ্বারা, তাদের হীন স্বার্থ চরিতার্থ করার উদ্দ্যেশ্যে তার মত একজন নিরিহ মানুষকে, বাংলাদেশের একজন বন্ধুকে হত্যা করা হয়েছে, এটা অনেকটাই পরিষ্কার। যে মানুষটি এদেশকে ভালবেসে স্থায়ীভাবে থেকে যেতে চেয়েছিলেন, মুসলমানদের ভালবেসে ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন, সে মানুষটিকে ভালবাসার মূল্য দিতে হল নিজের জীবন দিয়ে। আমরা তার জীবনের নিরাপত্তা দিতে পারিনি, জীবিত থাকতে তার ভালবাসার মূল্য দিতে পারিনি। তবে তার নিজ জাতির মত, তার আপনজনদের মত মৃত্যুর পর তাকে অস্বীকার করিনি। করুণা হয় জাপানিদের জন্য যারা ধর্মীয় বিভেদ তুলে নিজ আপনজনের মৃতদেহ গ্রহন করতে অস্বীকার করে। বাংলার মাটি ও মানুষের প্রতি তার ভালবাসার স্বীকৃতি স্বরুপ বাংলা মায়ের কোলেই তিনি চিরনিদ্রায় শায়িত হবেন। মানুষরুপি এদেশের কিছু শেয়াল কুকুর তার জীবন কেড়ে নিলেও বাংলার মাটি কখনো বেঈমানী করেনা। হোসি কোনিও, আমাদের ক্ষমা করো, তুমি ঘুমাও শান্তিতে বাংলা মায়ের কোলে। আমরা তোমাকে চিরদিনের জন্য আপন করে নিলাম।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:১২

আলোরিকা বলেছেন: 'ধর্মের কাছে মানবতা এখানে পরাজিত, এভাবেই পরাজিত হয় বারবার, যুগে যুগে কালে কালে, পৃথিবীর সকল সভ্য জাতি দ্বারাই। এখানে মানবতা কতটা অসহায়..... ' হৃদয়স্পর্শী , কবে যে আমরা শুধু মানুষ হব ! শুভ কামনা :)

১২ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:২৫

হাসান জাকির ৭১৭১ বলেছেন: শুভ কামনা এবং অসংখ্য ধন্যবাদ আপনাকেও..........

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.