নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি- হাসান জাকির। অজ পাড়াগাঁয়ে বড় হয়েছি। কিন্তু জীবিকার তাগিদে শহুরে জীবনে আটকা পড়ে আছি। কাজ করছি- স্বাস্থ্য সেবা খাতে। ভালবাসি নিজেকে- নিজের পরিবারকে, দেশকে- দেশের মানুষকে। সারাদেশে ঘুরে বেড়ানো আমার নেশা।

হাসান জাকির ৭১৭১

জীবনের জন্য কাজ, জীবের জন্য ভালবাসা।

হাসান জাকির ৭১৭১ › বিস্তারিত পোস্টঃ

দান ও ভিক্ষাবৃত্তি

২৮ শে জুন, ২০১৬ বিকাল ৪:৪২

ইসলামে অসহায়, দরিদ্র, অভাবগ্রস্থ, বিপন্ন বা বিপদগ্রস্থ মানুষকে সাহায্য করতে বলা হয়েছে কিন্তু সর্বদাই ভিক্ষাবৃত্তিকে নিরুৎসাহিত করা হয়েছে। পৃথিবীর সকল ধর্মেই সম্ভবত তাই। অধিকাংশ বাঙালি মুসলিমগণ যথাযথভাবে যাকাত আদায় না করলেও তারা খুব দানশীল। সেটা যেকোন মাজার, মসজিদ, রাস্তার মোড়ে মোড়ে এমনকি বাড়ি বাড়ি ভিক্ষুকদের আনাগোনা ও তাদের উপার্জন দেখলেই বোঝা যায়। আর রমজান মাসে তো কোন কথাই নাই, আমাদের দানশীলতা বেড়ে যায় তাই ভিক্ষুক ও সাহায্য প্রার্থীর সংখ্যাও বহুগুনে বৃদ্ধি পায়। তাইতো প্রতি ওয়াক্ত নামাযের জামাতের পরেই মায়ের চিকিৎসা, মেয়ের বিয়ে ইত্যাদি নানা অযুহাতে মসজিদে এক বা একাধিক সাহায্য প্রার্থীর আকুতি ও মসজিদের বাইরে ভিক্ষুকদের দীর্ঘ লাইন।
ভিক্ষাবৃত্তি এখন একটা বড় পেশা, যেখানে নিত্যনতুন কৌশলের সাথে মায়ের চিকিৎসা, মেয়ের বিয়ে ইত্যাদি পূরনো কৌশলগুলো সবসময়ই আছে। একবার যে এই পেশায় যুক্ত হয় তাকে শত চেষ্টা করলেও আর বের করে আনা যায়না। কারন- মানুষের সরলতা, ধর্মান্ধতা, কাজের স্বাধীনতা ইত্যাদি, তবে সবচেয়ে বড কারন হচ্ছে সহজলভ্যতা। অর্থাৎ চাইলেই পাওয়া যায় তাই পরিশ্রমবিমূখ একটা বিশাল জনগোষ্ঠি সমাজে তেরি হয়েছে এবং যা আশঙ্কাজনকভাবে ক্রমাগত বেড়েই চলেছে।
তবে সমাজে সত্যিকার অর্থেই যে অসহায়, দরিদ্র, অভাবগ্রস্থ, বিপন্ন বা বিপদগ্রস্থ মানুষ নেই তা কিন্তু নয়, বরং আমাদের দেশে এই সংখ্যাও নেহাত কম নয়। কিন্তু তারা অধিকাংশই থেকে যাচ্ছে দৃষ্টির অন্তরালে, জীবন বাজি রেখে শত চেষ্টা ও পরিশ্রম করার পরেও অধিকাংশই মানবেতর জীবন যাপন করছে। সচ্ছল সমাজের কারো সামান্য একটু সাহায্য বা সহানুভূতি এদেরকে নতুন করে বাচার সপ্ন দেখাতে পারে।
আজ যে ভিক্ষুক, সে সারা জীবনের জন্য এমনকি বংশ পরম্পরায় ভিক্ষুক। আমাদের ভূল দৃষ্টিভঙ্গির কারনে দেশ ও সমাজ একটা মারাত্মক সংকটের মুখোমুখি। কারন, সরকার অনেক বড় প্রকল্প হাতে নিয়ে অনেক চেষ্টার পরেও ভিক্ষুকদের পূনর্বাসনে সফল হয়নি।
একমাত্র আমাদের সচেতনতাই পারে এ সমস্যার সমাধান করতে। আপনার চারপাশেই অনেক অসহায়, দরিদ্র, অভাবগ্রস্থ, বিপন্ন বা বিপদগ্রস্থ মানুষ ছড়িয়ে ছিটিয়ে আছে, যারা সত্যিকার অর্থেই আপনার-আমার-আমাদের সাহায্যের প্রত্যাশায় থাকে কিন্তু নানা কারনে হাত পেতে চাইতে পারে না। দানের মানষিকতা থাকলে একটু চেষ্টা করলেই এদের দেখা পাওয়া যায়।
তাই সচেতন হোন, অসহায় মানুষের সাহায্যে আন্তরিকভাবে এগিয়ে আসুন, কিন্তু ভিক্ষাবৃত্তিকে উৎসাহিত করবেন না।
ধন্যবাদ সবাইকে।।।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.