নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি- হাসান জাকির। অজ পাড়াগাঁয়ে বড় হয়েছি। কিন্তু জীবিকার তাগিদে শহুরে জীবনে আটকা পড়ে আছি। কাজ করছি- স্বাস্থ্য সেবা খাতে। ভালবাসি নিজেকে- নিজের পরিবারকে, দেশকে- দেশের মানুষকে। সারাদেশে ঘুরে বেড়ানো আমার নেশা।

হাসান জাকির ৭১৭১

জীবনের জন্য কাজ, জীবের জন্য ভালবাসা।

হাসান জাকির ৭১৭১ › বিস্তারিত পোস্টঃ

ভাল কে ???

১২ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৪০

পেশাগত কারণে গত মাস দেড়েক হল বউ-বাচ্চা-পরিবার-আপনজন থেকে বিচ্ছিন্ন।
এতে নিজের যেমন কষ্ট হচ্ছে, তেমনি সবচেয়ে কষ্টে আছে আপনজনেরা। বৃদ্ধ অসুস্থ মায়ের সাথে অনেক দিন হল দেখা নাই, গত ঈদেও বাড়ি যেতে পারিনি। মা-ভাই-বোনদের মনে অনেক কষ্ট।

পূর্ববর্তী কর্মস্থলে বউ-বাচ্চা রেখে এসেছি, যেখানে নিজের তেমন কোন আপনজন বলতে কেউ নেই। বাচ্চাদের স্কুল-পরীক্ষার কারণে তাদের আপাতত আনার কোন সুযোগ নেই। মাসে এক-দুবার গিয়ে তাদের বাজার-সদাই কিংবা খুব জরুরি কাজ সেরেই আবার দ্রুত ফিরে আসতে হয়। সবচেয়ে কষ্টে আছে তারা।

পেশাগত কারণে গত প্রায় দেড় যুগ ধরেই ডাক্তারদের সাথে উঠাবসা, তাদের সাথেই কাজ-কর্ম-খাওয়া-ঘুম। তাই, নিজে ডাক্তার না হলেও ডাক্তারি বিদ্যার অনেকটাই জানা, সাথে আরো অনেক কিছুই যা সাধারণের জ্ঞানের বাইরে।

গত সপ্তাহে হঠাৎ মেয়েটা অসুস্থ। তার পেট ব্যাথা। বয়স ৯ বছর।
আমি যেহেতু পাশে নাই, তাই ফোনেই খোজ-খবর সব নিতে হয়। সহকর্মী ও বন্ধু বেশ কয়েকজন ডাক্তারের সাথে আলাপ করে পেট ব্যাথার যত সম্ভাব্য কারন থাকতে পারে তার সব কিছু মাথায় রেখেই চিকিৎসা চলছে, কিন্তু ৩ দিনেও পেটব্যাথা কমছে না। তাই বাধ্য হয়ে বাড়িওয়ালাকে দিয়ে তার খুব পরিচিত একজন ডাক্তারের চেম্বারে পাঠালাম, সাথে আগের সকল ওষুধ।

ডাক্তার সাহেব অনেকগুলো পরীক্ষা-নিরিক্ষা ও আগের সকল ওষুধ বাতিল করে নতুন করে ওষুধ লিখে দিলেন। অবাক করার বিষয় হচ্ছে- তিনি একটি এন্টিবায়েটিক যোগ করে আগের ওষুধগুলোই শুধু অন্য কোম্পানীর লিখে দিয়েছেন। অথচ আগেরগুলোও এদেশের স্বনামধন্য ও ভাল ভাল কোম্পানীর ছিল। এটা কেন করেছেন, তাও জানি। ওষুধ কোম্পানী ভাল-মন্দ, এই একটা বিষয় অন্তত ডাক্তারদের চেয়েও আমি ভাল জানি।

একটা অতি ক্ষুদ্র উদাহরণ! আগেই বলেছি তাদের সম্পর্কে এতকিছু জানি যা সাধারণের জ্ঞানের বাইরে।

গত কিছুদিন ধরেই আলোচনার শীর্ষে সেবার নামে ডাক্তারদের কর্মকান্ড! শোসাল মিডিয়ায় ঝড়!
এসব বিষয়ে নানা জনের নানা বিরুপ মন্তব্য ও নানা সম্বোধনে ভূষিত আমাদের ডাক্তার সমাজের সবচেয়ে বড় জবাব ছিল অন্যান্য পেশার মানুষের ভাল-মন্দ বা সততা-অসততার উদাহরণ।

আমরা খুব অবাক হই- "অন্যরাও খারাপ" কিংবা "কে ভাল ?" এগুলো কি কোনভাবেই আপনার খারাপ হবার পক্ষে যুক্তি হিসেবে আসতে পারে? মোটেই না। অথচ তারা বারবার সেই চেষ্টাই করে যাচ্ছেন!

একটা অতি উচ্চ শিক্ষিত সম্ভ্রান্ত শ্রেণী, যারা মানুষের জীবন-মরণের সাথে জড়িত, মানুষের দুঃসময়ে সবচেয়ে বড় ভরসাস্থল, বিপদের সবচেয়ে বড় বন্ধু, মানুষের সেবার মহান ব্রত নিয়ে যারা এ পেশায় এসেছেন। তাদের একটা বৃহৎ অংশই রীতিমত মানুষের জীবন নিয়ে খেলছেন। প্রাপ্য সুবিধার বাইরে রোগীদের জিম্মি করে কত ভাবে, কত বেশি অন্যায় সুবিধা আদায় করা যায় তার প্রতিযোগিতা চলছে।

অন্যদেরও অসৎ প্রমাণের চেষ্টা মূলত আপনার অসততার পক্ষেই জোরালো যুক্তি।

তাই, আসুন এগুলো পরিহার করে নিজেকে, নিজের দেশটাকে, দেশের মানুষকে ভালবাসতে শিখি।
সবাই যে যার অবস্থান থেকে শুধু সৎ নয়, দায়িত্বে আন্তরিক, নিষ্ঠাবান ও মানবিক হতে শিখি।

আশাকরি, শীঘ্রই এই অবস্থার পরিবর্তন আসবে ইনশাআল্লাহ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.