নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

নববর্ষ ১৪২০ এ আমার প্রাপ্তি - একটি আবিস্কার - আমি একজন চিহ্নিত-লিষ্টেড ছাগু ব্লগার!!!

১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৫৮

স্কুল জীবনে প্রতি নববর্ষে সকাল সকাল ঘুম থেকে উঠে নববর্ষের দিন শুরু করতাম নববর্ষের টাইটেল বাসার মূল দেয়ালে চুপি চুপি আটকে দিতাম। তখন কোন কম্পিউটার ছিলোনা যে টাইপ করা লিস্ট ছাপাবো। হাতের লেখায় যেন ধরা পরে না যাই তাই স্কুলের বন্ধুদের দিয়ে আগের দিন লিখিয়ে আনতাম। কি মজার দিন ছিল।



বয়সের সাথে সাথে উদযাপনও পালটায়। কলেজ জীবনে হাতে লেখা নববর্ষ পত্রিকা বের করতাম...”একলা বৈশাখ” নামে। সকালে যেতাম রমনা বটমূল, তারপর চারুকলার বৈশাখী শোভাযাত্রায়। এরপর এখানে সেখানে ঘরাঘুরি। কিন্তু ২০০১ এ রমনা বটমূলে বোমা হামলায় ভীষণ শক পেলাম। বাসায় টিভিতে (তখন একুশে টিভি ছিল বোধহয়) বোমা হামলার দৃশ্য দেখে ডুকরে কেঁদে উঠেছি। এরপর থেকে বৈশাখে বাসায় থাকি, কোথাও বের হইনা। অনেকে বলবেন কেন? ভয়ে? জানিনা কেন, মন ভেঙ্গে গেলে যা হয় তার সাইড এফেক্ট হয়ত।



এবার ১২-১৪ খাগড়াছরি-রাঙ্গামাটিতে “বৈসাবি” উৎসবে যাওয়ার প্ল্যান করেছিলাম। একেবারে শেষ মুহূর্তে পরিবহণ কোম্পানি বাস ক্যান্সেল করায় বাদ দিতে হল ট্যুর। যাই হোক আসল কথায় আসি। এবার পহেলা বৈশাখে ফেসবুক আর ব্লগে লেখা পড়ে দিন কাটাচ্ছিলাম। হঠাৎ দেখি প্রথম বাংলা সার্চ ইঞ্জিন “পিপীলিকা” নাকি বিটিআরসি বন্ধ করেছে। তাড়াতাড়ি দেখার ইচ্ছা হল ঘটনা কি? ওয়েব এড্রেস বারে পিপিলিকার ওয়েব এড্রেস দিতে দেখি কোথায় কি? সব গুজব অথবা ফান।



কি সার্চ করব প্রথম বাংলা সার্চ ইঞ্জিনে? দিলাম আমার এই সামু নিকের সার্চ। অনেকগুলো রেজাল্ট এলো। চেক করতে করতে একটা ধাক্কা খেলাম। দেখি প্রায় দুই মাস আগে জনৈক সুখোই-৩৫ একটা পোস্ট দিছে যেখানে সে জামাত-শিবির-ছাগুদের একটা লিস্ট করেছে, তাতে আমার নাম লিংক এড্রেস সহ। আমি হাসবো নাকি কাঁদবো বুঝতে পারলাম না। সে কিসের ভিত্তিতে আমাকে এই লিস্টে নিল খোদাই জানে। তার পোস্টে সাথে সাথে কমেন্ট দিলাম কারন জানতে, কিন্তু এত পুরানো লেখায় কেই বা রিপ্লাই দেয়? যাই হোক শকড হলাম এই ভেবে যে ব্লগের বিশাল পোস্টের সমুদ্রে কে কোথায় আমাকে আপনাকে কোন লিস্টে ফেলছে, কোন অপবাদ দিচ্ছে, কোন বিপদে ফেলছে আমরা কি তা জানতে পারছি? তাই আমি মনে করি সবার উচিত তার নিক সার্চ দিয়ে সব রেজাল্ট চেক করা। অন্য কোন উপায় কেউ জানলে প্লিজ শেয়ার করুন।



এবার ভাল কথাটি বলি। সার্চে এটাও জানলাম যে আশিক মাসুম এর “ব্লগারদের প্রোফাইল থেকে তুলে আনা কিছু কথা(৪র্থ পর্ব)”তে আমার প্রোফাইল লেখা স্থান পেয়েছে। মনটা হালকা হল, মুদ্রার উভয় পিঠই রয়েছে।



সবশেষে সবার নিকট একটা অনুরোধ, না জেনে, খোঁজ না নিয়ে, শুধুমাত্র ধারণার বশে কারো সম্পর্কে কোন সিদ্ধান্তে পৌছবেন না। আপনার একটি অবিবেচকের মত কাজ কারো জীবনে ভয়াবহ বিপর্যয় ডেকে আনতে পারে।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:০২

জাতির চাচা বলেছেন: আমিও লিস্টেড।শাহবাগীরা তাদের ছাড়া সবাইকে গালাগালি করে।আপনার লেখার হাত ভালো।লেগে থাকুন।

২| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:১০

বাংলার হাসান বলেছেন: সবশেষে সবার নিকট একটা অনুরোধ, না জেনে, খোঁজ না নিয়ে শুধুমাত্র ধারণার বশে কারো সম্পর্কে কোন সিদ্ধান্তে পৌছবেন না। আপনার একটি অবিবেচকের মত কাজ কারো জীবনে ভয়াবহ বিপর্যয় ডেকে আনতে পারে। সুন্দর বলেছেন।

৩| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:২১

িনষ্ঠুর বলেছেন: ভাই টেনশন লিয়েন না। বাঘা কাদের ছাগু, এমপি রনি ছাগু, আসিফ নজরুল ছাগু, এমপি পার্থ ছাগু, এমপি মাহি ছাগু। দুনিয়াতে সবাই ছাগু সহবাসি সরি শাহবাগী রা ছাড়া।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.