নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

পুরাই চাঁন রাইত!!!

২৮ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৫৭





কি শিরোনামটা একটু কেমন কেমন হয়ে গেল? আমাদের পুরানো ঢাকায় খুব খুশী বা আনন্দের কোন মুহূর্ত, ক্ষণ বা দিনকে বুঝাতে আমরা এই শব্দটি ব্যাবহার করে থাকি... “কিরে পুরাই চাঁন রাইত?”। আর আজতো সত্যি সত্যি ঈদুল ফিতরের চাঁদ রাত। চাঁদ রাত মানেই খুশীর জোয়ার, আনন্দঘন একটি দিনকে বরণ করে নেয়ার ব্যাপক প্রস্তুতি। আর এই চাঁদরাতকে ঘিরে জীবনে থাকে মজার মজার সব স্মৃতি। আসলের চেয়ে যে সুদে মজা বেশী, ( :P ) গায়ে হলুদের অনুষ্ঠান বেশী মজার বিয়ের অনুষ্ঠান থেকে... ঠিক তেমনি আমার কাছে চাঁদরাতকে বেশী আনন্দের মনে হয়। আজকের লেখার বিষয় এই চাঁদরাতকে ঘিরে আমার কিছু টুকরো টুকরো স্মৃতি।



(১) তখন ক্লাস ফাইভ কি সিক্সে পড়ি, ২৯ রমজানের ইফতার শেষে ছাদে উঠে ঈদের চাঁদ দেখলাম, খুশীতেই কিনা... নাকি অজানা কোন রহস্যময় কারণে শাওয়াল মাসের নতুন চাঁদ দেখে আমার বুকটা হুহু করে উঠলো। আমি কান্না করা শুরু করে দিলাম। বড়দের সবাইকে গিয়ে গিয়ে সালাম দিয়ে মাফ চেয়ে কাঁদতে লাগলাম। সবাই খুব অবাক হল, কিরে কাঁদিস কেন? আজও মনে প্রশ্ন জাগে, কি সেই অনুভূতি যা সেই কিশোর বয়সে এমন খুশীর দিনে কাঁদিয়েছিল?



(২) শিশু বয়সের আরেক চাঁদ রাতের কথা, নানুর বাসায় তখন। ছোট খালা বিকেল থেকে পাটা-পুতা (শিলপাটা) নিয়ে বসে গেছে কাঁচা হলুদ, মেন্দি আর সোন্দা নিয়ে বাঁটাবাঁটি করতে। কেউ আমায় জিজ্ঞাসিবেন না সোন্দা কি জিনিষ ;) । যাই হোক, আমি বায়না ধরলাম আমিও ঐ তিনটা শরীরে লাগাবো। খালা-নানু আমায় যতই বুঝায় আর ধমকায় সোন্দা আর হলুদ মেয়েরা মাখে, আমি ততই জেদ ধরি ঐ দুটো মাখবোই। আহারে এখনতো আবার এই বয়সেও সোন্দা মাখতে মুঞ্চায়... সোন্দা প্লিজ... :P



(৩) ক্লাস নাইন-টেন এ ওঠার পর শুরু হল চাঁদ রাতে নতুন অডিও ক্যাসেট কেনা এবং তা ফুল ভলিউমে বাজানো। আগে সাউন্ডটেক আর সঙ্গীতা (দুটি অডিও প্রযোজনা প্রতিষ্ঠান) থেকে প্রতি ঈদে বিভিন্ন ব্যান্ড আর একক এ্যালবাম বের হত। নতুন ক্যাসেট কিনে এনে র‍্যাপিং খোলা, কাভার দেখা, খুঁটিয়ে খুঁটিয়ে কাভারের গায়ে ছাপানো সব ইনফো পড়া... সাথে ফুল ভলিউমে গান শোনা। হাজারো বকুনিতেও গানের ভলিউম কমানোর নাম নিতাম না, প্রয়োজনে দরজা জানালা বন্ধ করে গান শুনতাম। গান শোনা কিন্তু শুরু হত বিখ্যাত, 'ও মোর রমজানের ঐ রোজার শেষে...' দিয়ে।



(৪) চাঁদ রাতে গান শোনা নিয়ে আরেকটা ঘটনা বলি। তখন সবেমাত্র বন্ধু মহলে দুয়েকটি কমপিউটার প্রবেশ করেছে। চাঁদ রাতে সেই সৌভাগ্যবান বন্ধুরা পড়লো মহা বিপাকে। বিভিন্ন সার্কেলে মেলামেশা থাকায় সব সার্কেলই দাবী করল তাদের সাথে কমপিউটার নিয়ে চাঁদ রাতে সারা রাত গান শুনতে হবে। শুরু হল মহা ক্যাচাল। সবচেয়ে মজা হয়ছিলো দুজনের পিসি নিয়ে, একটা বোধহয় ৭১২ মেগা হার্টজ প্রসেসর ছিল অন্যটা ৮৫৬ মেগা হার্টজ। দুই গ্রুপে সেই কি কাড়াকাড়ি ৮৫৬’রটা নিয়ে। মনে পড়লেই হাসি পায় এখন।



(৫) চাঁদরাতে রিকশায় করে ঢাকা শহরে ঘুরে বেড়াতে ভালো লাগে। সাথে কোন এক বন্ধু কাউকে নিয়ে ঘণ্টা হিসেবে চুক্তি করে ঘুরে বেড়ানো। একবার রিকশা নিয়ে এর বাসা থেকে তার বাসা, তার বাসা থেকে ওর বাসা... এই করে করে ঘণ্টা পার করে দিলাম। সবাই ব্যাস্ত! শেষে রাগ করে বাসায় এসে দিলাম ঘুম। :(



(৬) ২০০০ সালের আগে বা পরের সময়কার ঘটনা, ২৯ রোজার দিন পর্যন্ত কোন পাঞ্জাবী কিনবো ঠিক করতে পারি নাই। সেদিন তিন দোকানে তিনটা পাঞ্জাবী চয়েস করে রেখে রাত দশটায় মাত্র বাসায় ঢুকলাম, মসজিদের মাইকে ঘোষণা দিতে লাগলো... ‘শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে... আগামীকাল পবিত্র ঈদুল ফিতর...’। কি আর করা আবার ছোট মার্কেটের দিকে, রাস্তায় মানুষ আর মানুষ, ঢল নেমেছে যেন! রিকশা, সিএনজি কিছুই না পেয়ে সবাই পায়ে হেঁটে রওনা দিল। অনেক কষ্টে আসাদগেট পৌঁছে দেখি দোকান তিনটাই বন্ধ! :((



(৭) আরেক চাঁদরাতের কথা, তখন মনে হয় সবেমাত্র গ্রাজুয়েশন শেষ করলাম। চাঁদরাতে এক বন্ধুর সাথে শপিং করতে গেলাম ঢাকা কলেজের উল্টো দিকের মার্কেটে। বদরুদ্দোজা সুপার মার্কেট পেরিয়ে গোল্ডেন গেইট শপিং সেন্টার পার হতে দেখি ‘গ্যালাক্সি’ নামক আবাসিক হোটেল সংলগ্ন একবারের কাছ হতে প্রায় শ’খানেক লোকের লম্বা লাইন। আমি বন্ধুরে জিজ্ঞাসা করলাম,’মামু ঘটনা কি? লাইন কিসের?’। বন্ধু মুচকি হাসে, সামনে ইশারা করতে দেখি আমার স্কুল লাইফের এক বন্ধু সেখানে লাইন দিয়ে দাঁড়িয়ে। ঘটনা আবিষ্কৃত হল, সবাই এলকোহল কিনতে লাইন দিছে, শুদ্ধ ভাষায় ‘মদ’!! :-* এক মাস সিয়াম সাধনার পর একটু গলা ভিজাতে। ইসলামে মদ সম্পূর্ণ হারাম আর চাঁদরাত বছরের পাঁচটি শ্রেষ্ঠ ইবাদত বান্দেগির রজনী। আমরা কোথায় যাচ্ছি???



(৮) আরেক চাঁদরাতে সারা রাত জাগ্রত ছিলাম, এই মসজিদ... সেই মসজিদ করে ঘুরছিলাম। গোলাম মখদুম মসজিদ, আগাসাদেক রোড (বীরশ্রেষ্ঠ মতিউর রহমান এর বাসার সাথে, অতি প্রাচীন মসজিদ) এ সেই চাঁদ রাতে মাঝরাতে জামাতের (নামাজের জামাত,তাবলীগ জামাত না) সাথে ‘তাহাজ্জুদ’ অথবা ‘সালাতুল তাজবিহ’ এর নামাজ আদায় করেছিলাম। ফজরের নামাজ বাসার কাছের মসজিদে পড়ে বাসায় এসে গোসল করে প্রথম এবং এখন পর্যন্ত শেষবারের মত জাতীয় ঈদগাহে নামাজ পড়তে গেলাম। নামাজ শুরুর ঘণ্টাখানেক আগে সেখানে পৌঁছই, সামনের দিকে বসে পড়ি, কোরআন তেলাওয়াত শুরু হতে কখন যেন ঘুমিয়ে পড়ি। নামাজের ইকামত শুরু হতে পাশেরজনের ধাক্কায় ঘুম ভাঙ্গে এবং নামাজ পড়তে দাঁড়িয়ে যাই। আমার যে অজু ভেঙ্গে গেছে সে খেয়ালই ছিল না। অনেক বছর পর এই গল্প একজনার কাছে করার সময় বিষয়টা আমার কাছে ধরা পড়ে...। :P



আসলেই আগে চাঁদরাতের মজাই ছিল অন্যরকম। আসলের চেয়ে সুদের মিষ্টি বেশী বলেই হয়তো চাঁদরাতে এতো ভালোলাগা মিশে থাকতো। চাঁদরাতে চাঁদ উঠার পর পাড়ার ছেলেরা পটকা ফূটাতো, দল বেঁধে আড্ডা দেয়া, ফুল ভলিউমে গাণ বাজানো, মেহেদী-সোন্দা-কাঁচা হলুদ বাটা নিয়ে মায়েদের ব্যস্ততার মাঝে ঘুরঘুর করা...... আহা সেই দিনগুলি কই? এখন চাঁদরাতে মোবাইলে এসএমএস করা, ফেইসবুকে স্ট্যাটাস দেয়া, ব্লগে ঢু মারা এইসব করে কেটে যায় চাঁদরাত।

মন্তব্য ৩২ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০১৪ রাত ৮:০১

জাফরুল মবীন বলেছেন: ঈদ মোবারক

২৮ শে জুলাই, ২০১৪ রাত ৮:০৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঈদ মোবারক ভাইজান। এখন কি বলতে পার, আহ আহ আহ ;)

=p~ =p~ =p~

২| ২৮ শে জুলাই, ২০১৪ রাত ৮:১৫

পরিবেশ বন্ধু বলেছেন: B-) ;) ঈদ মোবারক +=p~ =p~

২৮ শে জুলাই, ২০১৪ রাত ৮:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঈদ মোবারক পরিবেশ বন্ধু।

৩| ২৮ শে জুলাই, ২০১৪ রাত ৮:১৬

জাফরুল মবীন বলেছেন: আহ আহ আহ......জায়েজ বলিয়া ফতোয়া জারি করা হলো =p~ =p~ =p~

২৮ শে জুলাই, ২০১৪ রাত ৮:২৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :-* ;) :P =p~

৪| ২৮ শে জুলাই, ২০১৪ রাত ৮:৪৮

প্রবাসী পাঠক বলেছেন: সোন্দা কি জিনিষ ;)?

ঈদ মোবারক ।

২৯ শে জুলাই, ২০১৪ রাত ২:২৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সোন্দা হল EVENING ;) :-/ =p~ =p~ =p~

ঈদ মোবারক।

৫| ২৮ শে জুলাই, ২০১৪ রাত ১১:১৪

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: ঈদে সবাইকে বোতলের শুভেচ্ছা জানাই। ডাইলের বোতল নয়, একেবারে ফরেন বোতল । ধন্যবাদ

২৯ শে জুলাই, ২০১৪ রাত ২:২৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বিদেশী বোতলে ফলের জুস!!! কিন্তু উহাতো ফরমালিন মিশ্রিত নয়.... আমি ফরমালিন মিশ্রিত জিনিষ ছাড়া অন্যকিছু খাই না।

আপনি ভালো আছেন আশা করি। ঈদের শুভেচ্ছা জানবেন। :)

৬| ২৯ শে জুলাই, ২০১৪ রাত ১২:০৬

কলমের কালি শেষ বলেছেন: মচৎকার স্মৃতিচারন । ঈদ মোবারক । :)

২৯ শে জুলাই, ২০১৪ রাত ২:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঈদ মোবারক। এই যে কালি শেষ করে বসে থাকলে হবে? ঈদের সেলামী দিয়ে কালি কিনে নিয়েন, পারলে নতুন কলম :P ;)

৭| ২৯ শে জুলাই, ২০১৪ রাত ১২:১০

সুমন কর বলেছেন: সংকলনের জন্য নিয়ে গেলাম। ঈদের শুভেচ্ছা রইলো।

২৯ শে জুলাই, ২০১৪ রাত ২:২৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সুমন কর। সংকলনের জন্য আরও একটা লেখার লিংক দিয়ে আসছি।

৮| ২৯ শে জুলাই, ২০১৪ রাত ১:২৮

স্বপ্নবাজ অভি বলেছেন: ঈদ মোবারক!
চাদ দেখি নাই নিজের চোখে :(

২৯ শে জুলাই, ২০১৪ রাত ২:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঈদ মোবারক প্রিয় অভি। আচ্ছা একটা প্রশ্ন, অন্যের চোখে কি চাঁদ দেখা যায়? :P

৯| ২৯ শে জুলাই, ২০১৪ রাত ১:৫৪

সাফকাত আজিজ বলেছেন: নস্টালজিক পোস্ট......।

২৯ শে জুলাই, ২০১৪ রাত ২:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সাফকাত আজিজ ভাই। ঈদের শুভেচ্ছা রইলো।

১০| ২৯ শে জুলাই, ২০১৪ রাত ৩:৩৯

সচেতনহ্যাপী বলেছেন: আমার জন্ম ইসলামপুরের নবরায় লেনে। নানাবাড়ী বংশীবাজারের জুম্মনব্যাপারী লেনে। কিন্তু আমিও বুঝলাম না সোন্দা জিনিসটা। হয়তো তখন খুব ছোট ছিলাম বলেই কি??
তবে লেখাটি ফিরিয়ে দিয়েছলো সেই ছোটবেলার দুঃশ্চিন্তাহীন আনন্দঘন সেই সময়টিতে।।

৩০ শে জুলাই, ২০১৪ রাত ১:৩৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সোন্দা একপ্রকার প্রসাধনী সামগ্রী, যেমনটা চন্দন, উপটন প্রভৃতি। এটা মেয়েরা মাথায় মাখতো, সুগন্ধি বিশেষ। এখনো চকবাজারে বিয়ের আনুসাঙ্গিক বিক্রির যে দোকানগুলো রয়েছে চকবাজার শাহী মসজিদের নীচে, সেখানে খোঁজ করলে পাবেন।


অনেক ধন্যবাদ, পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।

১১| ২৯ শে জুলাই, ২০১৪ সকাল ৮:১৭

ঢাকাবাসী বলেছেন: চমৎকার লাগল পোষ্ট। ধন্যবাদ আর ঈদ মুবারক।

৩০ শে জুলাই, ২০১৪ রাত ১:৪২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ, ঈদের উষ্ণ শুভেচ্ছা রইলো।

১২| ২৯ শে জুলাই, ২০১৪ দুপুর ১:১৬

পার্থ তালুকদার বলেছেন: খুবই ভাল লাগলো । ঈদ মোবারক।

৩০ শে জুলাই, ২০১৪ রাত ১:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঈদ মোবারক, ভালো কাটুক খুশীর ক্ষণগুলো।

১৩| ২৯ শে জুলাই, ২০১৪ রাত ১০:৪৭

টুম্পা মনি বলেছেন: ঈদ মোবারক :D :D :D :D

৩০ শে জুলাই, ২০১৪ রাত ১:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঈদ মোবারক। অনেক শুভেচ্ছা জানবেন।

১৪| ৩০ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:০১

হাসান মাহবুব বলেছেন: ঈদ এবং নতুন অডিও ক্যাসেট একসময় অঙ্গাঅঙ্গিভাবে জড়িত ছিলো। কোথায় গেলো সে সব দিন। একটা জিনিস পৈড়া মন উচাটন হৈসে ;)

০২ রা আগস্ট, ২০১৪ রাত ৮:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: =p~ =p~ =p~

জিনিসটা কি হামা ভাই??? ;) :)

১৫| ৩১ শে জুলাই, ২০১৪ রাত ২:৫০

একটু স্বপ্ন বলেছেন:
লেখাটি অনেককেই নস্টালজিক করবে, সন্দেহ নেই :)

ভাল হোক

০২ রা আগস্ট, ২০১৪ রাত ৮:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ। শুভকামনা নিরন্তর।

১৬| ২০ শে আগস্ট, ২০১৪ রাত ১২:৪০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ইসলামে মদ সম্পূর্ণ হারাম আর চাঁদরাত বছরের পাঁচটি শ্রেষ্ঠ ইবাদত বান্দেগির রজনী। আমরা কোথায় যাচ্ছি???

স্মৃতিচারণা ভালো লাগলো। ভালো থাকুন।

২১ শে আগস্ট, ২০১৪ দুপুর ১:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ রেজওয়ানা আলী তনিমা। আশা করি প্রবাসে ঈদ ভালই কেটেছে। শুভকামনা জানবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.