নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন কিন্তু একটাই

জীবন কিন্তু একটাই

হাতপা

কিছু বলার নাই

হাতপা › বিস্তারিত পোস্টঃ

ঝুম্পা লাহিড়ী আর The Namesake

০৮ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:২০



The Namesake :Jhumpa Lahiri
======================
বইয়ের চরিত্র নয়; আমার এক বইপড়ুয়া বন্ধু প্রেমে পড়েছিল স্বয়ং লেখিকার।চেহারা খানি অবশ্য প্রেমেপড়ার মতই। তো তারই উপন্যাস নিয়ে লিখেছি। 'The Namesake' ;ইংরেজিতে প্রকাশিত।
এক বাঙালি দম্পতি;যারা আমেরিকায় প্রবাস জীবন শুরু করেছেন,তাদের Struggle এর বিবরণ পাওয়া যায় বইতে।
অশোক আর অসীমা ইন্ডিয়া ছেড়ে যায়,সেটল হয় ম্যাসাচুসেটস-এ।এভাবেই গল্পের শুরুটা হয়।
অসীমা কমবয়েসী বউ,তার প্রথম সন্তানের জন্ম দিতে চলছে ম্যাসাচুসেটসের একটি হাসপাতালে। দেশ ছেড়ে অনেক দূরে,বিদেশ বিভূই-এ যেখানে কেউ নেই সেখানে বাচ্চা ডেলিভারী হবে,তাও আবার প্রথম বাচ্চা এটা ভাবায় অসীমাকে। যদি এমন সময় সে কলকাতা থাকত,বাড়িতে;কিসের চিন্তা থাকত আর?ফ্যামিলির সবার মাঝে।যাক,ডেলিভারি সাকসেসফুল হোল।বাচ্চা নিয়ে চলে যাবে তারা,বাধ সাধল হসপিটাল অথরিটি।কেন?বাচ্চার একটা লীগাল নাম দিতে হবে।এভাবে হুট করে তো আর নাম দেয়া যায় না।মুরুব্বি কেউ নাম ঠিক করবে।অসীমার দাদীর একটা চিঠির জন্য অপেক্ষা করে ওরা।চিঠি আর আসেনি,দাদীও মারা যান।অশোক একটা ডাকনাম ঠিক করে ফেলল-"গোগোল"।কেন?বিশাল কাহিনী আছে।কমবয়সে অশোক এক ট্রেন দুর্ঘটনা থেকে অল্পে বেঁচে উঠেছিল।সেই এক্সিডেন্ট হবার আগমুহুর্তে অশোক পড়ছিল নিকোলাই গোগলের গল্পসমগ্র। দুমড়-মুচড়ে পড়ে থাকা অবস্থায় তার হাতে ধরা ছিল 'ওভারকোট'গল্পের পাতা। সাহায্যকারীদের দৃষ্টি আকর্ষণের জন্য কেবল একটা বইয়ের পাতা মচকানোর আওয়াজ করতে সক্ষম ছিল সে।তাই গোগল নামখানা অনেক অর্থবহ হয়েই রইল।
গোগল বড় হয়,নামটা কে ঘৃণা করতে শুরু করে সে।একটা ভাল নামও রয়েছে তার-নিখিল।পালটে ফেলে তার নাম।পালটে যায় অনেক কিছুই।একটা দূরত্ব চলে আসে গোগলের সাথে তার বাবা-মার।সে আমেরিকান হতে চায়,বাংগালি না।আমেরিকান মেয়েদের সাথে ডেট করে।সিগারেট,মারিজুয়ানায় আসক্ত হয়ে পড়ে।কোন মেয়ের পাল্লায় পড়ে ভার্জিনিটি লুজ হয় মনে পড়ে না গোগলের।ম্যাক্সিন নামের এক মেয়ের প্রেমে পড়ে।তাকে বিয়ে করবে।অসীমা মানেন না।কিছুদিন পরেই অশোক মানে গোগলের বাবা মারা যান।অসীমা চান মৌসুমী নামের এক মেয়েকে বিয়ে করুক তার ছেলে।তার পরিচিত।
গোগলের বিয়ে হয়,টেকে না।অনেক কাহিনীর ঘনঘটা শুরু হয়।তার বোন সোনিয়া বিয়ে করবে আমেরিকান ছেলে 'বেন'-কে। বহুদিনের সামাজি মূল্যবোধ,ট্রাডিশানে চিড় ধরে। গোগল একাকী বোধ করে,মৃত্যুর আগে তার বাবা একটা মূল্যবান কথাই বলে গেছেন,তার নামকরণ নিয়ে।সেই বিখ্যাত রাশিয়ান রাইটারের গল্প পড়বে গোগল।
*** নিকোলাই গোগলের লেখার সাথে পরিচয় করিয়ে দিয়েছিল এই উপন্যাস টি।তাই এর কাছে আমি কৃতজ্ঞ।
*** The Namesake নামে একটা মুভির এডাপ্টেশান আছে । Irfan Khan starring.

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৮

অপূর্ণ রায়হান বলেছেন: ভালো লাগলো রিভিউ +

Jhumpa Lahiri 8-|

ভালো থাকবেন :)

২| ১০ ই নভেম্বর, ২০১৪ সকাল ১০:৪৭

এ কে এম রেজাউল করিম বলেছেন:
The Namesak সিনেমাটি আমি দেখেছি। আমার কাছে খুব ভালো লেগেছে। আমিও আমেরিকায় আছি বহু বছর, আমার ছেলে এ দেশে হাইস্কুলে ১১ গ্রেডে পড়ে। যদিও ও' কনসিভ করেছিল আমেরিকায় কিন্তু ওর জন্মের ব্যাবস্থা করেছিলাম বাংলাদেশে এবং আমি ও'কে বাংলাদেশে ক্লাস এইট পড়ায়ে এনেছি। উদ্দেশ্যঃ বাংলাদেশ ও কৃষ্টি, বাংলাভাষা, বাংলাসংস্কৃতি সমন্ধে প্রাথমিক ধারনা দেয়া। আমিও ওকে নিয়ে চিন্তিত।

আমি ওকে শিক্ষীত করে বড় করার সব চেষ্টা করে যাবো। তার পর ও' তার নিজের পথ খুজে নিবে। বড় হয়ে সে কাজ এখানে করলেও তার মূল নিয়োগ এখানে করবে না বাংলাদেশের কল্যানে করবে। সেটা তার নিজের বিবেচনা। বাবা হিসেবে আমার দায়ীত্ব ওকে শিক্ষীত করে বড় করা। তা-ই প্রান পনে চেষ্টা করছি।

আমি আমেরিকায় পড়াশুনা করেছি এবং কাজও এদেশে কিন্তু কাজ থেকে যে ডলার পাই তার বেশীর ভাগই আমি বাংলাদেশে খরচ করেছি। এতে বাংলাদেশের উন্নতিতে একটু হলেও লেগেছে আশা করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.