নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন কিন্তু একটাই

জীবন কিন্তু একটাই

হাতপা

কিছু বলার নাই

হাতপা › বিস্তারিত পোস্টঃ

সৈয়দ ওয়ালীউল্লাহ: অনন্য কথাশিল্পী ও নাট্যকার

১৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:১৭


Quality comes first, not Quantity...আসলেই অনেক লেখার লেখক তিনি নন। কিন্তু পাঠকপাত্রে ওনার অবদান চিরস্মরণীয়। বলছি সৈয়দ ওয়ালীউল্লাহ-র কথা। প্রথমে ছোটগল্প,তারপর উপন্যাস,তারপর নাটক- এই ক্রমে তিনি মাধ্যমগুলোতে এগিয়েছেন। সব মিলিয়ে তিনি নিবিড় এক গদ্যশিল্পী।

১৯২২ সালের ১৫ আগস্ট চট্টগ্রামের ষোলশহরে সৈয়দ বাড়িতে তাঁর জন্ম। পিতা সৈয়দ আহমদউল্লাহ ছিলেন সরকারি কর্মকর্তা। এ কারণে পূর্ববাংলার বিভিন্ন অঞ্চলে পিতার কর্মস্থলে তাঁর বড় হওয়া। এর ফলে এ অঞ্চলের মানুষের জীবনকে নানাভাবে তাঁর দেখার সুযোগ ঘটে,যার প্রভাব দেখা যায় তাঁর রচনায়।কুড়িগ্রাম হাইস্কুল থেকে ম্যাট্রিক, ঢাকা ইন্টারমিডিয়েট কলেজ থেকে আই.এ, এবং আনন্দ মোহন কলেজ থেকে বি.এ দেশ ভাগের পর ওয়ালীউল্লাহ ঢাকায় এসে প্রথমে ঢাকা বেতার কেন্দ্রের সহকারী বার্তা-সম্পাদক ও পরে করাচি কেন্দ্রের বার্তা-সম্পাদক হন। ১৯৫১-৬০ সাল পর্যন্ত তিনি পাকিস্তান সরকারের পক্ষে নয়াদিল্লি, সিডনি, জাকার্তা ও লন্ডনে বিভিন্ন উচ্চ পদে দায়িত্ব পালন করেন। ১৯৬০-১৯৬৭ সাল পর্যন্ত তিনি প্যারিসে পাকিস্তান দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি এবং ১৯৬৭-৭১ সাল পর্যন্ত ইউনেস্কোর প্রোগ্রাম স্পেশালিস্ট ছিলেন।

ফরাসি নাগরিক এ্যান মেরির সঙ্গে ওয়ালীউল্লাহ পরিণয়সূত্রে আবদ্ধ হন (১৯৫৫)। মিসেস মেরি ওয়ালীউল্লাহর প্রথম উপন্যাস লালসালু (১৯৪৮) ফরাসি ভাষায় অনুবাদ করেন। পরে এটি Tree Without Roots (১৯৬৭) নামে ইংরেজিতেও অনূদিত হয়।
তাঁর রচনাসমূহ নিম্নরূপ
ছোটগল্পঃ 'নয়নচারা', 'দুইতীর', অগ্রন্থিত গল্পাবলি'
উপন্যাসঃ 'লালসালু', 'চাঁদের অমাবস্যা' ,'কাঁদো নদী কাঁদো', 'কদর্য এশীয়' (Ugly Asian এর অনুবাদ ), 'শিম কিভাবে রান্না করতে হয়(How does one cook beans)'
নয়নচারা-ইয় আটটি গল্প আছে।
-নয়নচারা,জাহাজী,পরাজয়,মৃত্যুযাত্রা,খুনী,রক্ত,খ-চাদের বক্রতায়,সেই পৃথিবী
দুইতীর-এ আছে নয়টিঃ দুইতীর,একটি তুলসী গাছের কাহিনী,পাগড়ি,কেরায়া,নিষ্ফল জীবন নিষ্ফল যাত্রা,গ্রীষ্মের ছুটি,মালেকা,স্তন,মতীনউদ্দিনের প্রেম।
অনেক সমালোচক তাকে জগদীশ গুপ্ত ও মানিক বন্দোপাধ্যায়ের উত্তরাধিকার মনে করলেও শিল্প সমৃদ্ধিতে এবং মানবজীবনের চিত্র অঙ্কনে তিনি স্বকীয় এবং অনন্য।

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:০২

বিদ্রোহী বাঙালি বলেছেন: গভীর শ্রদ্ধায় স্মরণ করছি গুণী এই লেখককে। সংক্ষিপ্ত আকারে হলেওতাঁর সম্বন্ধে বেশ কিছু তথ্য তুলে ধরেছেন। ভালো লাগলো জেনে।

২| ১৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ৮:০১

এনামুল রেজা বলেছেন: সৈয়দ ওয়ালিউল্লাহর কাঁদো নদী কাঁদো.. উপন্যাসটি আমার কাছে গোটা বিশ্বসাহিত্যেরই অন্যতম সেরা উপন্যাস।
এই মহান লেখককে নিয়ে চমৎকার পোস্টটির জন্য ধন্যবাদ আপনাকে।

১৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ৮:১১

হাতপা বলেছেন: আমি কিন্তু এমন কাউকে খুঁজছি যে কাঁদো নদী কাঁদো পড়েছে।যাইহোক,দুয়েক কথায় বলেন বইটা সম্পর্কে পারলে

৩| ১৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ৮:১৯

এনামুল রেজা বলেছেন: কাঁদো নদি কাঁদো সম্পর্কে সরল ভার্ডিক্ট- এটা একটা সুরোরিয়েলিস্টিক উপন্যাস কিংবা এর মাঝে ম্যাজিক রিয়েলিজমের অস্তিত্বও খুব প্রবল। গল্পের থিম হচ্ছে নদীর মৃত্যু কিংবা মানুষের.. সবচেয়ে বড় ব্যাপার এর গল্প বলার ধরণ.. আমি একটা লেখার প্ল্যান করছি উপন্যাসটা নিয়ে। দেখা যাক...

৪| ১৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১০:৫২

বোবারমুখ বলেছেন: ধন্যবাদ!একজন মহান মানুষের মহত্বের কথা জানানোর জন্য।খুব ভালো লাগলো।

৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:১২

প্রোফেসর শঙ্কু বলেছেন: প্রিয় লেখককে নিয়ে লেখাও প্রিয় হয়ে ওঠে, ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.