নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডাঃ মুকিতের ডেস্ক

শামস্ মুকিত

একজন ডাক্তার, এন্ট্রাপ্রেনিয়র, রিসার্চার। ক্যান্সার এবং কগনিটিভ সায়েন্স নিয়ে কাজ করতে ভালবাসি।

শামস্ মুকিত › বিস্তারিত পোস্টঃ

আমি পাব তো?

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:২২

বিশ্ব ডিম দিবসে নাম প্রকাশ না করার শর্তে এক বড় ভাই বললেন,' ডিম কিনতে যাচ্ছি, দোয়া করিস।", আমি ভ্যাবাচেকা খেয়ে বললাম, " ভাই ডিমের সাথে দোয়ার সম্পর্ক তো দেখিনা।" " অনেক মানুষ থাকবে, মারপিট করেই ডিম নিতে হবে।" ভাই শেষে যখন বিজয়ের হাসি নিয়ে ফিরলেন, হাতে ৩ হালি ডিম। ভাই আমার ভালই ষন্ডামার্কা। অনেকের পিঠে মনে হয় ভালই মার পড়েছে।

বাসের টিকিট কাটতে গেলাম। লম্বা লাইন। কিছু মানুষ লাঠি হাতে টহল দিচ্ছে। কেউ যেন লাইন ভেঙ্গে সামনে না আগাতে পারে। তীব্র গরমের মধ্যে লম্বা লাইনের ধাক্কা খেয়ে টিকিট হাতে মনে হল পরম আরাধ্যবস্তু।

কয়েকদিন আগে এক কনফারেন্সে গেছি। উপস্থিতি ৫০ জন। খাবার আছে পর্যাপ্তই। কনফারেন্স শেষে খাবার নিতে হুড়োহুড়ি। খাবারের লাইনে অনেকের পায়ের চাপ সহ্য করে এক বড় ভাই বললেন," বাঙ্গালী কি শুধরোবে না?"

এই বাঙ্গালীর দীর্ঘ ইতিহাসে আছে ২০০ বছর ব্রিটিশ শাসন আর ২৩ বছর পাকিস্তানীদের নির্যাতনের কালো ইতিহাস আছে। এই ইতিহাস অন্যায় নির্যাতনের আর বঞ্চনার। বঞ্চিত হতে হতে আমরা সবসময় এক নিরাপত্তা হীনতায় ভুগি।

আর এর সাথে যুক্ত হয়েছে মুনাফালোভী কর্পোরেট জগৎ। সানি লিওনের সাথে ইফতারি আর শাকিব আল হাসানের সাথে আড্ডা দেয়ার মত লোভনীয় প্রস্তাব দিয়ে আমাদের মধ্যে সবসময় কিছু অপ্রয়োজনীয় আকাক্ষার তৈরী করা হয়। কালচারাল ও পলিটিকাল মূল্যবোধ, ধ্যান ধারনা বদলে মুনাফা লোভী ভোগবাদী উশৃঙ্খল ভাসমান একটি প্রজন্ম চায় তারা, যারা চিন্তা করবেনা, কিনবে। পণ্যের প্রচার ও নতুন ধর্মে (পুঁজিবাদ) দীক্ষা দেওয়ার জন্য এরা ব্যবহার করছে মিডিয়াকে। সুন্দরী প্রতিযোগিতা, ক্রিকেট ক্রেজ, ফুয়াদের সেক্সি গান আর লস প্রজেক্ট মার্কা ফারুকী বর্জ্য এই বিপুল “ব্রেইন ওয়াশ” কার্যক্রমের অংশ মাত্র। আর তাদের এই ব্যবসার বেসাতি হচ্ছে ফুটবল-ক্রিকেট, সেক্স, পাশবিকতা, আদিম লালসা।

দুই বেলা দুমুঠো ভাত খেয়ে স্বস্তির ঢেকুর তোলা বাঙ্গালী এখন টিকিট কেটে মাটিতে বসে শাহরুখ খানের নাচ দেখে।

দিন শেষে সব কিছু তেই মনে হয়, " আমি পাব তো?"

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:১৯

ভ্রমরের ডানা বলেছেন:


পরে এক যুগ পরে আবার চেষ্টা করা যেতে পারে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.