নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুনামগঞ্জের হাওরাঞ্চলে জন্ম। কাঁচ-পাকা চুল, দাঁড়িসমেত ইঁচড়ে পাকা যুবক।পেশাদার ট্র্যাভেল ব্লগার।ঘুরে বেড়াই ও লিখি।শখের বশে সাহিত্য চর্চা করি।সদালাপী,অলস ও স্বপ্নবাজ। জীবনের উদ্যেশ্য খুজে পাই নি।মানুষের ভালোবাসায় সিক্ত।যতক্ষণ শ্বাস চলে ততক্ষণ সুবাহানাল্লাহ

ফয়সাল হাওড়ী

স্বরূপ বিনির্মাণে মগ্ন ।

ফয়সাল হাওড়ী › বিস্তারিত পোস্টঃ

আমার নারী চিন্তা।

০৩ রা জুন, ২০১৭ বিকাল ৪:৪২



আমার মা

বিশাল বড় পরিবারের একছত্র অধিপতি। ছোট খাটো গড়নের দুর্বল শরীরের মানুষ।রোগ শোকে পোড় খাওয়া মুখবয়ব।স্থীর বুদ্ধি ও প্রবল জেদী স্বভাবের। শান্ত ও নিভৃত চারিণী।কঠোর পরিশ্রমী।স্বাক্ষর ও চিন্তাশীল নারী।সংসারে সবার প্রতি নজর থাকলেও নিজের প্রতি প্রচন্ড উদাসীন।
আমি আমার মায়ের অন্যান্য গুন না পেলেও নিজের প্রতি উদাসীনতা হুবু বুহু কপি করতে পারছি।তাতে মায়ের কষ্ট বেশী পাইতে হইছে।সকাল বেলার সেদ্ধ ডিম আচলে বেধে রেখে সারাদিনের শেষ কাজ করলেন, তখন আমি হাজির সারা দিনের না খাওয়া ক্লান্ত শরীর , চোখে মুখে চোর চোর ভাব নিয়ে। তাই দেখে মা হেসে বাসি সিদ্ধ ডিম আমার মুখে গুজে দিয়ে কী সব বলতো , সে সব কথা সব সময়ই আমার এন্টেনার উপর দিয়েই গেছে।

আমার বড় ভাবী

আমার লাইফে লেডি উইথ দ্যা ল্যাম্প।চেহারায় অভিজাত ও সরল মানুষের ছাপ। পরিশ্রমী ও নিয়মতান্ত্রিক।মানবিক সুন্দরের চর্চা ও নিরলস পরিশ্রম মানুষের জীবনকে সুন্দর করে তোলতে পারে এটাই তাঁর চেহারায় ফোটে ওঠে।মানুষকে বিশ্বাস করেন, সম্পর্কের মূল্যায়ন করেন কিন্তু অভিজ্ঞতা থেকে শিক্ষা নিতে জানেন।নিজের বিশ্বাস ও কর্মসূচীতে একই তালে দীর্ঘদিন হেটে চলা নিভৃত সারথী।আমার দেখা নারী মানসে সবচেয়ে সফল নারী।

আমার দুই বোন

অল্প বয়সে মায়ের কোল ছেড়ে শহরে চলে আসায় বোনদের প্রতি একটা প্রবল দুর্বলতার কাজ করতো, মায়ের অভাব পূরণের একটা ব্যর্থ চেস্টা ছিলো। সেই মানসিকতা আমাকে বিচার করার শক্তি দেয় নাই। তাই কখনো বোনদের বিচার করি নাই, করি নাই বললে ভুল হবে।মূলত আমি করতে চাই না। এটা টিপিক্যাল বাঙ্গালী ভাইদের মানসিকতা- তাঁরা বোনদের প্রতি অন্ধ হয়েই চলতে ভালোবাসে। যদিও এইটা নারী জাতির জন্য অপমানজনক। এটা আমাদের পুরুষতান্ত্রিক সমাজ চিন্তার সবচেয়ে বড় প্রবঞ্চনা।

আমার বান্ধবী

আমাকে মানুষ হিসেবে গন্য করবে না। আমাকে অল্টাইম প্রথম বলে বোল্ড করে দেবে। প্রচুর কথা বলবে।সুন্দরী হবে।ক্যারিয়ারে সফল হবে।

আমার স্বপ্ন নারী

আমার প্রতি প্রচন্ড যত্নশীল হতে হবে।অবশ্যই মানবিক গুনাবলী সম্পন্ন হইতে হবে। শারীরিক সৌন্দর্যের ক্ষেত্রে আমার চিন্তা আল্লাহ্‌ দুনিয়ায় কোন মানুষই অসুন্দর না।সুতরাং চলনসই হলেই হলো।

আমার বউ

বাড়ির পাশে আরশি নগর/একঘর পড়শি বসত করে /আমি একদিনো না, দেখিলাম তারে-অবস্থা অনেকটা এই রকম। মিস্টিরিয়াস আইল্যান্ড।সুন্দর সকাল,ঝড়,স্নিগ্ধ বিকেল,বৃষ্টি,মায়াবী রাত,তুফান কোন সিকুয়েন্স নাই।

আমার মেয়ে

মেয়ের বাবা হইনি এখনো। তবে একটা মেয়ের খুব সখ আছে। তখন হয়তো জানবো মেয়ে চরিত্র সম্পর্কে।

সামাজিক নারী

বিশাল সংকটে আছে।সমাজ তাঁদের রান্নাঘর থেকে বের হয়ে আসার স্বপ্ন দেখালেও পায়ে শিকল দিয়ে রাখছে। এখানে আমাদের টিপিক্যাল নারী সুলভ অসহায়ত্ত, পুরুষতান্ত্রিক চিন্তার প্রবঞ্চনা ও নারীবাদের নব্য উত্থান জনিত বাগ বা সিস্টেম এররের সংমিশ্রনে একটা হ য ব র ল অবস্থা বিরাজ করছে। এই অবস্থার কু প্রভাবে আমাদের সামাজিক জীবনে একদিকে যেমন নারীরা নির্যাতিত হচ্ছে তেমনি পুরুষরা দিনে দিনে কোণঠাঁসা হয়ে পড়ছে। এ দুটোর একটাও কাম্য না।নারী নির্যাতন বন্ধ হতেই হবে। তেমনি নারীকে মনে রাখতে হবে আকাশটা রান্না ঘরের মতো কিঞ্চিৎ না, অন্যের পথ রোধ করে আপনার উড়ার জায়গায় করতে হবে এমন না।সামাজিক রীতি নিতির প্রতি শ্রদ্ধা রেখেও প্রগতির পথে হাঁটা যায়।

আমার চোখে ভবিশ্যতে নারী হবে সকল মানুষের প্রতি সমান শ্রদ্ধাশীল, মুক্তমনা ও ব্যক্তিত্তশীল।সে সময় যদিও অনেক দূরে তবে আশা করতে দোষ কোথায় ? হ্যাপি উইম্যনস ডে।

৮/৩/১৭

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.