নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুনামগঞ্জের হাওরাঞ্চলে জন্ম। কাঁচ-পাকা চুল, দাঁড়িসমেত ইঁচড়ে পাকা যুবক।পেশাদার ট্র্যাভেল ব্লগার।ঘুরে বেড়াই ও লিখি।শখের বশে সাহিত্য চর্চা করি।সদালাপী,অলস ও স্বপ্নবাজ। জীবনের উদ্যেশ্য খুজে পাই নি।মানুষের ভালোবাসায় সিক্ত।যতক্ষণ শ্বাস চলে ততক্ষণ সুবাহানাল্লাহ

ফয়সাল হাওড়ী

স্বরূপ বিনির্মাণে মগ্ন ।

ফয়সাল হাওড়ী › বিস্তারিত পোস্টঃ

আয়নাগিরি

১০ ই মে, ২০১৮ দুপুর ১:০৭

পর্ব ০২

আয়নাগিরিতে এখন প্রতি রাতেই বৃষ্টি হয়। মাসখানেক সময় ধরে এই চলছে। দুই দিন একদিন আকাশ ভালো তো সপ্তাহ জুড়ে কুকুর বিড়ালে মাখামাখি থেকে টিপ টিপ পর্যন্ত বৃষ্টি হয়তেই থাকে।




বিভিন্ন রকমের বৃষ্টি হয় আমাদের এই আয়নাগিরিতে। এই কাল রাতে ৯টার দিকে বলা নেই কওয়া নেই মোটা মোটা চোখের পানি ফোঁটা ফেলে কাদলো আকাশ মহাশয়। মুহূর্তেই সব ভিজিয়ে ভাসিয়ে ধুম ধাম ঘন্টা দুয়েক একটানা। এইটেই কুকুর বিড়ালে মাখামাখি বৃষ্টি।

আবার আজ সকাল থেকে শুরু হয়েছে লাতুরি বৃষ্টি। সকাল ৭ টায় তিরিশ মিনিট মাঝারি বৃষ্টি তারপর বারোটা পর্যন্ত টিপ টাপ। আবার ১ টা পর্যন্ত কুকুর বিড়াল তারপর সাড়া বিকেল বৃষ্টি নাই। সন্ধ্যায় আবার মাখামাখি এই করে দিন সাতেক পার করে দেয় এক একটা লাতুরি। লাতুরি যদি অনেক লম্বা হয় তখন মানুষের ভাতের কষ্ট হয়। সেই সময় তার নাম ভাতুরি বৃষ্টি।

বৃষ্টির অনেক মিষ্টি মিষ্টি নাম আছে। এই যেমন জামাই বউ। সকালে ঘুম থেকে উঠেই দেখলেন আকাশ কালো। দশটা এগারোটায় হয়ে গেলো এক চোট। বাকিটা বেলা আকাশ পরিষ্কার। বিকেলে মৃদুমন্দ বাতাস হয় কিন্তু বৃষ্টি হয় না।

এক ধরণের বৃষ্টি আছে যার নাম বউ পাগলি। সবে রাতের খাবার শেষ করলেন। হয়তো আপনি ঘুমুতে যাইতেন ঘন্টা খানেক পরেই। কিন্তু দু তিনবার গগন বিদারী হাক ডাক দিয়েই ঝুমছে পড়তে শুরু করলো। বিদ্যুৎ চলে গেলো। আপনিও বুঝে গেলেন সকালের আগে চোখে আলো দেখবেন না। কোন রকম একটু গোছ গাছ করেই শোয়ে পড়লেন। আপনি ঘুমিয়ে যাবেন তবু আকাশের কান্না থামবে না।

এই বউ পাগলী নামের আবার মজার একটা ইস্টরি আছে । এই নামের প্রণেতা আয়নাগিরির বিখ্যাত বাউল শিল্পী গগন ফকির। তত্ব ভারী গান গায় বলে তাঁর গায়কি নিয়ে কেউ ভাবেই না। তবে সে গায়কো ভালো। তাঁর বউ ছিল চেতনা ফকিরানি সেও ভালো গাইতো। এই দুইয়ে মিলে আয়নাগিরিতে বেশ জমিয়েছে। কিন্তু এই চেতনা ফকিরানি একটানা বৃষ্টির রাতে পাগল হয়ে যেতো।একটানা বৃষ্টি সে সইতে পারতো না। চঞ্চল হয়ে যেতো, বেশি কথা বলতো, অঝথা পাশের জনের সাথে তাঁর ঝগড়া হয়ে যেতো। বহু ডাক্তার কবিরাজ দেখায়ে ব্যর্থ হয়ে গগন ফকির গানো বেঁধেছিল একটা।

আমার মন কান্দে রে সখি
বউ পাগলী এই বৃষ্টির রাতে
কতো নিশি কাটায়েছি সখি
আমি তোমার সাথে।সখি রে

এই বর্ষায় কি হইলো সই ?
কই গেলো তোর পাগলামি?
আমারে পাগল বানাইয়া রে
সখি তুই পাগলামি ছাড়িলি ?

আমার মন কান্দে রে সখি
আমার প্রাণ কান্দে রে সখি
বউ পাগলি এই বৃষ্টির রাতে
মনে চায় আমিও ঘুমাই
তুমি ঘুমাও যে কবরেতে ।

পর্বঃ ০৩ আসছে.......

মন্তব্য ৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১০ ই মে, ২০১৮ দুপুর ১:২২

তারেক ফাহিম বলেছেন: কুকুর বেড়াল বৃষ্টিতে কি বুঝিয়েছেন বুঝলাম না।

১০ ই মে, ২০১৮ দুপুর ১:২৬

ফয়সাল হাওড়ী বলেছেন: কুকুর বিড়ালে মাখামাখি বৃষ্টি ।

২| ১০ ই মে, ২০১৮ দুপুর ২:২৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
CAT AND DOG বাংলায় মুষলধারে বৃষ্টি বুঝিয়েছেন মনে হয়।

সুন্দর।

৩| ১০ ই মে, ২০১৮ দুপুর ২:৩৫

রাজীব নুর বলেছেন: অনবদ্য।

১০ ই মে, ২০১৮ রাত ৯:৩২

ফয়সাল হাওড়ী বলেছেন: ধন্যবাদ দাদা ।

৪| ১০ ই মে, ২০১৮ বিকাল ৫:০০

মনিরা সুলতানা বলেছেন: দারুন তো !!!
আপনাদের আয়নাগিরি কে ভালোবেসে ফেল্লাম !!!
বৃষ্টি’র অনেক নাম ও জানলাম।

চমৎকার সিরিজে মুগ্ধতা !!

১০ ই মে, ২০১৮ রাত ৯:৩৭

ফয়সাল হাওড়ী বলেছেন: আন্তরিক ধন্যবাদ

৫| ১০ ই মে, ২০১৮ রাত ১০:০৩

সেলিম আনোয়ার বলেছেন: বউ পাগলী বৃষ্টি জীবনের প্রথম শুনলাম । পোস্টে ভালো লাগা । আপনাদের এলাকায় গিয়েছি থেকেছি। ষোলঘর পয়েন্ট আমার অফিস আর থাকার কক্ষ ছিল ।

১১ ই মে, ২০১৮ বিকাল ৪:৩৪

ফয়সাল হাওড়ী বলেছেন: আবার আসবেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.