নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুসর কাব্য

ধুসর কাব্য › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউ - আমার হিন্দি মুভি দর্শন

১০ ই জানুয়ারি, ২০১৫ রাত ১২:৩৬

বাংলাদেশের বেশিরভাগ মানুষ হিন্দি মুভি দেখে , এর যথেষ্ট কারণ আছে।আমাদের সংস্কৃতির সবচেয়ে কাছাকাছি সংষ্কৃতি ভারতের । ভৌগোলিক সহ বিভিন্ন কারণে ভারতের কালচারগুলো অনেকাংশে আমাদের কালচারের সাথে একাকার হয়ে গেছে । মুভির দিকটাও ঐরকম । আমি ব্যক্তিগতভাবে হিন্দি মুভির প্রতি একটু বেশি বিরক্ত। এগুলো আমাদের দেখা উচিত কি উচিত না সে তর্কে যাচ্ছি না। তবে সমালোচনাটা কিন্তু করাই যায়।পুরোটাই আমার ব্যক্তিগত মতামত।

১। ভারতের বেশিরভাগ ডিরেক্টর এক্সপেরিমেন্ট করতে পছন্দ করেন না। তারা একটু ভীতু স্বভাবের।তাদের ভয় হয় এই বুঝি আমার মুভি ফ্লপ খেলো । ফলে বছরের পর বছর তারা একই আগাছা জন্ম দিয়ে আসছেন । ব্যতিক্রম আছে, তবে খুবই নগণ্য।
২।মুভিগুলোতে যে মেসেজ দেয়া হবে বেশিরভাগ সময় ঐ মেসেজগুলোর মাধ্যমে মুভির কাহিনী প্যারালালি চলে না, মেসেজগুলো চেঞ্জ হয়ে যায় এরকম কিছু না বরং অন্য কোনো ইলিমেন্ট বা কাহিনীর অংশের সাথে সেগুলো ভালোভাবে কনফ্লিক্ট করে।ফলে একটা হ য ব র ল অবস্থার সৃষ্টি হয় ।
৩।প্রেম ভালোবাসা ছাড়া হিন্দি মুভির জন্ম হয় না , প্রচন্ড স্ট্রং একটা থিম পুরোটাই নষ্ট হয়ে যায় এই জোড় করে ঢুকানো প্রেম ভালোবাসার জন্য।এমনকি এগুলো মুভির মেসেজের সাথে সংঘর্ষ বাধায় । এমনকি একটা মুভির এন্ডিং এর ১০-১৫ মিনিট যেখানে খুবই গুরুত্বপূর্ণ সেখানে হয়তো মেসেজ এর বদলে প্রেম ভালোবাসার আধিক্য দেখা যায় ।
৪।মুভিতে খুব গুরুত্বপূর্ন একটা বিষয় হচ্ছে চরিত্র বা ক্যারেক্টার এর বিকেন্দ্রীকরণ। বেশিরভাগ হিন্দী মুভিতে দেখা যায় একটি ক্যারেক্টার One man army . দেড় থেকে দুই ঘন্টা শুধুমাত্র একটা ক্যারেক্টার এর উত্থান দেখতে দেখতে স্বভাবতই বিরক্ত হয়ে যাওয়ার কথা।প্রধান চরিত্র তো অবশ্যই থাকবে ,কিন্তু প্রধান চরিত্র যদি ৮০ শতাংশ প্রভাব খাটায় এবং আশেপাশের চরিত্রগুলোর এর অর্ধেকও প্রভাব থাকে না তখন ব্যাপারগুলো সত্যিই ডাল লাগে ।
৫।যারা মুভি বানায় তারা মনে করে দর্শকরা গাধা, তারা কিচ্ছু বোঝে না , সো তাদের খাওয়া দাও । একটি মুভির মাধ্যমে যে কথাগুলো বলা হয় তার বেশিরভাগই সুন্দর করে প্রকাশ করে দেয়া হয় । যার কারণে মুভিগুলো ওয়ান টাইম ইউজ পরিত্যক্ত টিশ্যু হয়ে যায়।
৬।কোনো মুভি একেবারে পারফেক্ট না , কিন্তু হিন্দী মুভিতে ছোট ছোট ভুলের আধিক্য মুভিগুলোর বারোটা বাজায়।
৭। বেশিরভাগ সময় হিন্দি মুভিগুলোর নামে শুনি ইন্সপায়ার্ড ফ্রম অমুক মুভি , কপি ফ্রম তমুক মুভি , এমনকি অনেক বিখ্যাত মুভির( যারা হিন্দি মুভিখোর তাদের ভাষায় ) অবস্থা থাকে এইরকম। এটা আমার কাছে তেমন চুলকানির ব্যাপার না যদিও। কিন্তু যখন হিন্দি মুভিটা দেখি তখন স্বভাবতই ঐ মৌলিক মুভিটার সাথে মাথায় একটা তুলনা চলে আসে।যা পরে হিন্দি মুভিটার ব্যাপারে নেতিবাচক দৃষ্টিভংগির সৃষ্টি করে।
৮।Genre যেটাই হোক সৃষ্টির শুরু থেকে নাচানাচি হিন্দি মুভির মৌলিক উপকরণ।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১০ ই জানুয়ারি, ২০১৫ রাত ১১:২৫

আলাপচারী বলেছেন: +++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.