নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ নাসির

মোঃ নাসির › বিস্তারিত পোস্টঃ

উচ্চ মাধ্যমিকে আইসিটি সাবজেক্ট আর আমাদের মেরুদণ্ডহীন শিক্ষাব্যবস্থা।

১৩ ই এপ্রিল, ২০১৬ রাত ১:১৪

সি প্রোগ্রামিং অনেক মজার একটা ভাষা। ডেনিস রিচি অনেক মায়া মহব্বত আর ভালোবাসা দিয়ে এই ল্যাঙ্গুয়েজটা তৈরি করেছেন। যদিও খুব ভালো পারি না তার পরেও অনেক মজা লাগে এই ল্যাঙ্গুয়েজটা।

ইদানিং উচ্চ মাধ্যমিকে আইসিটি নামক সাবজেক্টে সি প্রোগ্রামিংএর বিভিন্ন টপিক্স দিয়ে এই ল্যাঙ্গুয়েজটাকে শিক্ষার্থীদের মাঝে বিরক্তির কারণ হিসেবে দাড় করানো হচ্ছে। সি প্রোগ্রামিং ছেলের হাতের মোয়া না, কতগুলো বই পড়ে আর খাতা কলমে লিখে শিখার জিনিস না। এটা হাতে কলমে প্র্যাক্টিস করার জিনিস। কিন্তু আমাদের দেশের উচ্চ মাধ্যমিকের সিলেবাসে এই সি প্রোগ্রামিংটা সংযুক্ত করা হয়েছে এবং পাঠদান করা হচ্ছে অনেক শিক্ষকদের(ক্ষেত্র বিশেষ) দ্বারা যারা সি প্রোগ্রামিংএর কিছুই বুঝে না।
যার ফলশ্রুতিতে আগামীর দিনগুলোতে অসংখ্য শিক্ষার্থীদের মাঝে প্রোগ্রামিংএর প্রতি ভীতি সৃষ্টি হবে। জাতি হারাবে কিছু অথেনটিক প্রোগ্রামার।

আমরা স্কুলে পড়েছিলাম আধুনিক তুরস্কের জনক মোস্তফা কামাল আতাতুর্ক কতই না মহান ব্যক্তি ছিলো। আর বড় হয়ে জানলাম এই সেই মোস্তফা কামাল যে প্রথম নাস্তিক্যবাদ আবিস্কার করেছে। তার আমলে তুরস্কের অসংখ্য আলেম ওলামাকে হত্যা করা হয়েছে। আমরা কতই না ভুল পড়েছিলাম স্কুলে। বড় হয়ে সেগুলো জানতে পারলাম। ঠিক তেমনি আমাদের শিক্ষাব্যবস্থায় ভুল থাকায় আজকেও একই ঘটনা ঘটছে। সহজ প্রোগ্রামিংকে আরো কঠিনতর করা হচ্ছে। এই হল আমার সোনার বাংলাদেশ যেখানে রয়েছে মেরুদণ্ডহীন শিক্ষাব্যবস্থা!

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৩ ই এপ্রিল, ২০১৬ রাত ১:২৩

চাঁদগাজী বলেছেন:


"আমরা স্কুলে পড়েছিলাম আধুনিক তুরস্কের জনক মোস্তফা কামাল আতাতুর্ক কতই না মহান ব্যক্তি ছিলো। আর বড় হয়ে জানলাম এই সেই মোস্তফা কামাল যে প্রথম নাস্তিক্যবাদ আবিস্কার করেছে। "

-আপনি বড় হননি, ডিন দিন ছোট হচ্ছেন; হয়তো শীঘ্রই মায়ের পেটে ফিরে যেতে পারেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.