নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ নাসির

মোঃ নাসির › বিস্তারিত পোস্টঃ

বায়োমেট্রিক রেজিস্ট্রেশন আর আমাদের নিরাপত্তা বেষ্টনী। বড্ড সেলুকাস একটা দেশের বাসিন্দারে ভাই!

২৭ শে এপ্রিল, ২০১৬ রাত ৯:৩৬

....খুন হয়েছে বরিশালে, আপনার বাড়ি হচ্ছে ঢাকায়, পরদিন পুলিশ এসে আপনাকে ধরে নিয়ে গেলো, কারণ তদন্তে আপনার আঙুলের ছাপ পাওয়া গেছে, যদিও আপনি জীবনেও দেখেন নি তাকে….!
.
....ঢাকার পরিত্যক্ত এলাকায় একজন তরুণীর লাশ পাওয়া গেল, সাথে একটি ছুরি। সেই ছুরিতে আপনার আঙুলের ছাপ বসিয়ে আপনাকে আসামী বানিয়ে হাজতে চালান করল। আপনার ডিফেন্স কি?
.
.....ঢাকা শহরের দশ কাঠা জমির মালিক আপনি, কয়েকদিন পর এক লোক এসে আপনার জায়গা দখল করলো, তারা বললো আপনি তাদের কাছে জমি বিক্রি করেছেন, দলিলে আপনার আঙ্গুলের ছাপ স্পষ্ট, মামলা করলেন, বাংলাদেশের মামলা যুগ যুগ ধরে চলতেই থাকবে…..
.
....অথবা ধরুন আগামীতে এমন একটি আইন হলো যে ভোট হবে বায়োমেট্রিক দিয়ে। আপনার হাতের ছাপ তো ফোন কোম্পানী আর বিটিআরসি’র কাছে আছেই। ভোটের দিন আপনি বাসায় ঘুমাবেন..আর আপনার ভোট কাস্টিং হয়ে যাবে....
.
...ইহা কি সম্ভব?
.
অসম্ভবের কিছু নাই, আপনি আপনার সর্বোচ্চ সিকিউরিটি তুলে দিচ্ছেন বিদেশী চোরদের কাছে, এই লিলিপুটদের কাছ থেকে হ্যাকিং করা কোন ব্যাপার?
.
কিন্তু ম্যাডাম তারানা হালিম যে বললো আঙ্গুলের ছাপ সেভ রাখা হচ্ছেনা?
.
তারানা হালিম কোন জায়গা থেকে আইটি ডিগ্রি নিছেন? বলবেন কি?
.
সিম কোম্পানি গুলোর ভেরিফিকেইশন করার জন্য হলেও সার্ভারে জমা রাখতে হয়, ধরুন সিকিউরিটি লেয়ার তৈরি করা কর্পোরেট ডাটাবেইজের আড়ালে সব লুকিয়ে রাখলে, তখন যদি ম্যালওয়ার বা রুটকিটের সাহায্যে সকল ডাটাবেজ ডাউনলোড করে রাখে, সেটার খবর গভর্নমেন্ট কিভাবে নিবে?
.
...তাতে সমস্যা কি??
.
সমস্যা না বুঝলে মুড়ি খান, এয়ারটেল যদি তাদের গোয়েন্দা সংস্থা "র" এর কাছে সব তথ্য দিয়ে দেয়, গ্রামীণফোন যদি সিআইএর কাছে আপনার আঙ্গুলের ছাপ বিক্রি করে, কাল যদি ভারতে কোন হামলা হয়, কিংবা ইংল্যান্ডে আত্মঘাতী আঘাত করে কেউ, দোষটা আপনার ঘাড়ে পড়লে মোটেও আশ্চর্য হওয়ার কিছু নেই….!
.
আর যদি বিদেশে নিয়মিত যাওয়া আসা থাকে, তাইলে….
(কবি এখানে নিরব)
.
অথবা কেউ আপনার হাতের ছাপ দিয়ে রেজিস্ট্রেশন করা সিম/ফোন চুরি করে নিয়ে গিয়ে কোনো হত্যাকান্ড ঘটালে...বাসায় এসে আপনাকেই চ্যাংদোলা করে নিয়ে যাবে...!!
.
মানুষের আঙ্গুলের ছাপ, চোখের রেটিনা এবং ডিএনএ তথ্য একান্ত ব্যক্তিগত সম্পদ। এ তথ্য নিজস্ব ও রাষ্ট্র ছাড়া কারো কাছে থাকাই নিরাপদ নয়। রাষ্ট্র শুধু এটা প্রটেক্ট করতে পারে বা স্টোর করতে পারে। ওই ডেটাবেজ থেকে যদি কেউ পেয়ে যায় তাহলে তো ডেফিনেটলি ক্রাইম।
.
আঙ্গুলের ছাপ তৃতীয় পক্ষের কাছে চলে গেলে নানারকম অপব্যবহার হতে পারে। রিস্কটা হলো অন্য একটা অজানা লোক আপনাকে ইমপার্সনেট করতে পারে সে প্রিটেন্ড করতে পারে যে আপনি অমুক বা আপনি তমুক।
.
কোটি কোটি টাকা কর ফাঁকি দেওয়া বিদেশী চোর সিম কোম্পানি গুলো নিশ্চই আপনার আমার দুলাভাই লাগেনা????
(কবি আবার নিরব)
.
হ্যাঁ, তারানা হালিম বলেছে আঙুলের ছাপের অপব্যবহার করলে ফোন কোম্পানির ৩০০ কোটি টাকা জরিমানা...LOL যেই সিম কোম্পানি হাজার কোটি টাকা কর ফাঁকি দেয় তারা দিবে জরিমানা... pacman emoticon
.
প্রশ্ন করতে পারেন তাইলে কি করবো? সিম তো বন্ধ করে দিবে...
.
কাঁক যেমন ভাতের কাঁঙ্গাল, তেমনি মোবাইল কোম্পানি গ্রাহকের কাঁঙ্গাল। ৭ কোটির ভিতরে এক কোটি গ্রাহকও সিম বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করেনি।
.
৬ কোটি সিম বন্ধ করার মত কলিজা মোবাইল কোম্পানি গুলোর আছে???
.
....মাস খানেক আগে ফিলিপাইনের দ্য ফিলিপাইন্স কমিশন অন দ্য ইলেকশন্সের ওয়েবসাইট হ্যাক করে ৭ কোটি মানুষের আঙ্গুলের ছাপ চুরি করেছে একদল হ্যাকার, লুজসেক নামের গোষ্ঠীটি ঘোষণা দিয়েছে সরকার বেশি তেড়িবেড়ি করলে সব ইনফরমেশন প্রকাশ করে দিবে.....
.
...ব্যাপার না, আমাদের সরকার অনেক বেশি সিকিউরিটি সম্পন্ন, আমাদের হ্যাকিংয়ের সম্ভাবনা জিরো.... (!)
.
কারণ আমাদের আছে ১ কোটি ৬৫ লক্ষ টাকা বেতনের আন্তর্জাতিক মানের ফাওয়ার পয়েন্ট/কম্পিউটার বিজ্ঞানী.....
.
..ওয়েল, যুক্তরাষ্ট্রের ইউএস অফিস অব পারসোনেল ম্যানেজমেন্টর হ্যাকিংয়ে মাত্র দুই কোটি মানুষের আঙ্গুলের ছাপ এবং সামাজিক নিরাপত্তা নম্বর হ্যাক করা হয়েছিলো !
.
ক্যান ইউ ইমাজিন?
.
...পাকিস্তান বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করেছে সন্ত্রাসী হামলা থেকে বাঁচার জন্য, পরে তারাই সারা বিশ্বে ফেঁসেছে..বিশ্বের অনেক হামলায় তাদের আঙ্গুলের ছাপ পাওয়া গেছে....
.
বাংলাদেশের কি সন্ত্রাসী হামলা হচ্ছে যার জন্য আত্মঘাতি সিদ্ধান্ত নিতে হবে?
.
জানিনা আমি, জানার ইচ্ছাও নেই, কারণ সামনের হত্যাকান্ড/সন্ত্রাসী হামলা গুলোতে আমার/আপনার নাম আসলেও খুব বেশি অবাক হবো না...
.
হাতের ছাপ কেন? নাকের ছাপও নিক..দেশ তো ডিজিটাল হচ্ছে... sunglasses emoticon
‪#‎সংগ্রহীত‬

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে এপ্রিল, ২০১৬ রাত ৯:৫১

রোষানল বলেছেন: অসাধারন লিখেছেন
শুভ কামনা রইলো

২| ২৮ শে এপ্রিল, ২০১৬ সকাল ৯:১৭

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: খুব প্র্যাকটিকাল লেখা ! জনগনকে এরা কতটুকু উনুক্ত করে ফেলেছে এই বায়োমেট্রিক সিম নিবন্দনের মত একটি ফালতু সিস্টেম চাপিয়ে দিয়ে তা বুঝতে কারো সমস্যা হওয়ার কথা নয়

৩| ২৮ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৩:২৮

নক্‌শী কাঁথার মাঠ বলেছেন: ভাই আপনি বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করেননা সিমের, সেফ থাকেন। পারলে এসিড দিয়া হাতের ছাপ উঠায় ফালান, আরো সেফ থাকবেন।

৪| ২৮ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৫৯

খন্দকার আঃ মোমিন বলেছেন: নক্‌শী কাঁথার মাঠ @ আপনার বাপের দেয়া হাত নাকি খাত দেব আবার নিজের হাতে নিজেই আগুন লাগাবো ? নিজের নাক কেটে পরের রথ যাত্রা রক্ষা করব ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.