নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ নাসির

মোঃ নাসির › বিস্তারিত পোস্টঃ

স্বাধীনতা সার্বভৌমত্বে এক খন্ড সামরিক চুক্তি।

০৩ রা এপ্রিল, ২০১৭ রাত ৮:৪২

আমি যদি মুসলমানের বাচ্চা হয়ে থাকি। আমি যদি স্বাধীনতা সার্বভৌমত্বে বিশ্বাসী হয়ে থাকি, ফেলানি যদি আমার বোন হয়ে থাকে, ৭১ যদি আমার চেতনা হয়ে থাকে, আমি যদি মহান মুক্তিযোদ্ধাদের ঔরসজাত সন্তান হয়ে থাকি, আমি যদি কোন দেশের দালাল না হয়ে থাকি, প্রতিদিন সীমান্তে ভারতীয় খুনি বিএসএফের হাতে খুন হওয়া গরু ব্যবসায়ীরা যদি আমার ভাই হয়ে থাকে, তবে আমি কখনোই ভারতের মত একটা নাৎসি রাস্ট্রের সাথে সামরিক চুক্তির পক্ষ অবলম্বন করতে পারি না।

যে বিএসএফের হাত বাংলার আপামর জনতার রক্তে রঞ্জিত সে বিএসএফ থেকে আমার কি শিক্ষার আছে?
ইদানিংকালে যে জঙ্গি জঙ্গি খেলা শুরু হয়েছে, তার অন্তর্নিহিত রহস্য বোধহয় পাঁচ বছরের একটা বাচ্চাও উদ্ঘাটন করতে পারবে। আমি বিশ্বাস করি "ভারত বাংলাদেশের বন্ধু রাস্ট্র নয়, কোনো কালেও ছিলো না"। এযাবত কালে তিস্তা, গঙ্গা পানি বন্টন চুক্তির টালবাহানায় বাংলা মরুভুমির প্রাণান্তর।

মাস কয়েক পূর্বে বাংলাদেশ চীন থেকে দুটি সাবমেরিন ক্রয় করে এবং সেগুলো পরিপূর্ণভাবে হস্তান্তরও হয়। এনিয়ে ভারতের আচরণ দুই সতীনের ন্যায়। ভারতীয় অনেক মিডিয়া এও লিখেছে যে "বাংলাদেশের হঠাৎ সাবমেরিনের দরকার পড়ল কেন? বাংলাদেশ কার সাথে যুদ্ধ করবে?" এবার নিশ্চয় বুঝতে পেরেছেন জঙ্গি জঙ্গি খেলার মুল রহস্য?

আমাদেরকে ভূলে গেলে চলবে না, ভারতের সাথে তার পার্শ্ববর্তী প্রতিবেশী রাষ্ট্রেগুলোর দা-কুমড়া সম্পর্ক। বাংলাদেশ কোন একটা রাজনৈতিক দলের দেশ না। ভারতের সাথে বাংলাদেশের একটা রাজনৈতিক দলের সম্পর্ক ভালো হতে পারে, সমগ্র বাংলার সাথে না। বছর শেষে বাজেট হয় আমাদের আয়ের ১৫ থেকে ৩০শতাংশ কর আর বিদেশ অবস্থানরত মেহনতি মানুষের ইনকামের রেমিটেন্স থেকে। আপনাদেরকে ক্ষমতা দেওয়া হয়েছে, এই দেশ দেওয়া হয় নি। ভারতের প্রতি প্রভু ভক্ত কুকুরের ন্যায় আচরণ দেখাবেন না, আমাদের লজ্জা লাগে। ভারতের সাথে কোন প্রকার সামরিক চুক্তি আমরা চাই না। মীর জাফরের ন্যায় ক্ষমতার জন্য নিজেকে বিকিয়ে দিবেন না। নাহলে বাঙ্গালী জাতি আরেক মীর জাফরের পতনের করুন ইতিহাসের সাক্ষী হয়ে থাকবে।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা এপ্রিল, ২০১৭ রাত ৮:৫০

চাঁদগাজী বলেছেন:


ভারতের সাথে শেখ সাহেবও সামরিক, বেসামরিক চুক্তি করেছিলেন; চুক্তির ফলাফল কিছু ছিলো না।

সামরিক চুক্তির প্রথম লাইন থাকে, "আমারা পরস্পরকে আক্রমণ করবো না"; এটুকু হলে ভালো; বাকী কিছু না লিখলে কেমন হয়?

২| ০৩ রা এপ্রিল, ২০১৭ রাত ৮:৫২

চাঁদগাজী বলেছেন:


বর্তমান চরমপন্হীদের আক্রমনের পেছনে ভারতের হাত আছে মনে করেন? যারা মরছে, তারা তো ভারত বিরোধী হওয়ার কথা; আপনি বিশ্লেষণ করেন, আমরা শুনি।

৩| ০৩ রা এপ্রিল, ২০১৭ রাত ১০:২৬

আবু মুছা আল আজাদ বলেছেন: "ভারতের সাথে তার পার্শ্ববর্তী প্রতিবেশী রাষ্ট্রেগুলোর দা-কুমড়া সম্পর্ক"

শুধু ভারত নয় ডিকলোনাএজশন প্রক্রিয়া বিশেষ করে ২য় বিশ্বযুদ্ধের পর থেকে ১৯৯১ সালের পর এটা চরম পর্যায়ে পৌছছে।
ভারত, চীন, রাশয়া, তার্কি,মিশর, জার্মানি, অমেরীকা সহ অনেক দেশই তার প্রতিভেশী বিভিন্ন দেশের সাথে ভারত-বাংলার ন্যায় সম্পর্ক তৈরী করেছে। কিন্তুু কথা হল এটা স্বাভাবিক ঘটনা নাকি বেশেষ এলিট শক্তি এসবের পেছনে কাজ করে নিজের স্বার্থ হাসিল করছে।

৪| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৪৫

অেসন বলেছেন: জঙ্গি জঙ্গি খেলা বলতে কি বুঝাচ্ছেন ? গুলশানের হামলা বা রয়াব এর গোয়েন্দা প্রধানের মৃত্যুর পরও আপনার মত দেশ প্রেমিকের খেলা মনে হচ্ছে ? সেক্ষেত্রে আপনাকে নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। আপনার উদ্দেশ্য কি?

০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:১৫

মোঃ নাসির বলেছেন: গুলশান থানার ওসি গুলশান জঙ্গি হামলায় মরেছে। কিন্তু তার পুরনো ইতিহাস কি আপনি জানেন? আজকাল জঙ্গিরা যা করছে, সালাউদ্দিনের মত পুলিশদের ভুমিকাতো এদের চাইতেও ভয়ংকর। পুলিশ আর র‍্যাবের মধ্যে যে কত হাজার ভারতীয় র'য়ের এজেন্ট আছে তা আল্লাহই ভালো জানেন। সামনে ভারতের সাথে সীমান্ত চুক্তি আছে। কিন্তু চুক্তি কিসের ভিত্তিতে করা হবে, তার একটা কারণ লাগবে। আপনাদের মত হুজুগে বাঙ্গালিদের খাওয়াতে হবে যে বাংলাদেশে জঙ্গি আছে, তাই এখন ভারতের সাথে সামরিক চুক্তি না করলে জঙ্গি কার্যক্রম বন্ধ করা যাবে না। সেক্ষেত্রে আপনাকে আমার সন্দেহ হচ্ছে। আপনি র'য়ের এজেন্ট নন তো? আপনার উদ্দেশ্য কি?

৫| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৪৫

অেসন বলেছেন: জঙ্গি জঙ্গি খেলা বলতে কি বুঝাচ্ছেন ? গুলশানের হামলা বা রয়াব এর গোয়েন্দা প্রধানের মৃত্যুর পরও আপনার মত দেশ প্রেমিকের খেলা মনে হচ্ছে ? সেক্ষেত্রে আপনাকে নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। আপনার উদ্দেশ্য কি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.