নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ নাসির

মোঃ নাসির › বিস্তারিত পোস্টঃ

রোহিংগা ইস্যুতে বাংলাদেশঃ যুদ্ধ নাকী গণভোট?

১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৮

মায়ানমার, রাখাইনের ব্যাপারে বাংলাদেশ খুবই ক্রিটিকাল অবস্থানে আছে, একটু ভুল হলেই কঠিন মূল্য দিতে হবে বাংলাদেশকে। মিয়ানমারের কোন প্রকার উস্কানিতে বাংলাদেশের স্টেপ নেয়া ঠিক হবে না। ইতিমধ্যে বিশ্ব জেনে গেছে বার্মিজ বৌদ্ধদের নির্মমতা। তাই তারা চায় বাংলাদেশের সাথে একটা যুদ্ধ। কোন মতেই যুদ্ধে জড়ানো যাবেনা বাংলাদেশের। জাতিসংঘের আসন্ন অধিবেশনে যোগ দেবেনা সুচি। এমতাবস্থায় একটা যুদ্ধ হলে যেমন বাংলাদেশ অনেক ক্ষতির সম্মুখীন হবে তেমনি ক্ষণস্থায়ী রোহিংগারা এদেশে চিরস্থায়ী হয়ে যাবে। আমাদের ভুলে গেলে চলবে না, এক সময় আমরাও রোহিংগাদের মত রিফিউজি ছিলাম। তাদের বিমান বাংলাদেশের আকাশ সীমা অতিক্রম করছে, এটার মানে তারা আমাদেরকে যুদ্ধের জন্য ইনভাইট করতেছে। এই ছোট্র ব্যাপারটা কেন যে কেউ বুঝতেছে না। এখন একটা যুদ্ধ হলেই রোহিংগা ইস্যুটি বিশ্ব মিডিয়া থেকে চাপা পড়ে যাবে। আর তাছাড়া বাংলাদেশ পররাষ্ট্রনীতির দিক থেকে একঘরে হয়ে গেছে। একটা যুদ্ধ লাগলে এক তুরস্কের সাহায্য দিয়ে আমরা পার পেয়ে যাবো এমনটা কখনোই হবে না।

তাহলে এমতাবস্থায় বাংলাদেশের কী করা উচিৎ? আমি মনে করি বাংলাদেশের উচিৎ রোহিংগাদের আশ্রয় দেয়া। এক্ষেত্রে রাশিয়া থেকে শিক্ষা নেয়া যেতে পারে। ক্রিমিয়ার ব্যাপারে রাশিয়ার ভুমিকা যেমন ছিলো, আরাকানের ক্ষেত্রে বাংলাদেশও তাই হওয়া উচিৎ। UN একটা গণভোটের আয়োজন করবে, আরাকানিরাই তাদের ফয়সালা দেবে সেই গণভোটের মাধ্যমে, যেমনটা দিয়েছিলো ক্রিমিয়ার জনগোষ্ঠি। বাংলাদেশের শরনার্থী গ্রহণের মত এত ভুমি নেই। রাখাইনরাই তাদের জবাব দেবে। বাংলাদেশের উচিৎ শুধু UNকে চাপ দিয়ে একবার গণভোটের ব্যবস্থা করা। বাংলাদেশ উন্নয়নের ক্ষেত্রে তড়িৎ বেগে অগ্রসর হচ্ছে। কিন্তু এখন একটা যুদ্ধ বাধলেই বাংলাদেশ কয়েক শতক পিছিয়ে যাবে। তাই যুদ্ধ নয়, রাশিয়ার তরিকা অনুসরণ করা উচিৎ বাংলাদেশের।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২২

চাঁদগাজী বলেছেন:


"ক্রিমিয়ার ব্যাপারে রাশিয়ার ভুমিকা যেমন ছিলো, আরাকানের ক্ষেত্রে বাংলাদেশও তাই হওয়া উচিৎ। UN একটা গণভোটের আয়োজন করবে, আরাকানিরাই তাদের ফয়সালা দেবে সেই গণভোটের মাধ্যমে, যেমনটা দিয়েছিলো ক্রিমিয়ার জনগোষ্ঠি। "

-আপনি গণভোটের ব্যালটের একটা নমুনা তৈরি করেন।

২| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৩

নতুন বলেছেন: বত`মানে মায়ানমারে কতজন রোহিঙ্গা আছে যে তারা ভোট দেবে???

সবই মনে হয় এখন বাংলাদেশে....

তাই কাজের কাজ কিছুই হবেনা। এদের কোনদিনই মায়ানমারে ফিরে যাবার সম্ভবনা নাই।

এখন এদের কিভাবে দেশে বোঝা না হয় সেটা জন্য পরিকল্পনা করুন....

৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:৫২

আবদুল মমিন বলেছেন:


গন ভোট নামে এখানে কিছুই কাজে আসবেনা তাই বলে বাংলাদেশকে যুদ্ধে জড়ানও কোন ভাবে ঠিক হবেনা , বাংলাদেশের বর্তমান আপকামিং ভারতের জন্য সুখকর নয় , তাই তারাও চাইবে বাংলাদেশ একটা নিম্ন গামী সিদ্ধান্ত নিক । এবং এতে করে ভারত মায়ানমার উভয় লাভবান হবে , আবেগ নয় মেধা দিয়ে কাজ করতে হবে ।

৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:৫৩

রাজীব নুর বলেছেন: উত্তেজিত হওয়া যাবে না। মাথা শান্ত রাখতে হবে।

৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:০৫

রানার ব্লগ বলেছেন: যুদ্ধ বা গণভোট দুটই সময়ের অপচয়।

৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:১৮

আব্দুল মোমেন বলেছেন: যুদ্ধে জড়ানো ঠিক হবে না, গুরুত্বপূর্ণ কথা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.