নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন গাধামানব

মোহাম্মদ মাহবুব হোসেন

ডাল দিয়ে ভাত খাই, রাস্তা দিয়ে হাঁটি, মানুষ আমি ভেজাল হলে'ও আমার লেখাগুলো খাঁটি ।

মোহাম্মদ মাহবুব হোসেন › বিস্তারিত পোস্টঃ

সুখ এবং এইসব দিনরাত্রি

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৮

আমার পরিচিত বেশ কিছু সুখী মানুষ আছেন। আমি তাদের নানাভাবে নানা সময়ে জিজ্ঞেস করেছি, তাদের এই সুখের রহস্য কি? কেউ কেউ 'হে হে' করে হেসেছেন, কেউ কেউ চুপ থেকেছেন, মোদ্দাকথা কেউই রহস্য ফাঁস করেননি। তবে আমি তাদের আচরণ পর্যবেক্ষণ করে কিছু সিদ্ধান্তে উপনীত হয়েছি। তা হল-

প্রথমত, এরা কেউই কোন দুঃসংবাদে কান দেন না, যতক্ষণ না নিজের আক্রান্ত হবার সম্ভাবনা দেখা দিচ্ছে। দুটো ঘটনার মধ্যে কোনটি খারাপ- এমন প্রশ্নের জবাবে এরা হুটহাট কোন উত্তর দেন না। ভেবেচিন্তে যেটাতে নিজের ক্ষতি নেই, সেটাকে ভালো বলে বিবেচনা করেন।
দ্বিতীয়ত, এরা যার যার অবস্থান থেকে অত্যন্ত ধর্মভীরু, এদের ধারনা পৃথিবীর সকল অনাচার ঠেকাবেন ঈশ্বর, তুচ্ছ মানুষের কিইবা করার আছে! মানুষের কাজ ইহকালে সুখে থাকা, পরকালে বেহেস্তে যাওয়া -আর কিছু না।
তৃতীয়ত, এদের ক্যামেরাপ্রীতি আছে। কেউ পানিতে পড়লে এরা সাহায্যের হাত না বাড়িয়ে ফোন খুলে সেলফি তুলবে। বিয়েবাড়িতে বিয়ের চেয়ে এদের কাছে গুরুত্ববহ হচ্ছে ফটোসেশন।
চতুর্থত, এদের ইতিহাস-রাজনীতি নিয়ে তেমন মাথাব্যথা নেই, তবে অর্থনীতি নিয়ে আছে। সিরিয়ার সংকটের চেয়ে পেঁয়াজের দাম বাড়ার উদ্বেগে এরা কাতর।
পঞ্চমত, এদের দিবস-ভিত্তিক উদ্দীপনা চূড়ান্ত পর্যায়ের। ঈদ কিংবা পূজায় এদের আড়ংয়ে পাওয়া যাবে, আবার বৈশাখ কিংবা একুশে- নতুন সাজে এদের উপস্থিতি সুনিশ্চিত।


সকাল থেকে সন্ধ্যে পর্যন্ত কিছু খবর পেলামঃ

ঘটনা-১
আজ সকাল সাতটায় পঞ্চগড়ে একজন সনাতন পুরোহিতকে কুপিয়ে মারা হয়েছে।
ঘটনা-২
খাগড়াছড়ির মাটিরাঙ্গায় পাহাড়িদের উপর হামলা করেছে বাঙ্গালীরা।
ঘটনা-৩
নোয়াখালীর চাটখিলে প্রভাতফেরিতে যাবার সময় অতর্কিত আক্রমণে নিহত হন আলমগীর হোসেন নামের এক প্রৌঢ়।

এগুলো বড়জোর আসলে বিচ্ছিন্ন ঘটনা। আজ অমর একুশে ফেব্রুয়ারী, সারাদিন অনেক ধকল গেছে, কাল থেকে আবার ব্যস্ত জীবন। তাছাড়া এসব তো প্রতিদিনই একটু-আধটু হয়, তাই না? তাছাড়া সবারই উচিৎ একটু সাবধানে থাকা। হ্যাঁ, কারো ধর্মানুভূতিতে আঘাত দিয়ে কিছু করলে সমস্যা হতেই পারে। রাত-বিরাতে একা চলাচল করার ব্যাপারে সাবধান। পাহাড়ে থাকেন আর জঙ্গলে বাঘ-ভাল্লুক সবার সাথে একটু খাতির করে চললেই হয়। আর রক্ষা করার মালিক উপরওয়ালা, যেটা ভালো তিনি তো সেটাই সবার জন্য করবেন, তাই না?


ভাবছি হাতুড়ি দিয়ে নিজের মাথায় দু'ঘা মেরে একদিন সত্যি সত্যি সুখী মানুষ হয়ে যাব।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.